রবিবার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

প্রফেসর কামাল উদ্দিন কলেজে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

সৈয়দ মুহাম্মদ আজমল, আবু তোরাব :

আলু দিয়ে বিদ্যুৎ উৎপাদন প্রজেক্টের দৃশ্য
আলু দিয়ে বিদ্যুৎ উৎপাদন প্রজেক্টের দৃশ্য

মীরসরাইয়ের প্রফেসর কামাল উদ্দিন চৌধুরী কলেজে সোমবার (১৭ আগস্ট) বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হয়। সকালে কলেজের কমার্স ভবনে বিজ্ঞান মেলার উদ্বোধন করেন দাতা সদস্য এমডি এম মহি উদ্দিন চৌধুরী। মেলার উদ্বোধনী সভায় সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ নুরুল আফসার। কলেজের বিজ্ঞান বিভাগের শিক্ষক অধ্যাপক ইউসুফ, অধ্যাপক কামাল উদ্দিন এবং অধ্যাপক সাব উদ্দিন এর সার্বিক তত্বাবধানে মেলা পরিচালিত হয়।

 

কলেজের অধ্যক্ষ নুরুল আবছার তার সংক্ষিপ্ত বক্তব্যে বলেন,’বিজ্ঞান শিক্ষাকে আরো প্রসিদ্ধ করতে হবে। দিন দিন শিক্ষার্থীরা বিজ্ঞান বিমুখ হয়ে যাচ্ছে, ছেলে মেয়েদেরকে বিজ্ঞান শিক্ষার প্রতি অনুপ্রাণিত করতে আমাদের এই ক্ষুদ্র আয়োজন। এই আয়োজন ভবিষ্যতেও অব্যাহত থাকবে।’

 

প্রফেসর কামাল উদ্দিন চৌধুরী কলেজ, জোরারগঞ্জ মহিলা কলেজ সহ মোট ৭ টি স্কুল এর শিক্ষার্থীরা প্রকল্পে অংশ গ্রহণ করে। প্রকল্পে অংশ গ্রহণকারী স্কুল গুলো হচ্ছে, আবুতোরাব উচ্চ বিদ্যালয়, মঘাদিয়া নুরুল আবসার উচ্চ বিদ্যালয়, মীরসরাই মডেল পাইলট উচ্চ বিদ্যালয়, বজলুর সোবাহান চৌধুরী উচ্চ বিদ্যালয়, জেবি শিশুকানন উচ্চ বিদ্যালয়, খইয়াছড়া উচ্চ বিদ্যালয় এবং মীরসরাই বালিকা উচ্চ বিদ্যালয়।

 

মেলায় মোট ৫০ টি প্রকল্প বাস্তবায়িত করা হয়। জৈব কীটনাশক, সেফটি ব্রীজ, সিকিউরড হাউস, ভূমিকম্প নির্দেশক, পানির ফিল্টার, ভ্যলেন্ডার মেশিন তৈরী, আলু থেকে বিদ্যুৎ উৎপন্ন, বায়ু বিদ্যুৎ, সলিনয়েড, সোলার ওভেন, এয়ার বোট, ছাই থেকে বিদ্যুৎ উৎপন্ন, স্পিড বোর্ড, লেবু থেকে বিদ্যুৎ, পাথর কুচি থেকে বিদ্যুৎ, রিমোট কন্ট্রোল জাহাজ, ফায়ার ডেঞ্জার এলার্ম, পাইলট বিহীন হেলিকপ্টর, হাইড্রোলিক ব্রীজ, ড্রোন বিমান সহ মোট ৫০টি প্রোজেক্টের মধ্যে হাইড্রোলিক ব্রীজ, পাইলট বিহীন বিমান, আলু দিয়ে বিদ্যুৎ উৎপাদন, চাই থেকে বিদ্যুৎ ও সোলার ওভেন প্রজেক্ট মেলায় আমন্ত্রিত অতিথি ও মেলায় পরিদর্শনকারীদের তাক লাগিয়ে দেয়।

মেলায় অংশ নেয়া শিক্ষার্থীরা
মেলায় অংশ নেয়া শিক্ষার্থীরা

 

এসময় মেলায় প্রফেসর কামাল উদ্দিন চৌধুরী কলেজের দাতা সদস্য এমডি এম মহিউদ্দীন চৌধুরী, জাহাঙ্গীর ভূঁইয়া, মেশকাত হোসেন চৌধুরী মির্জা, সামসুদ্দীন চৌধুরি, শাহীন, উত্তর জেলা যুবলীগের সভাপতি সৈয়দ মফিজ আহমেদ, মুক্তিযোদ্ধা জিতেন্দ্র প্রসাদ নাথ, অধ্যাপক নাসির উদ্দীন, গিয়াস উদ্দিনসহ কামাল উদ্দিন চৌধুরী কলেজের অধ্যাপকবৃন্দও উপস্থিত ছিলেন।

 

বায়ু চাপের ব্যবহার ও বিকল্প বিদ্যুৎ উৎপাদন প্রজেক্ট দ্বারা কলেজ পর্যায়ে প্রথম হয় প্রফেসর কামাল উদ্দীন চৌধুরী কলেজ। এদলের দলনেতা ছিলেন শরীফুল ইসলাম এবং নাইমুল হাসান। ফায়ার এলার্ম সার্ভিস নিয়ে প্রফেসর কামাল কলেজ থেকে দ্বিতীয় হয় সাগর। স্পিড বোর্ড নিয়ে তৃতীয় হন জোরারগঞ্জ মহিলা কলেজ থেকে ফারহানা কাউসার। স্কুল পর্যায়ে প্রথম হয় জেবি উচ্চ বিদ্যালয় সেফটি ব্রীজ নিয়ে। জৈব কীটনাশক নিয়ে জে বি উচ্চ বিদ্যালয় থেকে ২য় হয় তাসনিন জাহান মিতু। ছাই দিয়ে বিদ্যুৎ প্রজেক্ট নিয়ে ৩য় হয় আবুতোরাব উচ্চ বিদ্যালয়ের সালাউদ্দিন।

মেলার বিচারকের ভুমিকা ও সার্বিক সহযোগিতা করেন কলেজের অধ্যাপক আবছার উদ্দিন।