মঙ্গলবার, ৯ এপ্রিল ২০২৪, ২৬ চৈত্র ১৪৩০খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

মাহবুব পলাশ এর ‘ কবির ছাইভস্ম’ : উত্তরাধুনিক শব্দের যুথবদ্ধ ব্যঞ্জনা

নিজস্ব প্রতিনিধি :: এবারের কবিতার বই ‘ কবির ছাইভন্ম ’ নিয়ে কবি মাহবুব পলাশ বলেন ‘আমার বিশ্বাস এই বইটিতে আত্মজ নানান বৈচিত্রময় অনুভূতিগুলো উত্তরাধুনিক শব্দের সংকলনের সুতোয় যুথবদ্ধ করে হৃদয় নিংড়ানো ব্যঞ্জনার প্রয়াস করা হয়েছে। আশা করি বইটি পাঠকপ্রিয়তা পাবে। বিশেষ করে কবিতার পাঠকদের মন ছূঁতে পারবে। ’ এটি তাঁর ৬ষ্ঠ কবিতার বই। ইতিপূর্বে কলকাতা, ঢাকা ও চট্টগ্রামের বইমেলায় প্রকাশিত হয়েছিল যথাক্রমে দু:খের ফেরিওয়ালা, হৃদয় গহিনে, গহীন অরণ্যে, ধূসর নি:সঙ্গতা ও হুদয়ের কান্না।
চট্টগ্রাম ও ঢাকার একুশে বইমেলায় খুবই সাদামাটা অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে মোড়ক উম্মোচন হলো কবি ও সাংবাদিক মাহবুব পলাশ এর ‘ কবির ছাইভস্ম’ কবিতার বই ।
গত ১৩ ফেব্রুয়ারী চট্টগ্রামের সিআরবি শিরিসতলায় কবির ছাইভস্ম’ কবিতার বইয়ের মোড়ক উম্মোচন করেন বইয়ের প্রথম উৎসর্গ ব্যক্তিত্ব দৈনিক আজাদীর ফিচার এডিটর প্রদীপ দেওয়ানজী। এসময় আরো উপস্থিত ছিলেন কবি জীতেন্দ্র প্রসাদ বড়ুয়া, কবি দীপিকা বড়ুয়া, কবি আলমগীর হোসেন, কবি ও সঙ্গীত শিল্পী হাসনা জান্নাত মিকাত, সঙ্গীত শিল্পী ও সাংবাদিক রনজিত ধর প্রমুখ শুভানুধ্যায়ীগন। এসময় বিভিন্ন ইলেকট্রিক মিডিয়াকে সাক্ষাৎকার প্রদানকালে নাট্যজন প্রদীপ দেওয়ানজী কবিতার বই কবির ছাইভস্ম’ ও কতি মাহবুব পলাশ এর ব্যাপক পাঠকপ্রিয়তা প্রত্যাশা করেন।
ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে অমর একুশে বইমেলায় গত ৮ ফেব্রুয়ারী বিকেলে মোক উম্মোচন হয় উক্ত বইয়ের। ৫০৮-৫০৯ নং ষ্টল ( চন্দ্রবিন্দু প্রকাশনী) সম্মুখে উক্ত বইয়ের মোড়ক উম্মোচন করেন অন্যতম উৎসর্গ ব্যক্তিত্ব দৈনিক যুগান্তরের সাবেক সিনিয়র সাব এডিটর হিমেল চৌধুরী, দৈনিক যুগান্তরের বর্তমান সহ সম্পাদক ইমন চৌধুরী, দৈনিক যুগান্তরের সিনিয়র কার্টুনিষ্ট কাউসার মাহমুদ, বইয়ের প্রকাশনা সম্পাদক আকাশ ইকবাল প্রমুখ । এসময় আরো উপস্থিত ছিলেন কবির সহধর্মিনী তাছলিমা চৌধুরী সুরভী, কন্যা হবু ডাক্তার তাছনিম মাহবুব তানহা, তাছমিয়া ও নিপু ।
উল্লেখ্য যে, মাহবুব পলাশ এর জন্ম ১৯৭৪ সালের ৪ মে । পিতা : প্রয়াত বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আব্দুস সাত্তার (অবসরপ্রাপ্ত সহকারি পোষ্ট মাষ্টার, চট্টগ্রাম জিপিও)। মাতা : প্রয়াত আলহাজ্ব রোকেয়া বেগম মৃধা । স্থায়ী ও বর্তমান নিবাস : কাজী নিলয়, কলেজ রোড, মীরসরাই পৌরসভা, চট্টগ্রাম।
শিল্প সাহিত্য অঙ্গন নিয়ে তাঁর পথচলা নব্বই এর দশক থেকে। মীরসরাই কবিতা পরিষদ এর প্রতিষ্ঠাতা সভাপতি তিনি। মীরসরাই ডিগ্রী কলেজের পরিচালনা পরিষদের সদস্য ছিলেন তিনি। একসময় মানবাধিকার সংগঠক ও লায়ন্স ক্লাব অব ইন্টারন্যাশনাল এর সদস্য ছিলেন।
পেশাগতভাবে একজন সাংবাদিক। দৈনিক যুগান্তর ও দৈনিক আজাদী পত্রিকায় প্রায় এক যুগ ধরে মীরসরাই প্রতিনিধি হিসেবে দায়িত্বরত । উত্তর চট্টগ্রামের জনপ্রিয় আঞ্চলিক পাক্ষিক খবরিকা পত্রিকার সম্পাদক। ২০২০ সালে প্রতিষ্ঠা করেন বাংলাদেশের মফস্বল সাংবাদিকদের সংগঠন ‘ বাংলাদেশ সাংবাদিক পরিষদ ( বাসাপ)’। এছাড়া ভারতের কলকাতা থেকে প্রকাশিত ‘একালের ধূমকেতু’ ও ঝাড়খন্ডের দুমকা থেকে প্রকাশিত ‌ ‌’শ্যামলিমা’ সাহিত্য পত্রিকার উপদেষ্টা সম্পাদক তিনি। কলকাতার সাংস্কৃতিক সংগঠন নকশিকথা এর তিনি উপদেষ্ঠা সদস্য।
২০১৯ সালে ভারতের ঝাড়খন্ডের দুমকায় শ্যামলিমা’ আয়োজনে ও ২০২১ সালে কলকাতায় নকশিকথায় আয়োজনে তিনি সংবর্ধিত হন। এছাড়া নিজ এলাকার দুর্বার প্রগতি সংগঠন, হিতকরী সহ বিভিন্ন সংগঠন কর্তৃক ও সংবর্ধিত হন।