রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

খবরিকা বর্ষবরণ অনুষ্ঠানে কবি নির্মলেন্দু গুণকে বর্ণাঢ্য সংবর্ধনা

kha pic-14 357

এম.ইমাম হোসেন- ঃ স্বাধীনতা পদক প্রাপ্ত দেশ বরেণ্য কবি নির্মলেন্দু গুন এবারের পহেলা বৈশাখ চট্টগ্রামের মীরসরাইতে নিজ কন্ঠে গান গেয়ে বরণ করলেন নতুন বাংলা বঙ্গাব্ধ।
এবারের পহেলা বৈশাখে দিনভর চট্টগ্রামের মীরসরাই ছিলেন বরেণ্য কবি নির্মলেন্দু গুণ। গত বৃহ¯প্রতিবার ১৪ এপ্রিল স্থানীয় পাক্ষিক খবরিকার ১৭ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে কবি আসেন মীরসরাই উপজেলায়।
এই উপলক্ষে আলোচনা সভা, গুণীজন সংবর্ধনা ও এক সাংস্কৃতিক অনুষ্ঠান উপজেলা অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। কবিকে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সংগঠন প্রাণঢালা ফুলেল সংবর্ধনা প্রদান করেন। কবিকে ক্রেষ্ট প্রদান করে সংবর্ধিত করে স্থানীয় পাক্ষিক খবরিকা ও দুর্বার । কবির হাতে উদ্বোধন করা হয় কবি ‘নির্মলেন্দু গুন পদচিহৃ স্মৃতি চত্বর’।
অনুষ্ঠানে সংবর্ধিত অতিথীগনের শীর্ষ সংবর্ধিত ব্যক্তিত্ব ছিলেন কবি নির্মলেন্দু গুণ ও কবি রাশেদ রউফ। প্রধান আলোচক ছিলেন দৈনিক আজাদীর ফিচার এডিটর প্রদীপ দেওয়ানজী।
সাংবাদিক হিমেল চৌধুরীর সভাপতিত্বে ও কবি সাংবাদিক মাহবুব পলাশের সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথী হিসেবে উপস্থিত ছিলেন মীরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা জিয়া উদ্দিন আহমেদ সুমন, মীরসরাই পৌরসভার মেয়র গিয়াস উদ্দিন, উপন্যাসিক কাউয়ুম নিজামী, রবীন্দ্র সংগীত শিল্পী কান্তা দে, রিগস গ্র“প কর্মকর্তা নাছির উদ্দিন ও ফেনী প্রেস ক্লাবের সভাপতি রফিকুল ইসলাম।
বিকাল সাড়ে ৩টায় বর্ণাঢ্য বৈশাখী র‌্যালীর পরই সমবেত ভাবে জাতীয় সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা হয় এবং এর পরই রবীন্দ্রনাথের গানের সুরে ‘আগুনের পরশ মনি ছোঁয়াও প্রাণে, এই জীবন পুন্য কর দহন দানে’ গানের মাধ্যমে মঙ্গল প্রদীপ প্রজ্জলন করেন কবি নির্মলেন্দু গুণ। কবির আগমনে বিশেষ অতিথীবৃন্দ শুভেচ্ছা প্রদান করে কবিকে। অনুষ্ঠাত সংবর্ধিতগনের মধ্যে অনুভূতি ব্যক্ত করেন করেরহাট কে এম উচ্চ বিদ্যালয়ের সভাপতি শাখাওয়াত উল¬াহ রিপন ও তামান্না লোহানী ছোঁয়া। কবি তাঁর মূল্যবান ভাষনে তাঁকে সম্মানিত করার জন্য তিনি খবরিকা পরিবার ও মীরসরাই বাসীকে অভিনন্দন জানান। পরে কবি রবিন্দ্রসঙ্গীত শিল্পী কান্দা দে এর সাথে কন্ঠ মিলিয়ে গাইলেন রবীন্দ্রনাথের সেই বিখ্যাত গান ‘এসো হে বৈশাখ এসো এসো’ এর পর তিনি সহস্থে খবরিকা এ্যাওয়ার্ড প্রাপ্তদের সম্মাননা প্রদান দেন। সম্মানিত ব্যক্তিদের মধ্য এ্যাওয়ার্ড প্রাপ্ত হন বীর মুক্তিযোদ্ধা জাকির হোসেন, রতœগর্ভা মাতা মেহের আফরোজ, গর্বিত পিতা এনামুল হক মানিক, শিক্ষা সেবায় সাখাওয়াত উল¬্যাহ রিপন, সফল চেয়ারম্যান হিসেবে কবির আহমদ নিজামী, সেরা শিক্ষা প্রতিষ্ঠান বিশ্বদরবার উচ্চ বিদ্যালয়, হাইওয়ে শৃঙ্খলায় এসআই ফরিদ উদ্দিন, শিক্ষক নেতা আজিজুল হক, শ্রেষ্ঠ শিক্ষিকা জরিনা আক্তার, শেষ্ঠ ব্যবসায়ী সঞ্জয় চৌধুরী, মাল্টিমিডিয়ায় মহিউদ্দিন, সেরা মাদ্রাসা শিক্ষক মাওয়ালানা শহিদুল ইসলাম, সেরা স্বজন সংগঠক রিপন গোপ পিন্টু, সমাজ সেবায় সুলতান গিয়াস উদ্দিন জসিম, সেরা সংগঠক মো: শেখ সেলিম, সেরা সেবা মুলক সংগঠন উদয়ন ক্লাব, সাংবাদিকতায় মাঈন উদ্দিন, সফল মুক্তিযুদ্ধার সন্তান নুরুল আবছার, সফল ব্যবসায়ী জাবেদ ইকবাল, পৃষ্ঠপোষকতায় গিয়াস উদ্দিন পেয়ার, উদীয়মান ব্যবসায়ী মেজবা উল আলম বাবুল, কবিতায় শাহনেওয়াজ লিঙ্কন, তামান্না লোহানী ছোঁয়া। অনুষ্ঠানের শুরুতে এক বর্ণাঢ্য বৈশাখী র‌্যালী মহাসড়ক সহ উপজেলা প্রদক্ষিণ করে। উক্ত র‌্যালীতে বিদ্যালয়ের বিভিন্ন ছাত্র ছাত্রী ও শিক্ষক বৃন্দ অংশ গ্রহণ করে।
অনুষ্ঠানের অন্যতম কয়েকটি অংশের মধ্যে অন্যতম ছিল জাতীয় পর্যায়ে সঙ্গীতে ৩য় স্থান লাভ করা ইতি বড়–য়া ‘খাচার ভেতর অচিন পাখি কেমনে আসে যায় ’ এর অনন্য সুরের মূর্ছনা, উপজাতি অভি ত্রিপুরার পার্বত্য নৃত্য ও প্রীতি চাকমার নির্দেশনায় মিঠাছরা উচ্চ বিদ্যালয়ের আদিবাসি নৃত্য, অনুষ্ঠানের শুরুতে ছিল শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা।
সমগ্র অনুষ্ঠনের বিভিন্ন পর্ব সঞ্চালনা করেন খবরিকা সম্পাদক মাহবুব পলাশ, নির্বাহী সম্পাদক রাজিব মজুমদার ও ইসরাত চৌধুরী। সব শেষে কবি নির্মলেন্দু গুণকে ফুলেল শুভেচ্ছা জানান মীরসরাই পাইলট উচ্চ বিদ্যালয়, মীরসরাই এস এম মডেল প্রাথমিক বিদ্যালয়, মীরসরাই প্রাথমিক বিদ্যালয়, বিশ্বদরবার উচ্চ বিদ্যালয়, মিঠাছরা উচ্চ বিদ্যালয়, মারুফ মডেল স্কুল এন্ড কলেজ, মীরসরাই কিন্ডার গার্টেন, এটি একাডেমী ও পশ্চিম মায়ানী আদর্শ উচ্চ বিদ্যালয়, দুর্বার প্রগতি সংগঠন, প্রচেষ্টা ছাত্র পরিষদ, সীতাক্ডু কবিতা পরিষদ, চলমান মিরসরাই সহ বিভিন্ন সংগঠন।