সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

মীরসরাইয়ে সাহিত্য পত্রিকা দুর্বার এর চতুর্থ প্রতিষ্ঠা বার্ষিকী উৎসবে কবি লেখকদের মিলনমেলা

durbar 3

নিজস্ব প্রতিনিধি :
কবি, নাট্যজন, লেখক, সাংবাদিক ও সুশীল সমাজের মিলনমেলায় পরিণত হয়েছে মীরসরাইয়ে শিল্প সাহিত্য সংস্কৃতি বিষয়ক পত্রিকা মাসিক দুর্বার এর চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী উৎসব।
“দেয়াল গড়লে ঘর, ভেঙ্গে ফেললে পৃথিবী”, ও “সাধনার নান্দনিক তত্ত্বে সাহিত্য হয়ে উঠুক শিল্পিত”, এই কবিতার লাইনকে সামনে রেখে শিল্প সাহিত্য বিষয়ক পত্রিকা মাসিক দুর্বার এর ৪র্থ প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠান গত সোমবার (৩০ নভেম্বর) বিকাল ৩টায় মীরসরাই জেলা পরিষদ অডিটরিয়ামে কবিতা পাঠের আসর, সাহিত্য আলোচনা, সম্মাননা স্মারক ও পুরস্কার বিতরনী এক নান্দনিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে সম্পন্ন হয়। প্রথমে শিল্পী ও সাংবাদিক রণজিত ধর এর সংগীতের মধ্যে দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা ঘটে। আলোচনা সভায় দুর্বার সম্পাদক রাজিব মজুমদার ও নির্বাহী সম্পাদক আনোয়ারুল হক নিজামীর যৌথ সঞ্চালনায় এবং লেখক ও উপন্যাসিক কাউয়ুম নিজামীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন সহকারি কমিশনার ভূমি আব্দুল¬াহ আল মামুন। বিশেষ অতিথী হিসেবে উপস্থিত থেকে কবিতা পাঠ ও সাহিত্য আলোচনা করেন, নাট্যজন ও দৈনিক আজাদীর ফিচার সম্পাদক প্রদীপ দেওয়ানজী, চট্টগ্রাম বন্দর মহিলা কলেজের উপাধ্যক্ষ কবি সেলিনা শেলী, চট্টগ্রামের বিশিষ্ট লেখক ও কবি জিন্নাহ্ চৌধুরী, দৈনিক আজাদী ও পূর্বকোণের সাবেক সহ সম্পাদক কবি শাহিদ আনোয়ার, বিশিষ্ট শিক্ষানুরাগী ও চিকিৎসক প্রফেসর ডাঃ জামশেদ আলম, ন্যাপের প্রেসিডিয়াম সদস্য সন্তোষ চৌধুরী, কবি ও লেখক আরিফ চৌধুরী, ইতিহাস গবেষক ও লেখক এ.বি.এম ফয়েজ উল¬্যাহ, কবি মাহমুদ নজরুল, কবি ও সাংবাদিক মাহবুব পলাশ, লেখক শাসন বংশ মহাথেরো, শিক্ষক সুভাষ সরকার প্রমুখ। বক্তব্যের ফাঁকে গান ও কবিতা আবৃত্তি করে দর্শকদের মুগ্ধ করেছেন অধ্যাপক আক্তারুজ্জামান ও কবি রওশান ঋমু। এই সময় আরো উপস্থিত ছিলেন নাট্যকার মঈন উদ্দিন আহম্মদ চৌধুরী সেলিম, মীরসরাই মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক হোছাইন সবুজ।
অনুষ্ঠানে দুর্বার সম্মাননা স্মারক পেয়েছেন, ডা. এস. এ ফারুক ( চিকিৎসা সেবায়), দুলাল চন্দ্র দে ( সাহিত্যে ), মেজবা উল আলম বাবুল (পৃষ্টপোষকতায়), তাপস কুমার সিংহ (পৃষ্ঠপোষকতায়), আশরাফ উদ্দিন সোহেল ( সেরা সংগঠন, শান্তিনীড়), বরুন চন্দ্র নাথ (মূদ্রণ শিল্পে), অধ্যাপক ছলিম নিজামী (শিক্ষাসেবায়), বাবুল সেন (ব্যবসায় সফলতায়), অধ্যাপক জাফর উল্যাহ (শিক্ষা সেবায়), আনোয়ারুল হক নিজামী (সফল সংগঠক)। দুর্বার সেরা লেখক অ্যাওয়ার্ড পেয়েছেন লেখিকা ও গল্পকার আনজানা ডালিয়া, কবি ও লেখিকা রওশান ঋমু, তরুন লেখক ও সংবাদকর্মী ইমাম হোসেন ও আকাশ ইকবাল।
সর্বশেষ দুর্বার’র আয়োজনে স্কুল কলেজের সাহিত্য আসরে বিজয়ী শিক্ষার্থীদের পুরুষ্কার বিতরণের মধ্যে দিয়ে অনুষ্ঠানের সমাপ্ত হয়।