মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

মীরসরাইয়ে আদিবাসীদের উপর হামলার প্রতিবাদে সচেতন নাগরিক সমাজের মানববন্ধন ও সমাবেশ

mir pic 07-07-15 (2)

আকাশ ইকবাল : আদিবাসীদের উপর হামলার প্রতিবাদে ৭ জুলাই (মঙ্গলবার) মীরসরাই সচেতন নাগরিক সমাজ মীরসরাই শাখার উদ্যোগে দুপুর ১২ টায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সমাবেশে সচেতন নাগরিক সমাজ কমিটির সদস্য সচিব আব্দুস সালামের সঞ্চালনায় সভাপতিত্ব করেন সচেতন নাগরিক সমাজ কমিটির আহ্বায়ক নাট্টকার মাঈন উদ্দিন চৌধুরী সেলিম। বক্তব্য রাখেন বিশিষ্ট সমাজকর্মী ও চিকিৎসক প্রফেসর ড. জামসেদ আলম, কমিটির যুগ্ন-আহ্বায়ক সুদর্শন রায় ও প্রদীপ কুমার দাশ, ত্রিপুরা কল্যাণ পরিষদের সভাপতি ফুল কুমার ত্রিপুরা, ত্রিপুরা আদিবাসী ফোরামের সভাপতি শান্তি কুমার ত্রিপুরা, ত্রিপুরা আদিবাসী ফোরামের সাংগঠনিক সম্পাদক মথি ত্রিপুরা, সচেতন নাগরিক সমাজের উপদেষ্টা ক্ষুদিরাম দাশ, দুর্বার প্রগতি সংগঠনের সভাপতি হাসান মোহাম্মদ সাইফুদ্দীন, সদস্য এমদাদ হোসেন সোহেল।
গত ১৯ ও ২০ জুন দফায় দফায় মীরসরাই উপজেলার উত্তর তালবাড়িয়া পাহাড়ি আদিবাসীদের ভিটেমাটি থেকে উচ্ছেদ করার জন্য স্থানীয় কিছু সন্ত্রাসী তাদের উপর হামলা করে এবং সম্ভ্রমহানির চেষ্টা করে। এরই প্রতিবাদে সচেতন নাগরিক সমাজের পক্ষ থেকে গভীর নিন্দা ও জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করা হয়। এবং তার সাথে সাথে আদিবাসী জনগনের উপর নির্যাতন ও উচ্ছেদ বন্ধের জন্য দাবী জানানো হয়।
এছাড়া মানববন্ধন থেকে মীরসরাইয়ে জলাবদ্ধতা নিরসনকল্পে খাল, ছড়া সংস্কার ও সুষ্ট ড্রেনেজ ব্যবস্থা নিশ্চিত করা, মহামায়া সেচ প্রকল্প পূর্ণ বাস্তবায়ন, মীরসরাই কলেজ রোড় দ্রুত সংস্কারসহ নানান দাবি জানানো হয়। মানববন্ধন ও সমাবেশ শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর স্মারকলিপি পেশ করা হয়।