সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

পহেলা বৈশাখে বন্ধ থাকবে যেসব সড়ক

Boishak

খবরিকা  প্রতিবেদক : বাংলা নববর্ষ বরণ উপলক্ষে আগামী পহেলা বৈশাখ-১৪২৪ (১৪ এপ্রিল) রমনা বটমূল ও ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকাসহ আশপাশের এলাকায় বিশেষ ট্রাফিক ব্যবস্থা নেয়া হয়েছে।রমনা বটমূল, সোহরাওয়ার্দী উদ্যান, শিশু পার্ক, চারুকলা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাস, বাংলা একাডেমি, দোয়েল চত্বর, শিশু একাডেমি, হাইকোর্টসহ আশেপাশের এলাকায়  জনসমাগমকে কেন্দ্র করে সুষ্ঠু যানবাহন চলাচলের লক্ষ্যে ঢাকা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে এ বিশেষ ট্রাফিক ব্যবস্থা নেয়া হয়েছে।

এর অংশ হিসেবে ১৩ এপ্রিল সন্ধ্যা ৬টা  হতে ১৪ এপ্রিল রাত ৯টা পর্যন্ত  ঢাবি ক্যাম্পাস এলাকায় ঢাবির স্টিকারযুক্ত গাড়ি ছাড়া সব ধরনের যানবাহন প্রবেশ বন্ধ থাকবে। ১৪ এপ্রিল  ভোর ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত বিশেষ ব্যবস্থা বজায় থাকবে।

যেসব রাস্তায় যান চলাচল বন্ধ থাকবে
১. বাংলামটর-পুরাতন এলিফ্যান্ট রোড ও টেলিযোগাযোগ ভবন ক্রসিং-পরিবাগ ক্রসিং-রূপসীবাংলা  ক্রসিং।
২। শাহবাগ ক্রসিং-মৎস্য ভবন-কদম ফোয়ারা ক্রসিং-হাইকোর্ট ক্রসিং।
৩। জিরো পয়েন্ট হতে হাইকোর্ট ক্রসিং এবং ইউবিএল থেকে কদম ফোয়ারা।
৪।  হোটেল রূপসী বাংলা ক্রসিং-মিন্টো রোড-বেইলি রোড-হেয়ার রোড-কাকরাইল মসজিদ ক্রসিং বামে মোড়-চার্চ।

যানবাহন ডাইভারশন
১। মিরপুর হতে বিভিন্ন রুটের যেসব বাস ফার্মগেট হয়ে গুলিস্থান কিংবা সায়েদাবাদ-যাত্রাবাড়ি যাবে, সেসব বাস হোটেল সোনারগাঁও থেকে বামে মোড় নিয়ে রেইনবো ক্রসিং হয়ে মগবাজার দিয়ে সোজা মালিবাগ মোড় হয়ে গন্তব্যে যাবে এবং অন্যান্য গাড়ি হোটেল সোনারগাঁও থেকে সোজা এসে বাংলামটরে বামে মোড় নিয়ে মগবাজার থেকে শহীদ ক্যাপ্টেন মনসুর আলী সরণী হয়ে কাকরাইল চার্চে বামে মোড় নিয়ে গন্তব্যে যাবে এবং আসবে।

২। মোহাম্মদপুর হতে যেসব রুটের বাস মতিঝিল হয়ে সায়েদাবাদ-যাত্রাবাড়ি-শ্যামপুর যাবে সেসব রুটের বাস মোহাম্মদপুর-সাইন্সল্যাব-নিউমার্কেট-বেবী আইসক্রিম মোড়-ঢাকেশ্বরী মন্দির-বকশীবাজার-চাঁনখারপুল দিয়ে গুলিস্থান হয়ে গন্তব্যে যাবে এবং আসবে। তবে প্রাইভেটকার সায়েন্সল্যাব থেকে কাঁটাবন পর্যন্ত আসতে পারবে এবং কাঁটাবন থেকে ডানে-বামে যেতে পারবে।

৩। টঙ্গী-এয়ারপোর্ট হতে যেসব রুটের বাস গুলিস্থান ও সায়েদাবাদ যাতায়াত করে সেসব রুটের বাস টঙ্গী-বিমানবন্দর-প্রগতি সরণী বামে মোড় বিশ্বরোড ধরে মালিবাগ রেলক্রসিং বামে মোড় খিলগাঁও ফ্লাইওভার ধরে গন্তব্যে যাবে-আসবে এবং অন্যান্য গাড়ি মহাখালী হয়ে মগবাজার-কাকরাইল চার্চ বামে মোড় নিয়ে গন্তব্যে যাবে এবং আসবে।

৪। ধামরাই, মানিকগঞ্জ, গাবতলী হতে যেসব রুটের বাস এবং অন্যান্য গাড়ি গুলিস্থান, ফুলবাড়ীয়া যাতায়াত করে সেসব রুটের বাস ও অন্যান্য গাড়ি মানিকগঞ্জ-ধামরাই-গাবতলী-মিরপুর রোড ধরে সায়েন্সল্যাব হয়ে সোজা নিউমার্কেট-আজিমপুর-বেবী আইসক্রিম মোড়-ঢাকেশ্বরী মন্দির-বকশিবাজার-চাঁনখারপুল হয়ে গন্তব্যে যাবে এবং আসবে।

ক্রসিং–মৎস্য ভবন ক্রসিং
১. নীলক্ষেত ক্রসিং হতে টিএসসি ক্রসিং
২. পলাশী মোড় হতে শহীদ মিনার হয়ে দোয়েল চত্বর ক্রসিং
৩. বকশিবাজার হতে জগন্নাথ হল হয়ে টিএসসি ক্রসিং
৪. হাইকোর্ট ক্রসিং-দোয়েল চত্বর ক্রসিং-শহীদুল্লাহ হল ক্রসিং এবং
৫। নৌবাহিনী ভর্তি তথ্য কেন্দ্র হতে হলি ফ্যামিলি হাসপাতাল পর্যন্ত।

বর্ষবরণ অনুষ্ঠানে আগত যানবাহন যেসব জায়গায় পার্কিং করা যাবে
১। নৌবাহিনী ভর্তি তথ্য কেন্দ্র হতে হলি ফ্যামিলি হাসপাতাল পর্যন্ত (উত্তর দিকের গাড়ি)
২।  জিরো পয়েন্ট থেকে ইউবিএল এবং ইউবিএল থেকে দৈনিক বাংলা
৩। কার্জন হল থেকে বঙ্গবাজার হয়ে ফুলবাড়িয়া (দক্ষিণ দিকের গাড়ি)
৪। মৎস্য ভবন থেকে সেগুনবাগিচা (আইন-শৃঙ্খলা বাহিনীর )৫। শিল্পকলা একাডেমি গলি  (আইন-শৃঙ্খলা বাহিনীর )
৬। সুগন্ধা হতে অফিসার্স ক্লাব (ভিআইপি গাড়ি ও গণমাধ্যমের  গাড়ি পার্কিং)
৭। কাঁটাবন হতে নীলক্ষেত হয়ে পলাশী (দক্ষিণ-পশ্চিম দিকের গাড়ি)

এদিকে, উপরোল্লেখিত যানবাহন নিয়ন্ত্রণ ব্যবস্থা কার্যকরে এবং যানবাহন চলাচলে শৃঙ্খলা রক্ষা, যানজট এড়ানো এবং মানুষের যাতায়াত নির্বিঘ্ন ও নিরাপদ করতে সর্বাত্মক সহায়তায় নগরবাসী, যানবাহন মালিক ও শ্রমিকদের প্রতি আহ্বান জানিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

এছাড়া বর্ষবরণ উৎসব সফল করতে অনুষ্ঠানে আসার সময় সন্দেহজনক কোনো সরঞ্জাম, বস্তু বা ব্যাগ সঙ্গে না রাখতে বিশেষভাবে অনুরোধ করেছে ডিএমপি।