শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

মায়ানীতে গ্রাম সুরক্ষায় সড়কসহ বাড়ি বাড়ি জীবাণুনাশক স্প্রে

ইমাম হোসেনঃ
মীরসরাই উপজেলার ১৩নং মায়ানী ইউনিয়নের পশ্চিম মায়ানী গ্রামের করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে উদ্যোগ নিয়েছে একদল তরুণ। বহিরাগত ও অযাচিত মানুষের সমাগম এড়াতে গ্রামের মধ্য দিয়ে বয়ে যাওয়া একটি সড়কের দু’পাশে জীবণুনাশক স্প্রে করা হয়েছে। গ্রামের প্রতিটি বাড়িতে গিয়েও স্প্রে করছে তারা। এ ছাড়া বাড়ি বাড়ি গিয়ে মানুষকে করোনাভাইরাস থেকে মুক্ত থাকার জন্য সাবান দিয়ে বারবার হাত ধোয়ায় সচেতন করছে।
বিশ্বের অন্যান্য দেশের মতো করোনাভাইরাস বাংলাদেশের শিক্ষিত তরুণদের ভাবিয়ে তোলে। এ কারণেই পশ্চিম মায়ানী গ্রামের শেখ আকন বাড়ীর তরুণ রবিন, শরীফ, মেজবা, হৃদয়, ফাহিম, শান্ত, সাহেদ, জনি, রনি, নোমান, মারুফ, মিরাজ,জিপু,রানা,তাসিম, রায়হান, সাকিব, অফি সহ এক ঝাঁক তরুণ গ্রামের ভেতর দিয়ে বয়ে যাওয়া পাঁচটি সড়কে জীবানশক ওষুধ স্প্রে করে গ্রাম সুরক্ষার চেষ্টা করছে প্রতিদিন। এ ছাড়া বাড়িতে বাড়িতে গিয়ে বাড়ির আঙিনায়ও স্প্রে করছে তারা।
উদ্যোক্তারা জানান, পশ্চিম মায়ানী ইউনিয়নের গ্রামে যাওয়ার চারটি প্রবেশ পথ রয়েছে। এ গ্রামের প্রধান সড়ক দিয়ে সব সময় বহিরাগত ও অযাচিত মানুষ চলাফেরা করে। গ্রামটিকে সুরক্ষার জন্য তরুণরা মিলে সরকারের পাশাপাশি করোনাভাইরাস প্রতিরোধের চেষ্টা করে যাচ্ছে। তাদের দাবি, সচেতনতায়ই করোনাভাইরাস থেকে মুক্তি মিলবে।
তরুণদের এমন উদ্যোগে খুশি হয়ে পশ্চিম মায়ানী গ্রামের কৃষাণী আবেদা আক্তার জানান, করোনাভাইরাস মোকাবিলায় কোনো আপস নেই। সরকার যেখানে সবাইকে ঘরে থাকতে বলেছে, সেখানে আমরা কেন ঘরে থাকতে পারব না। গ্রামের তরুণরা যে উদ্যোগ নিয়েছে, সরকারি সেই নির্দেশনা বাস্তবায়নে তা সহায়ক ভূমিকা রাখছে।
ইউপি মীর কাশেম মেম্বার বলেন, একজন জনপ্রতিনিধি হিসেবে তরুণেরা করোনাভাইরাস নিয়ে গ্রামের মানুষদের সচেতন করা তাদেরকে ধন্যবাদ জানান। গ্রামের সবাইকে নিরাপদ রাখতে তরুণদের উদ্যোগকে সাধুবাদ জানাই।