শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

পাসওয়ার্ডের দুই বিকল্প নিয়ে মিশ্র প্রতিক্রিয়া

Can't+Remember+Your+Password+Here+Are+2+New+Ways+to+Log+In
প্রত্যেকটি অনলাইন অ্যাকাউন্টের জন্য আলাদা আলাদা পাসওয়ার্ড মনে রাখা বেশ কঠিন কাজ। আবার একই পাসওয়ার্ড অনেকদিন ধরে ব্যবহার করাটাও নিরাপদ নয়। চলতি সপ্তাহে ইয়াহু আর মাইক্রোসফট দিয়েছে দুটি বিকল্প ব্যবস্থা।
ইয়াহু নিউজ জানিয়েছে, প্রতিবার লগ-ইন করার সময় ভিন্ন ভিন্ন পাসওয়ার্ড ব্যবহারকারীর মোবাইল ফোনে পাঠাবে ইয়াহু। আর মাইক্রোসফটের নতুন অপারেটিং সিস্টেস উইন্ডোজ ১০-এ আসছে ফেসিয়াল রিকোগনিশন ও ফিঙ্গারপ্রিন্ট আইডেনটিফিকেশন ফিচার। ব্যবহারকারী ও নিরাপত্তা বিশেষজ্ঞদের কাছ থেকে পদ্ধতিগুলো পেয়েছে মিশ্র প্রতিক্রিয়া।
সফটওয়্যার নির্মাতা ট্রিপওয়্যারের টিম এরলিন বলেন, “হ্যাকারদের জন্য ইয়াহু অ্যাকাউন্ট হ্যাক করা আরও সহজ করে দিয়েছে প্রতিষ্ঠানটি। ব্যবহারকারীর মোবাইল চুরি হলে ক্ষণস্থায়ী ওই পাসওয়ার্ডগুলোও চোরের হাতে পড়বে।”
ফোন আনলক করতে পাসওয়ার্ড ব্যবহার করার সুবিধা থাকলেও অনেক ব্যবহারকারীই তা ব্যবহার করেন না। এছাড়াও ইয়াহুর ‘অন ডিমান্ড’ পাসওয়ার্ড সাইটির আগের টু-ফ্যাক্টর অথেনটিকেশন সিস্টেম থেকে একধাপ পিছিয়ে। কারণ, টু-ফ্যাক্টর অথেনটিকেশন সিস্টেমে ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাক করতে অ্যাকাউন্ট ইনফর্মেশন এবং ওই ব্যক্তির ফোন দুটিই হাত করতে হবে হ্যাকারকে।
ইয়াহুর নিরাপত্তা প্রধান এলেক্স স্টামোস বলেন, টু-ফ্যাক্টর অথেনটিকেশন সিস্টেম বেশি নিরাপদ হলেও অনেক ব্যবহারকারীই এর বদলে সহজ এবং ছোট পাসওয়ার্ড ব্যবহার করেন। তবে স্টামোস যুক্তি দেখান, যেহেতু বেশিরভাগ অনলাইন সার্ভিসের পাসওয়ার্ড রিসেট করার ক্ষেত্রে মোবাইলে মেসেজ বা ইমেইল পাঠানোর পদ্ধতি ব্যবহার করা হয়, ফলে ব্যবহারকারীরা তাদের ফোন হারালে ইতোমধ্যেই ঝুঁকিপুর্ণ অবস্থায় আছেন তারা।
অপরদিকে ব্যবহারকারীর ফিঙ্গারপ্রিন্ট বা ফেইস স্ক্যান করে লগ-ইন করার বিষয়টি একসময় বৈজ্ঞানিক কল্পকাহিনী মনে হলেও তা বাস্তব হতে চলেছে। মাইক্রোসফটের উইন্ডোজ অপারেটিং সিস্টেমের পরবর্তী সংস্করণে “বায়োমেট্রিক অথেনটিকেশন” প্রযুক্তি চালু করার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। ফলে ব্যবহারকারীরা তাদের ফোন বা কম্পিউটার তাদের ফেইস স্ক্যান করার মাধ্যমে আনলক করা যাবে।
তবে ডিভাইসগুলোতে ফিঙ্গারপ্রিন্ট রিডার এবং ইনফ্রারেড সেন্সরযুক্ত উন্নতমানের ক্যামেরা অবশ্যই থাকতে হবে। অনলাইন অ্যাকাউন্টগুলোতে লগ-ইন করতেও ব্যবহার করা যাবে ফিচারটি।
অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলোতে ইতোমধ্যেই ‘ফেইস আনলক’ ফিচার ব্যবহারের সুযোগ দিচ্ছে গুগল। অ্যাপল ও স্যামসাংয়ের কয়েকটি স্মার্টফোনে আছে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানের মাধ্যমে ফোন আনলক করার ফিচার।