মঙ্গলবার, ৯ এপ্রিল ২০২৪, ২৬ চৈত্র ১৪৩০খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

বইমেলায় এসেছে কবি ও সাংবাদিক মনির উদ্দিন মান্নার ‘আদর্শ পিতা নুরুল ইসলাম কোম্পানি আত্মজীবনী’ সহ ৭টি বই

নিজস্ব প্রতিনিধি :: অমর একুশে বই মেলা -২০২৪ এসেছে আরব আমিরাত প্রবাসী কবি, লেখক ও সাংবাদিক মোহাম্মদ মনির উদ্দিন মান্নার রচিত নতুন বই ‌”আদর্শ পিতা নুরুল ইসলাম কোম্পানির আত্মজীবনী’। বইটিতে পাওয়া যাবে নানান চড়াই উৎরাই তাঁর পরিবারের সফলতার নানান গল্প।
বিশিষ্ট সমাজ সেবক ও শিল্পপতি এবং শিক্ষানুরাগী জনাব নুরুল ইসলাম কোম্পানির ৯ পুত্র এবং ৬ কন্যা সন্তানের জনক।তিনি দেশে বিদেশে পুত্র-কন্যাদেরকে উপযুক্ত শিক্ষায় শিক্ষিত করার ঘটনাবহুল গল্প। এছাড়াও তিনি দেশ – বিদেশে বিভিন্ন তাঁর প্রতিষ্ঠিত ব্যবসায়িক প্রতিষ্ঠান করেছে।
তিনি অত্যন্ত পরিশ্রম ও অধ্যবসায়ের মাধ্যমে তাঁর মেধা ও পুঁজি ব্যবহার করে একজন সাধারণ ব্যবসায়ী থেকে বর্তমানে চট্টগ্রাম জেলার অন্যতম ব্যক্তিত্বে পরিণত হয়েছিলেন ৷ তিনি তার বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানের দ্বায়িত্ব পালন করে আসছেন। সরকারী তাঁর কর্মময় জীবনের স্বীকৃতি স্বরূপ- ১৯৯১ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কাজ থেকে পুরস্কার গ্রহন করেন ৷
পাক্ষিক খবরিকা পএিকার পূর্তিতে গুণীজন সম্মাননা ২০০৮ সমাজসেবা, মীরসরাই, চট্টগ্রাম সহ দেশ -বিদেশে সমাজের বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রাখায় নুরুল ইসলাম কোম্পানি কে সম্মাননা ক্রেষ্ট প্রদান করেন। তিনি সদা হাস্যোজ্বল থাকেন এবং সকলকে হাস্যরসিকতায় মুগ্ধ করে থাকেন। সদালাপী ও বুদ্ধিদীপ্ত ব্যক্তিত্ব সম্পন্ন ব্যক্তি হিসেবে সর্বজন বিদিত। তাঁর নেতৃত্বের গুণাবলী অনেকের পাথেয় হতে পারে।
গ্রন্থের লেখক কবি ও সাংবাদিক মনির উদ্দিন মান্না বলেন ছোটবেলা থেকেই লেখা – লেখি – কবিতার প্রতি ছিল তার ভালোবাসা। তাছাড়া প্রকৃতির অপরূপ সৌন্দর্য তাকে সবসময় তাড়া করে বেড়াতো। জীবনের সংকট, আশা-নিরাশা, ভ্রমণ, হাস্যরস, স্মরণ, সাহিত্য-সংস্কৃতি ও ধর্মাচার ইত্যাদি নানা উপাদানে নির্মাণ করেছেন এই বই। রাজনৈতিক, অর্থনৈতিক ও সমাজ জীবনের দুর্লভ সাহিত্য হয়ে উঠেছে তার সরল বয়ান। অসম্ভব মায়া তার মনে, বইটির পৃষ্ঠায় পৃষ্ঠায় পাওয়া যাবে অজানা সব তথ্য।
নিভৃতপ্রিয়, প্রচারবিমুখ প্রকৃতিপ্রেমী মনির উদ্দিন মান্না , বর্তমান সমাজে আলো ও কালো দুই দিকেরই সমান প্রতিফলন এবং তার চোখে দেখা প্রকৃতির অপরূপ সৌন্দর্য এসব নিয়েই তুলে ধরেছেন তার অন্যান্য বইগুলোতে। তাই সমাজ ও প্রকৃতিবিষয়ক তার কর্মপরিধির এ বইগুলো পাঠকপ্রিয়তা পাবে এবং পাঠক সমাজ কিছুটা হলেও সমাজ, পরিবেশ ও প্রকৃতিকে ভালোবাসতে শেখার পাশাপাশি সচেতনও হতে পারবে বলে মনে করেন তিনি। মনির উদ্দিন মান্নার বইগুলো পাওয়া যাবে অমর একুশে বই মেলা -২০২৪ঢাকা।
আদর্শ পিতা নুরুল ইসলাম কোম্পানি আত্মজীবনী” বইটির প্রচ্ছদ করেছেন ওমর ফারুক । প্রকাশক ঢাকার খ্যাতিমান প্রকাশনা সংস্থা আলপনা প্রকাশ। অমর একুশে বই মেলা -২০২৪ পাওয়া যাবে সব গুলো বই রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তি মানবতার কবি শ্রদ্ধেয় ফখরুল ইসলাম খান সি. আই. পি,(আলপনা প্রকাশ, ঢাকা) । ‘শেষ বিদায়’ ‘বিজয় থেকে বিজয়ে’ ‘তোমাকে হারিয়েছি কেন’ ‘হৃদয়ে বাংলাদেশ’ বইগুলো প্রকাশ করেছে (নন্দিতা প্রকাশনা,ঢাকা) ও ‘লাল সবুজের পতাকা’ (নব সাহিত্য প্রকাশনী, ঢাকা)। অনলাইনেও রকমারি ডট কম থেকে পাওয়া যাবে। আপনাদের ভালোবাসা বইটি পাঠকপ্রিয়তা পাবে। বইটি পাবেন দুবাই, ঢাকা-চট্টগ্রাম সহ সারা বাংলাদেশের প্রতিটি জেলার বইমেলায় পাওয়া যাবে।