সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

ই-মেইলের জনক টমলিনসন দুনিয়ার মানুষের কাছে স্মরণীয় হয়ে থাকবেন-চট্টগ্রাম অনলাইন প্রেসক্লাব

12823102_1108791962498618_1930396879_o-300x177

ই-মেইল ছাড়া আধুনিক বিশ্বের যোগাযোগ প্রায় অসম্ভব। ১৯৭১ সালে তিনি প্রথম ইমেইলের মাধ্যমে ইলেক্ট্রনিক বার্তা আদান প্রদানের বিষয়টি শুরু করেন। এখন ই-মেইল ছাড়া আধুনিক বিশ্বের যোগাযোগ প্রায় অসম্ভব।
বোস্টনে একজন কম্পিউটার ইঞ্জিনিয়ার হিসেবে কর্মরত অবস্থায় তিনি প্রথম আধুনিক ইমেইল বার্তাটি পাঠান। বর্তমানে সব ধরনের ইমেইলের ক্ষেত্রে যে ‘@’ প্রতীকের ব্যবহার করা হয় তারও প্রচলন শুরু হয় তার মাধ্যমে।তিনি পরে বলেছিলেন, তার প্রথম ইমেইলে কি লেখা হয়েছিল সেটি তার আর স্মরণ নেই। টমলিনসনের স্মরণ সভায় চট্টগ্রাম অনলাইন প্রেসক্লাবের আহবায়ক উদ্বোধনী বক্তব্য এম. আলী হোসেন উপরোক্ত কথাগুলো বলেন।

আজ বিকেল ৩.৪০টায় চট্টগ্রাম অনলাইন প্রেসক্লাব  ই-মেইলের জনক টমলিনসনের স্মরণ সভার আয়োজন করে ।এ সভায় সভাপতিত্ব করেন বাংলাপোস্টবিডিডটকম সম্পাদক এম.আলী হোসেন।স্মরণ সভাটি অনলাইন প্রেসক্লাবের অস্হায়ী কার্যালয় কোতোয়ালীর মোড়ে অনুষ্ঠিত হয়। পবিত্র কোরান তেলাওয়াতের মাধ্যমে এ সভার সূচনা হয়। কোরান থেকে তেলোয়াত করেন নিউজসএনএন সম্পাদক এন এ খোকন।

স্মরণ সভায় আলোচনায় অংশ নেন গিরিদর্পনডটকম নির্বাহী সম্পাদক এম. কে মোমিন, ওয়া্ল্ডসটাইমডটকম  সম্পাদক  প্রফেসর শামসাদ সাত্তার,আর্থনিউজ২৪ডটকম সম্পাদক ফরহাদ আমিন মুহাম্মদ ফয়সাল,  নতুনবার্তাডটকম সম্পাদক মীর মেজবাহ উদ্দিন, কর্ণফুলীনিউজ২৪ডটকম সম্পাদক সাইফুল ইসলাম,নিউজসএনএন সম্পাদক এন এ খোকন,  এসএনএন২৪ডটকম সম্পাদক সাজ্জাদ হোসেন সাহেদ, সাংবাদিক স ন ম মুনিরুল ইসলাম, ও  এননিউজ২৪ডটকমের আফসানা হাবিব।