সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

মীরসরাইয়ে ভারি বর্ষণ ও পাহাড়ি ঢলে নিন্মাঞ্চল প্লাবিত

খবরিকা  প্রতিনিধি ঃঃ
টানা ভারি বর্ষণ আর পাহাড়ি ঢলে মীরসরাই উপজেলার ১৬টি ইউনিয়ন ও ২টি পৌরসভার নিন্মাঞ্চল প্লাবিত হয়েছে। পানিবন্ধি হয়ে আছে উপজেলার শত শত পরিবার। পাহাড়ি ঢলে আউশ রোপা ও ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতির পাশাপাশি ভেঙ্গে গেছে উপজেলার অনেক গুরুত্বপূর্ণ গ্রামীণ সড়ক। বিভিন্ন মৎস্য প্রকল্প থেকে পানিতে ভেসে গেছে লাখ লাখ টাকার মাছ। শিক্ষা প্রতিষ্ঠানে পানি উঠে জলাবদ্ধতা সৃষ্টির কারণে ক্লাস নেয়া সম্ভব হয়নি। সোমবার রাত ১১টা থেকে টানা মঙ্গলবার সন্ধ্যায় পর্যন্ত বৃষ্টি অব্যাহত রয়েছে।


জানা যায় যে , উপজেলার করেরহাট, হিগুলী, জোরারগঞ্জ, কাটাছরা, মিঠানালা, মীরসরাই সদর, মীরসরাই পৌরসভা, খৈয়াছড়া, ওয়াহেদপুর ইউনিয়নের বিভিন্ন গ্রামে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে।
উপজেলার কাঁচা, পাকা, আধাপাকা রাস্তাসহ গ্রামীণ সড়কগুলো পানিতে ডুবে যাওয়ায় যানবাহন ও জন চলাচলে ব্যাপক ভোগান্তির কবলে পড়েছে। আবার কোন কোন অঞ্চলে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে।
স্থানীয় সুত্রে জানা যায়, উপজেলার অনেক গ্রামীন পাকা ও আধাপাকা সড়ক পানিতে তলিয়ে গেছে। পূর্ব খৈয়াছরা, পশ্চিম খৈয়াছরা ফেনাপুনি গ্রামে সম্পূর্ণভাবে জলাবদ্ধতার শিকার হাজার হাজার পরিবার।
ফেনাপুনি এলাকার স্থায়ী বাসিন্দা, সাইফ উল্ল্যাহ, এই গ্রামে সামান্য বৃষ্টি হলে বসতঘরে পানি ঢুকে যায়। থাকা, রান্না করতে অনকে কষ্ট হয়। দ্রুত খালগুলো সংস্কার না করলের এই এলাকার মানুষের দুর্ভোগ লাঘব হবেনা।
অপরদিকে, ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে পাহাড় ধ্বসের আতংক, আশংকা নিয়ে দিন কাটাচ্ছে পাহাড়ী এলাকা করেরহাট, খৈয়াছড়া, ওয়াহেদপুর, জোরারগঞ্জ, মীরসরাই সদর ইউনিয়নের পাহাড়িসহ প্রায় ২০ হাজার মানুষ।
জানা গেছে, মীরসরাই উপজেলার অনেক খাল দীর্ঘদিন যাবত খনন এবং সংস্কার না হওয়ার ফলে জলাবদ্ধতা প্রকট আকার ধারণ করছে। পাহাড়ী নিকটবর্তি ছরাগুলো ও সংকির্ণ হয়ে যাওয়ায় দ্রুত পানি সরতে না পেয়ে বিভিন্ন রাস্তাঘাট তলিয়ে যাচ্ছে। খাল পার্শ্ববর্তী হাট-বাজারগুলোকে ঘিরে গড়ে উঠেছে শতশত অবৈধ দোকানপাট ও স্থাপনা। এসব স্থাপনা ও দোকানপাটের কারণে বিভিন্ন খালে পানি প্রবাহে বিঘœ ঘটে।
মীরসরাই উপজেলা কৃষি কর্মকর্তা বুলবুল আহমদ বলেন, উপজেলা প্রায় ৩শ হেক্টর আউশ রোপা পানির নিচে রয়েছে। তবে বৃষ্টি কমে গেলে ক্ষয়ক্ষতির পরিমান কমে যাবে।