শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

মীরসরাইয়ে আন্তর্জাতিক কবিতা উৎসবে আজিজুল হাকিম : সৃষ্টিশীল কর্মকান্ডই মানুষের সুন্দরতম স্বত্তার বিকাশ ঘটায়

 : “কবিতাই জন্মান্তরের সত্য ও সুন্দর” শীর্ষক স্লোগানে দৈনিক যুগান্তর স্বজন সমাবেশ ও পাক্ষিক খবরিকার যৌথ উদ্যোগে মীরসরাই উপজেলা অডিটোরিয়ামে ৪ মার্চ, শনিবার দিনব্যাপী কবিতা উৎসব সম্পন্ন হয় । খবরিকার প্রধান সম্পাদক আবদুল আলীম তুহিনের সভাপতিত্বে, কবি রাজিব মজুমদার, প্রতাপ বণিক ও পুসকিন চৌধুরীর যৌথ সঞ্চালনায় এবং পাক্ষিক খবরিকার সম্পাদক মাহবুব পলাশের শুভেচ্ছা বক্তব্য প্রদানের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি ডা: ঈসমাইল খাঁন। দ্বিতীয় অধিবেশনের আন্তর্জাতিক পর্ব উদ্বোধন করেন প্রখ্যাত নাট্যভিনেতা আজিজুল হাকিম ও তার সহধর্মীনি কবি ও নাট্যকার জিনাত হাকিম। এসময় অভিনেতা আজিজুল হাকিম তাঁর বক্তব্যে বলেন শিল্প সাহিত্য সহ সকল সৃষ্টিশীল কর্মকান্ডে বঙ্গবন্ধুর চেতনাই আমাদের অনুপ্রেরণা, আমরা এমন এক জাতি আমরা আমাদের পিতাকেই হত্যা করেছি, এমন ইতিহাস যেন আর কখনো সৃষ্টি না হয়। একই সাথে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সকল সৃষ্টিশীল কর্মকান্ডের পাশে থাকা ও অনুপ্রেরণাকে কাজে লাগিয়ে আরো সৃষ্টির সকল সুন্দরতম কাজে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান। উক্ত পর্বে প্রধান অতিথী ছিলেন মীরসরাই উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মো. জসিম উদ্দিন। উপজেলা চেয়ারম্যান তাঁর বক্তব্যে এমন সুন্দরতম সৃষ্টিশলে প্রয়াসের পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করেন।
অনুষ্ঠানের সকালের অধিবেশনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদানকালে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা. ইসমাইল খাঁন বলেন এমন গ্রামীণ জনপদে একটি সমৃদ্ধ ও সুন্দতম আন্তর্জাতিক কবিতা উৎসব সত্যিই প্রেরণামূলক । তিনি ও মহাকবি কাইয়ুম নিজামী পায়রা উড়িয়ে উৎসবের সূচনা করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথী ছিলেন মহাকবি কাইয়ুম নিজামী, দৈনিক আজাদীর ফিচার এডিটর প্রদীপ দেওয়ানজী, দৈনিক যুগান্তরের সহ-সম্পাদক হিমেল চৌধুরী, চট্টগ্রামের আবৃত্তি শিল্পী এহতেশামুল হক, রবীন্দ্র সংগীত শিল্পী সাবিনা ইয়াসমিন সাথী, ভারতের বিশিষ্ট কথাশিল্পী ও সঞ্চালিকা কথাকলি সোমা, বাচিক শিল্পী সূর্যোদয়, সংগীত শিল্পী তুষার দে, গীতিকবি শাখাওয়াত উল্লাহ রিপন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মনিরুল ইসলাম, কবি ও লেখিকা মেহেরুন্নেছা রোজী, মীরসরাই পৌরসভার মেয়র গিয়াস উদ্দিন, মীরসরাই থানার অফিসার ইনচার্জ কবির হোসেন, উপজেলা আওয়ামীলীগের অর্থ সম্পাদক আবুল হোসেন বাবুল, মীরসরাই পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মো. জাফর ইকবাল প্রমুখ। স্বাগত বক্তব্য প্রদান করেন, অতিথি শিল্পী হিসেবে উপস্থিত ছিলেন, অনুষ্ঠানে দেশ-বিদেশের ৩ শতাধিক কবি সাহিত্যিক উপস্থিত ছিলেন। তাঁদের মধ্যে শতাধিক কবি দিনভর তাঁদের কবিতা উপস্থাপন করেন। সবশেষে অতিথিবৃন্দ কবি সাহিত্যিকদের সম্মাননা স্মারক প্রদান করেন।


অনুষ্ঠানে বিশেষ পরিবেশনার মধ্যে মুগ্ধ করে ভারতের শিল্পীগন যথাক্রমে ভুপেন হাজারিকা ও মান্না দে এর স্নেহধন্য তুষার দে এর কন্ঠে ‘ গঙ্গা আমার মা’ পদ্মা আমার মা’, ‘ মানুষ মানুষের জন্য’ এর পলরবসন থেকে নেয়া ‘ মোরা যাত্রী একি তরণীর’। ভারতের কথাশিল্পী কথাকলি সোমা আবৃত্তি করে স্বপ্নময় চক্রবর্তির পারিবারিক চালচিত্র ‘ খুনি অর্পিতা রায়’, কবির সুমনের ‘ আমি চাই’ ও নীরেন্দ্রনাথ চক্রবর্তির ‘ রেলগাড়ির ছড়া’। আবৃত্তিকার সূর্যোদয় পরিবেশন করেন সন্য দাস গুপ্তের ‘ ইস্পাতে মরিচা ধরেনা’ ও অলচিকি ভাষার বাংলা রুপান্তর। রবীন্দ্রনাথের ‘আমি কান পেতে রই’ পরিবেশন করেন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাবিনা ইয়াছমিন সাথী, তসলিমা নাছরিনের ‘বাহিরে অন্তরে’ ও শেখর বরণ এর ‘ আছর ’ পরিবেশন করেন চট্টগ্রামের কথাশিল্পী এহতেশামুল হক ফরহাদ।
অনুষ্ঠানে দিনভর বিভিন্ন ভাষায় কবিতা আবৃত্তি ও পাঠ করেন দেশের বিভিন্ন জেলা থেকে আগত শতাধিক কবি ও আবৃত্তিকার। তাদের মধ্যে উল্লেখ যোগ্য কবিগন যথাক্রমে কবি লেখক মোস্তাফিজুর রহমান লিটন, চট্টগ্রামের আবৃত্তিকার দিদারুল আলম, কবি ও শিল্পী রণজিত ধর, কবি ও প্রভাষক শিমুল কান্তি ভৌমিক, কবি আহমেদ জসিম, নিযামুদ্দিন, আরিফ চৌধুরী, মজহারুল হক, মাওলানা আলাউদ্দিন, দ্বীন মোহাম্মদ, বনশ্রী বড়ুয়া, বিভা ইন্দু, রিফাত ফাতিমা তানসি, শিরিন আক্তার, দেবাশিস ভট্রাটার্য, শুক্কুর চৌধুরী, আমিনুর রহমান প্রামাণিক, নুর নাহার নিপা, কাজী শেলী, মারমা কবি উ মং সিং মারমা, নান্টু বড়ুয়া, শাহাদাত হোসেন লিটন, শাহাদাত হোসেন চৌধুরী, প্রকাশ বড়ুয়া, জামশেদ উদ্দিন, অনন্যা চৌধুরী কোয়েনা, সেলিম ইসলাম খান, চন্দনা চক্রবর্তি, সারমিন সুলতানা , রিপন গোপ পিন্টু, রনি নাগ মুন্না, সানায়ার ইসলাম রনি, ইব্রাহিম মাহমুদ, তাছলিমা চৌধুরী সুরভী, শিমলা চৌধুরী, তালুকদার নির্দেশ বড়ুয়া, গাজী আরিফ মান্নান, সেলিম আকাশ তালুকদার, ফিরোজ উদ্দিন বাদল, হোছাইন সবুজ, মোহাম্মদ আলী জিন্নাহ, জাকারিয়া হাবিব, ইলিয়াস হোসেন, নাসরিন জাহান রীনা, শিউলি রাণী বড়ুয়া প্রমুখ।


অনুষ্ঠানে মোড়ক উম্মোচন করা হয় শাহাদাত হোসেন চৌধুরীর ‌‌‌’হনন’, আমিনুর রহমান প্রামাণিক এর ‌’ইচ্ছেগুলো’, শাখাওয়াত উল্লাহ রিপন এর ‘ গানের ভূবন’ ও স্মারক প্রকাশনা ‌’এপার ওপার’ এর ।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সাংবাদিক ও সুধিবৃন্দ যথাক্রমে লেখক ও প্রাবন্ধিক হাফেজ শহিদুল্লাহ মিয়াজী, নাট্যকার মঈন উদ্দিন আহমদ চৌধুরী সেলিম, প্রভাষক আবুল মনছুর ভূঞা, ডা: সালাউদ্দিন, মীরসরাই উপজেলা প্রেস ক্লাবের সভাপতি বিপুল দাশ, মিরসরাই প্রেস ক্লাবের সাধারন সম্পাদক এনায়েত হোসেন মিঠু, লেখক ও সাংবাদিক শাহাদাত হোসেন চৌধুরী, সাংবাদিক বৃন্দ যথাক্রমে নাছির উদ্দিন, আবু সাঈদ ভূঞা, বাবলু দে, জাবেদ হোসাইন, দিদারুল আলম, কামরুল ইসলাম, আবুল খায়ের, কামরুল হাসান, আব্দুল মান্নান রানা, এমদাদুল হক ভূঞা, জিয়াউর রহমান জিতু, ইব্রাহিম মাহমুদ, মীর হোসেন, স.র. সাঈদ প্রমুখ।