মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

জুনিয়রদের ফলাফলে এগিয়ে মাদ্রাসা, পিএসসি‘তে পাশের হার ৯৯.৬৪%

Photo PSC-

নিজস্ব প্রতিবেদক : মীরসরাইয়ে জুনিয়রদের ফলাফলে সাধারণ শিক্ষার চেয়ে এগিয়ে রয়েছে মাদ্রাসার শিক্ষার্থীরা। রবিবার (২৯ ডিসেম্বর) সারাদেশে একযোগে প্রকাশিত এ ফলাফলে মীরসরাই থেকে জেডিসি পরীক্ষায় পাশের হার ৯৬.০২% এবং জেএসসিতে পাশ করে ৮৮.০৭ শতাংশ শিক্ষার্থী। তবে জিপিএ-৫ পাওয়ার দিক থেকে এগিয়ে আছে সাধারণ শিক্ষার্থীরা। জেএসসিতে জিপিএ-৫ পেয়েছে ৩২১ জন এবং জেডিসিতে জিপিএ-৫ পেয়েছে ৯৮ জন শিক্ষার্থী। জেএসসিতে শতভাগ পাশ করেছে ৬টি এবং জেডিসিতে ১১টি প্রতিষ্ঠানের শিক্ষার্থী। বরাবরের মতো এবারো উপজেলায় ফলাফল এবং জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে এগিয়ে রয়েছে জোরারগঞ্জ বৌদ্ধ উচ্চ বিদ্যালয়। শতভাগ পাশের পাশাপাশি বিদ্যালয়টিতে জিপিএ-৫ পেয়েছে ৬৮ জন শিক্ষার্থী। বিদ্যালয়টি থেকে ১৩৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এছাড়াও শতভাগ পাশ করা শিক্ষা প্রতিষ্ঠানগুলো হলো উপজেলার বিশ্বদরবার মাধ্যমিক বিদ্যালয়, সুফিয়া মাধ্যমিক বিদ্যালয়, ওয়াহিদুন্নেছা মাধ্যমিক বিদ্যালয়, আবুল কাশেম বালিকা উচ্চ বিদ্যালয় এবং পশ্চিম মায়ানী আদর্শ উচ্চ বিদ্যালয়। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে এসব তথ্য জানা গেছে।
এদিকে সোমবার (৩০ ডিসেম্বর) প্রকাশিত প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফলে দেখা গেছে, উপজেলা থেকে ৭২০৩ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাশ করেছে ৭১৭৭ জন যা মোট অংশগ্রহণকারী শিক্ষার্থীদের ৯৯.৬৪%।
উপজেলা শিক্ষা কর্মকর্তা নূর মোহাম্মদ জানান, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ৪০১ জন শিক্ষার্থী। এছাড়াও ইবতেদায়ী (মাদ্রাসা) পরীক্ষায় ১৪১৯ জন শিক্ষার্থী অংশ নিয়ে ৯৭.৬০ শতাংশ পরীক্ষার্থী পাশ করেছে। জিপিএ-৫ পেয়েছে ৪৩ জন শিক্ষার্থী।
গতবারের তুলনায় এবার ফলাফলে ভালো করেছে প্রায় সবকটি শিক্ষা প্রতিষ্ঠান। সরেজমিনে ফলাফল প্রকাশের সময় বিদ্যালয়গুলোতে গিয়ে শিক্ষার্থীদের পাশাপাশি প্রায় সব অভিভাবকদেরকেই উৎফুল্ল দেখা গেছে। কয়েকজন অভিভাবক জানান, তাঁদের সন্তানেরা প্রত্যাশিতভাবেই ভলো ফলাফল করেছে। শিক্ষা ব্যবস্থায় এমন উন্নয়নে বর্তমান সরকারের গৃহীত পদক্ষেপের ভূয়সী প্রশংসাও করেন তাঁরা।

Leave a Reply