সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

পৃথিবীতে পরিবেশ ভারসাম্য রক্ষা করতে সবাই গাছ লাগান  – চেয়ারম্যান রেজাউল করিম


নিজস্ব প্রতিনিধি ॥
মীরসরাইয়ের জোরারগঞ্জের সোনাপাহাড়ে বৃক্ষরোপণ ও উদ্বুদ্ধকরণ উৎসব উদ্বোধনকালে অনুষ্ঠানের উদ্বোধক জোরারগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ রেজাউল করিম মাষ্টার বলেন উষ্ণায়ন বৃদ্ধির এই পৃথিবীকে বিপর্যয়ের হাত থেকে রক্ষা করে পরিবেশ নির্মল রাখতে সবুজ বিপ্লবের কোন বিকল্প নেই। তিনি গাছ কাটা বর্জন করে গাছ লাগানোকে গুরুত্ব দিতে এলাকাবাসিকে আহ্বান জানান। তিনি বলেন আমাদের নেতা ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ইতিমধ্যে কৃষি জমি রক্ষায় কার্যকর পদক্ষেপ গ্রহন করেছেন আমরা ও আছি প্রিয় নেতার পাশে, কৃষি ও সবুজ বিপ্লবের এই প্রকল্পকে তিনি সাধুবাদ জানান।
মীরসরাইয়ের জোরারগঞ্জে প্রকল্প সোনাপাহাড় ও সোনাপাহাড় নিসর্গ সংরক্ষণ উদ্যোগ’র আয়োজনে প্রকল্প সোনাপাহাড়ের প্রীতিলতা মিলনায়তনে “প্রকৃতি সতীরে সাজিয়ে দাও” শীর্ষক এক বৃক্ষরোপণ ও উদ্বুদ্ধকরণ উৎসব ১৪৩০ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৫ জুলাই) সকাল ৯টায় জাতীয় পতাকা উত্তোলন, জাতীয় সঙ্গীত পরিবেশন ও উদ্বোধনী সঙ্গীতের মধ্য দিয়ে দিনের কর্মসূচির শুভ সূচনা হয়।

এতে মিসেস তাসকিন নূর ও প্রকল্প কর্মকর্তা পুলক পালের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বৃক্ষ বিশারদ মোকারম হোসেন, নিসর্গপ্রেমী লেখক ও পাখি বিশারদ ইনাম আল হক, স্বাগত বক্তব্য রাখেন প্রকল্প সোনাপাহাড়ের প্রকল্প প্রধান আমজাদ হোসেন, কথাসাহিত্যিক ফারুক মঈনউদ্দিন, মোহাম্মদ ফজলুল হক। উদ্বোধনী অনুষ্ঠান শেষে অতিথি ও শিশুকিশোর, নারী পুরুষদের সম্মিলনে এক বর্ণাঢ্্য শোভাযাত্রা বের হয়। এসময় স্থানীয় জনসাধারণকে গাছ লাগানোয় উৎসাহিত করার লক্ষে প্রকল্পের প্রতিবেশী প্রায় ত্রিশটি গৃহস্থবাড়িতে প্রকল্পের উদ্যোগে ফলজ ও ঔষুধি গাছ লাগানো হয়। শিশুদের জন্য পরিবেশ বিষয়ক চিত্রাঙ্কন কর্মশালা ও অরিগ্যামি অনুষ্ঠিত হয়। চিত্রাঙ্কন কর্মশালা পরিচালনা করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনিষ্টিটিউটের সহযোগি অধ্যাপক শিল্পী সুব্রত দাশ, মস্তাননগর শাহ কালা (রাঃ) প্রাথমিক ও উচ্চ বিদ্যালয়ের অধ্যক্ষ নুরুল আমিন, ৯নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি মোশারফ হোসেন প্রমুখ। এতে স্থানীয় মস্তাননগর সরকারী প্রাথমিক বিদ্যালয় ও রায়পুর কলোনী টিলা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা অংশগ্রহন করেন। এসময় স্থানীয় শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে গান পরিবেশন করেন টাঙ্গাইল থেকে আসা আক্কাস আলী বয়াতি ও স্থানীয় সাংস্কৃতিক ব্যক্তিত্ব¡ সিরাজ বাঙালি।
আয়োজকরা জানান, সোনাপাহাড়ের নৈসর্গিক সৌন্দর্য সংরক্ষণ ও প্রাকৃতিক পরিবেশ রক্ষা করার জন্য স্থানীয় জনসাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে “ এই অরণ্য সবার জন্য” শীর্ষক এই বৃক্ষরোপণ উৎসব প্রতিবছর অনুষ্ঠিত হবে এবং ভবিষ্যতে আরো বৃহৎ পরিসরে এই কর্মসূচি আয়োজন করা হবে।