রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

কলকাতা বইমেলায় কবি ও সাংবাদিক মোহাম্মদ মনির উদ্দিন মান্নার রচিত রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তি মানবতার কবি ফখরুল ইসলাম খান সি আই পি গ্রন্থের মোড়ক উন্মোচন


নিজস্ব প্রতিনিধি : আন্তর্জাতিক কলকাতা বই মেলায় কবি ও সাংবাদিক মনির উদ্দিন মান্না রচিত রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তি, মানবতার কবি শ্রদ্ধেয় ফখরুল ইসলাম খান সি. আই. পি। শিক্ষা. ইসলাম.জীবন. কর্ম. কবিতা. মানবতা প্রথম খন্ড। Honourable Mr.Fakrul Islam khan C. I. P. The prominent figure of the state & the poet of humanity. Education.Islam.Life.Deeds.poems & Humanity – 1st part. বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান গত ৯ ফ্রেরুয়ারি, বৃহস্পতিবার, বিকাল ৩ টা, আন্তর্জাতিক কলকাতা বই মেলায় সিনে সেন্ট্রাল ক্যালকাটা প্রাঙ্গনে স্টল নম্বর ২৮৪, সিনে সেন্ট্রালের স্টলে লোক সেবা শিবিরে কবি ও সাংবাদিক মোহাম্মদ মনির উদ্দিন মান্না রচিত রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তি, মানবতার কবি শ্রদ্ধেয় ফখরুল ইসলাম খান সি আই পি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান সম্পন্ন হয়। এতে সভাপতিত্বে করেন কলকাতার বরেণ্য কবি ও কথা- সাহিত্যিক চিত্রভানু চক্রবর্তীর এবং কবি ও টিভি উপসস্থাপিকা সুমিতা চিত্রকর উপস্থাপনায় এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ হতে আগত কবি ও প্রাবন্ধিক মোহাম্মদ কামরুল ইসলাম,প্রধান আলোচক ছিলেন কলকাতা বরেণ্য কবি ও উপন্যাসিক সঞ্জীব দত্ত, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ হতে আগত কবি ও কলামিস্ট আলমগীর হোসাইন, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কবি ও সাংবাদিক দোলা চৌধুরী, কবি ও লেখক মুহাম্মদ ইসলাম সহ প্রমুখ।
প্রধান অতিথি কবি ও প্রাবন্ধিক ও গণমাধ্যমকর্মী মোহাম্মদ কামরুল ইসলাম বলেন- মানবতার কবি শ্রদ্ধেয় ফখরুল ইসলাম সি. আই. পি একজন সাদা মনের মানুষ,তিনি বাংলাদেশের গর্ব। কলকাতার বই মেলায় তাঁর জীবন দর্শন নিয়ে কবি ও সাংবাদিক মনির উদ্দিন মান্না কর্তৃক রচিত বই তার প্রমান। তিনি আরো বলেন -মানবতা এমন একটি ধর্ম যার দ্বারা একজন মানুষ পুর্নাঙ্গ মানুষে পরিনত হতে পারে,বিশ্বের প্রতিটি মানুষের জন্য প্রতিটি মানুষের ভালোবাসা থাকবে থাকবে স্নেহ,মায়া মমতা সেটা হতে পারে দুরের অপরিচিত কোন মানুষ। সে দিক থেকে মানবতার কবি ফখরুল ইসলাম খান সি আই পি একজন মানবিক মানুষ যার মানবিক কর্মে, সেবায় আমরা সবাই মুগ্ধ।
প্রধান আলোচক ছিলেন কলকাতা বরেণ্য কবি ও উপন্যাসিক সঞ্জীব দত্ত বলেন – বই জ্ঞানের প্রতীক, বই মানবতার প্রতীক। একজন লেখক তার নিজস্ব মেধা ও শ্রম দিয়ে দেশ, জাতি ও সমাজের বিভিন্ন দিক তার লেখনির মাধ্যমে ফুটিয়ে তুলেন। আর তখনই কোন লেখকের লেখা সার্থকতা পায় যখন তা পাঠকের মনে স্থান করে নেয়। কবি ও সাংবাদিক মোহাম্মদ মনির উদ্দিন মান্নার রচিত রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তি,মানবতার কবি শ্রদ্ধেয় ফখরুল ইসলাম খান সি আই পি বই টি তার প্রমাণ।
বইটি পাঠকপ্রিয়তা পাবে উল্লেখ করে কবি মনির উদ্দিন মান্না বলেন তার কবিতার বইটিতে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তির পাশাপাশি প্রকৃতির অপরূপ সৌন্দর্যও তুলে ধরতে চেষ্টা করেছেন। বলেন, প্রকৃতি বিষয়ক কর্মপরিধি মানুষকে সচেতন হতে এবং প্রকৃতিকে ভালোবাসতে শেখায়। তিনি বলেন, সাহিত্য সংস্কৃতির অগ্রযাত্রাকে প্রবাসের মাটিতে আরো বেগবান ও সৃজনশীল অনবদ্য ছাপ রাখার পাশাপাশি তরুণ প্রজন্মের জন্য বইটিতে বিশেষ করে যারা দেশের উন্নয়নে অবদান এবং মানবতার সেবায় অদম্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন এমন ব্যক্তিদেরকে অনুসরণীয়-অনুকরণীয় হিসেবে এমন কিছু কবিতা রয়েছে যার মাধ্যমে মানবতাবোধ শেখাতে ও অনুপ্রাণিত করতে সামান্যতম হলেও সহায়ক হবে বলে মনে করেন তিনি।
দীর্ঘদিন ধরে কবিতা চর্চা করছি। প্রবাসে থাকলেও বাংলাদেশকে প্রতিনিয়ত অনুভব করি। আমার কবিতায় মূলত দেশপ্রেম এবং মানবপ্রেমই গুরুত্ব পেয়েছে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তি,মানবতার কবি শ্রদ্ধেয় ফখরুল ইসলাম খান সি. আই. পি কে নিয়ে। আশা করি, পাঠকদের ভালো লাগবে। তাঁর বইটি পাওয়া যাবে একুশে বইমেলায় আলপনা প্রকাশ স্টল এবং ঢাকা ও চট্টগ্রাম,কলকাতা, যুক্তরাষ্ট্র সহ সারা বাংলাদেশের প্রতিটি জেলার বইমেলায়। তাছাড়া বইটি অনলাইনেও রকমারি ডট কম থেকে পাওয়া যাবে বলে জানান তিনি। কবি মনির উদ্দিন মান্নার জন্ম ১৯৯০ সালে চট্টগ্রাম জেলার মীরসরাই উপজেলায়। এক পুত্র সন্তানের জনক কবি মনির উদ্দিন মান্নার শৈশব ও কৈশোর কাটে চট্টগ্রাম শহরে। বর্তমানে আরব আমিরাতে স্বপরিবারে বসবাস করছেন তিনি। রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তি, মানবতার কবি শ্রদ্ধেয় ফখরুল ইসলাম খান সি.আই.পি ও বইয়ের লেখক ও কবি মনির উদ্দিন মান্না সকল কবি কে ধন্যবাদ, অভিনন্দন ও শুভেচ্ছা জানান।