বৃহস্পতিবার, ৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

শেখ হাসিনার বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা

image
প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে মামলা করেছেন যুক্তরাজ্য প্রবাসী বাংলাদেশী এক নাগরিক। ৩ জানুয়ারি দায়ের করা এ মামলায় শেখ হাসিনাসহ ১৪ জনকে অভিযুক্ত করা হয়েছে।

মঙ্গলবার লন্ডনে এক সংবাদ সম্মেলনে মামলার আইনজীবী ব্যারিস্টার আলী মুহাম্মদ আজহার এ তথ্য জানান। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন মামলার বাদি শাহিন আহমেদ। এতে তিনি ক্রসফায়ারের নামে সাধারণ মানুষ হত্যা, গুম ও নির্যাতনে রাষ্ট্রীয় বাহিনীকে মদদ প্রদানসহ বিভিন্ন অভিযোগ আনেন। দেশের মানুষের জীবন ও সম্পদ রক্ষায় মানবিক দায়িত্ববোধ থেকে তিনি এই মামলা করেছেন বলে জানান।

মামলায় ২০০৯ সালের ফেব্রুয়ারি মাসে সেনাবাহিনীর ৫৭ জন অফিসার, ২০১৩ সালের ফেব্রুয়ারি ও মার্চে জামায়াতে ইসলামীর একশরও বেশি নেতাকর্মী এবং ৬ মে শাপলা চত্বরে হেফাজত নেতাকর্মীদের নিহতের বিষয় তুলে ধরেন। এছাড়া ৫ জানুয়ারির নির্বাচনকে ঘিরে গত বছরের অক্টোবর থেকে এ পর্যন্ত বিরোধী দলগুলোর কয়েকশ’ নেতাকর্মী ও অসংখ্য সাধারণ মানুষ গুম, ৫ বছরে সাগর-রুনিসহ প্রায় ২০ জন সাংবাদিক খুন, ক্রসফায়ারের নামে রাজনৈতিক নেতাকর্মী এবং সাধারণ নাগরিকদের হত্যাকান্ডের জন্য বাংলাদেশের প্রধান নির্বাহী হিসেবে শেখ হাসিনাকে অভিযুক্ত করেছেন তিনি।

মামলায় অভিযুক্ত অন্যরা হলেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহিউদ্দিন খান আলমগীর, স্বরাষ্ট্র  মন্ত্রণালয়ের সিনিয়র সেক্রেটারি সিকিউএম মোস্তাক আহমেদ, বিজিবির মহাপরিচালক জেনারেল মেজর জেনারেল আজিজ আহমেদ, গোয়েন্দা সংস্থা ডিজিএফআই-এর ডিজি মো. আকবর হোসেন, পুলিশের আইজি হাসান মাহমুদ খোন্দকার, র‌্যাবের ডিজি মোখলেছুর রহমান, বিজিবির যশোর রিজিওনাল কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল সামছুর রহমান, সেনাবাহিনীর ৪৬ বিগ্রেড কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. মুজিবুর রহমান, র‌্যাবের অতিরিক্ত ডিজি কর্ণেল জিয়াউল আহসান, কমান্ডিং অফিসার লেফটেনেন্ট কর্ণেল মো. মতিউর রহমান, কমান্ডিং অফিসার  লেফটেনেন্ট কর্ণেল কিসমত হায়াত, কমান্ডিং অফিসার লেফটেনেন্ট কর্ণেল ইমরান ইবনে এ রউফ ও ডিজিএফআই  ইন্টারন্যাল ব্যুরো ডিরেক্টর মো. সিরাজুল ইসলাম শিকদার।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রহমান, ব্যারিস্টার আলী মুহাম্মদ আজহার, ব্যারিস্টার ক্লেরে, যুক্তরাজ্য বিএনপির সভাপতি শায়েস্তা চৌধুরী কুদ্দুছ, নাগরিক আন্দোলনের আহ্বায়ক এমএ মালেক, ব্যারিস্টার এম সালাম, যুক্তরাজ্য বিএনপির সেক্রেটারি  কয়ছর এম আহমেদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রদল সভাপতি পারভেজ মল্লিক, যুক্তরাজ্য বিএনপির সিনিয়র সহসভাপতি আব্দুল হামিদ চৌধুরী, সহসভাপতি এম লুতফুর রহমান, যুক্তরাজ্য বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক ব্যারিস্টার সায়েম, বিএনপি নেতা প্রফেসর ফরিদ উদ্দিন, সলিসিটর বিপ্লব পোদ্দার, বিএনপি নেতা আবেদ রাজা, কামাল উদ্দিন প্রমুখ।

উৎস- শীর্ষ নিউজ ডটকম