শনিবার, ৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

আসলামকে আপাতত নতুন রিমান্ড নয় : হাইকোর্ট

Aslam-Chowdhury-1

সাত দিনের রিমান্ড বাতিল চেয়ে বিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরীর আবেদন নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তাকে নতুন করে রিমান্ডে নেওয়া যাবে না, বলে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। তবে তার চলমান ৭ দিনের রিমান্ড নিয়ে কোনো আদেশ দেননি আদালত।

রবিবার আসলাম চৌধুরীর পক্ষে আইনজীবী ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন রিমান্ড বাতিল চেয়ে আবেদন করেন। ওই আবেদনের ওপর প্রথম দিনের মতো শুনানি শেষে বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাইকোর্ট ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। একই সঙ্গে এ বিষয়ে আগামী মঙ্গলবার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়।

আদালতে আসলাম চৌধুরীর পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। পরে তিনি সাংবাদিকদের এই আদেশের কথা নিশ্চিত করেন।

ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের প্রতিনিধির সঙ্গে বৈঠক এবং দেশবিরোধী ষড়যন্ত্রের অভিযোগে গত ১৫ মে আসলাম চৌধুরীকে গ্রেফতার করা হয়। ঢাকা মহানগর হাকিম শরাফুজ্জামানের আদালতে আসলামকে ১৬ মে ফৌজদারি কার্যবিধির ৫৪ ধারায় গ্রেপ্তার দেখানোর আবেদেনের পাশাপাশি ১০ দিনের রিমান্ড চায় পুলিশ। শুনানি শেষে আদালত তাকে ৭ দিন রিমান্ড মঞ্জুর করেন।

বিএনপি নেতা আসলাম চৌধুরী সম্প্রতি ভারতে গিয়ে বিশ্বব্যাপী ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের সঙ্গে একাধিক বৈঠক এবং বাংলাদেশ সরকারকে উচ্ছেদ করতে গোপন ষড়যন্ত্র করছেন বলে দেশের বিভিন্ন সংবাদপত্রে খবর প্রকাশিত হয়।

ইসরায়েলের প্রভাবশালী নেতা মেন্দি এন সাফাদির সঙ্গে আসলাম চৌধুরীর একাধিক ছবি এবং ইসরায়েলি একটি অনলাইনে এ-সংক্রান্ত সংবাদ প্রকাশিত হওয়ার পর বিভিন্ন গোয়েন্দা সংস্থা তৎপর হয়ে ওঠে।

যদিও পরে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয় ইসরায়েলের নাগরিক মেন্দি এন সাফাদি গোয়েন্দা সংস্থা মোসাদের কেউ নন। তা ছাড়া ভারতে যে অনুষ্ঠানে আসলাম যোগ দিয়েছিলেন সেটি কোনো গোপন বৈঠক ছিল না। একই সঙ্গে ওই বৈঠকে সরকার উৎখাতের কোনো ষড়যন্ত্র করা হয়নি বলেও দাবি অনুষ্ঠানের আয়োজকদের।