রবিবার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

গাজায় হামলার প্রতিবাদ করেছেন বাংলাদেশের নোবেল বিজয়ী ড. ইউনূসও

image_109969.dr. yunus

ইসরায়েলি এবং ফিলিস্তিনিদের মধ্যে প্রকৃত শান্তি ফিরিয়ে আনতে উদ্যোগ নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন কয়েকজন নোবেল শান্তি পুরস্কার বিজয়ী। তাঁদের মধ্যে বাংলাদেশের একমাত্র নোবেলজয়ী মুহাম্মদ ইউনূসও রয়েছেন। গত ১৮ জুলাই ‘অ্যামেরিকান ফ্রেন্ডস সার্ভিস কমিটির’ ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে লেখা হয়েছে, ‘‘ইসরায়েলি এবং ফিলিস্তিনিদের প্রাণহানি অনতিবিলম্বে বন্ধে যুদ্ধবিরতি কার্যকরে আমরা আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানাচ্ছি।” বিবৃতিতে ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের দখলদারির তীব্র সমালোচনা করা হয়েছে। এতে লেখা হয়েছে, ‘‘এর আগেও গাজায় হামলা চালানো হয়েছে ৷এর আগেও যুদ্ধবিরতি ঘোষণা করা হয়েছে ৷কিন্তু তারপরও ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের দখলদারি অব্যাহত রয়েছে।”
‘‘সতের লাখ ফিলিস্তিনি গাজায় ইসরায়েলের অবরোধের মধ্যে বসবাস করছে৷ ২০১২ সালে যুদ্ধবিরতির পর ইসরায়েলে শান্তি ফিরলেও গাজায় ইসরায়েলি হামলা থামেনি।”
ফিলিস্তিনি এবং ইসরায়েলিদের মধ্যে শান্তি ফেরাতে তাই প্রকৃত উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন নোবেলজয়ীরা। আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্দেশে প্রকাশিত এই খোলা বিবৃতির নিচে অ্যামেরিকান ফ্রেন্ডস সার্ভিস কমিটির সাধারণ সম্পাদক শ্যান ক্রেটিং, ‘ইন্টারন্যাশনাল পিস ব্যুরোর’ কো-প্রেসিডেন্ট ইন্গেবোর্গ ব্রাইনেস ও রাইনার ব্রাউন এবং বেটি উইলিয়ামস, জডি উইলিয়ামস, মাইরেড করিগান মাগুইর, তাওয়কোল কারমান এবং মুহাম্মদ ইউনূসের নাম রয়েছে।
প্রসঙ্গত, শান্তিতে নোবেলজয়ী অধ্যাপক ইউনূস কেন গাজা নিয়ে কথা বলছেন না? এই প্রশ্ন কয়েকদিন ধরে ঘুরপাক খাচ্ছিল সামাজিক যোগাযোগ মাধ্যমে। বিশেষ করে ফেসবুকে অনেকেই এই বিষয়ে সমালোচনা করেন।
সূত্র : ডয়েচে ভেলে