শুক্রবার, ৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

আমিরাতে সোশ্যাল ক্লাবের উদ্যোগ ‘ফল উৎসব’

বিশেষ প্রতিনিধি, দুবাই :

su club

সংযুক্ত আরব আমিরাতের শারজায় প্রতিবারের মতো এবারও বাংলাদেশ সোশ্যাল ক্লাবের উদ্যোগে অনুষ্ঠিত হল ব্যতিক্রমী ফল উৎসব। গত বৃহস্পতিবার বিভিন্ন দেশের জাতীয় ফলসহ চেনা-অচেনা হরেক রকম ফলে সাজানো হয় হুদাবিয়া রেস্টুরেন্টের পুরো হলরুমের চারপাশ। সন্ধ্যার পর থেকে ঘর জুড়ে মৌসুমি ফলের মৌ মৌ গন্ধ। দেয়ালে সাঁটানো বিভিন্ন ব্যানারে লিখা ‘ফরমালিন মুক্ত ফল খান সুস্থ্ থাকুন’, ‘তাজা ফল খান সুস্থ থাকুন’, ‘বেশি বেশি ফল খান বেশি বেশি সুস্থ থাকুন’, ‘তাজা ফলে শরীরের সকল ভিটামিন পূরণ করে’, ‘আসুন সুস্থ পরিবার এবং সুস্থ জাতি গড়ে তুলি’।

রাত বাড়ার সঙ্গে সঙ্গে নামে ফল উৎসবে অতিথিদের ঢল। পুরো আয়োজন আলো আর রঙের উজ্জ্বল ছটায় করতে থাকে ঝলমল। ছোট বড় অতিথিদের সরগরম আনন্দ কোলাহলে প্রাণময় হয়ে ওঠে মৌসুমী ফলের উৎসব। ‘ফুড ফেস্টিভ্যাল’ উৎসবে নতুন নতুন ফলের সঙ্গে পরিচয়ের পাশাপাশি বাহারী রংয়ের এসব ফলের স্বাদ নেয়ারও সুযোগ করে দেয় উৎসবে আগত প্রবাসীদের।

আয়োজন সম্পর্কে ক্লাবের সভাপতি প্রকৌশলী নওশের আলী বলেন, ‘প্রবাসে প্রায় সব খাদ্যে অতিরিক্ত চর্বি, তৈলাক্ত খাবার ও অধিক পরিমাণে চিনি ব্যবহার হয়। যার ফলে প্রবাসীদের মুটিয়ে যাবার মতো একটা সমস্যা দেখা দেয়। আমরা চাচ্ছি বাংলাদেশি কমিউনিটির ভেতরে যেন একটি সুন্দর খাদ্যাভ্যাস গড়ে ওঠে। এজন্যেই আমরা সবাইকে ফল খাবার প্রতি উৎসাহিত করছি। এতে করে তারা সুসময়ে সুন্দর খাদ্যাভ্যাস গড়ে তুলতে পারবে।’

তিনি আরও বলেন, ‘সঠিক খাদ্যাভ্যাসের অভাবে দেশে অনেকে ডায়বেটিস রোগে ভোগেন। সেজন্য আমরা বলছি, বেশি বেশি ফল খান, বেশি বেশি সুস্থ থাকুন। স্বাস্থ্যকর খাবার খেলে আমাদের কমিউনিটি যেভাবে সুস্থ থাকবে তেমনি আমাদের একটি সুস্থ জাতিও গড়ে উঠবে। এতে করে দেশ লাভবান হবে। কারণ একটি সুস্থ ও কর্মক্ষম জাতি দেশকে অনেক দূর পর্যন্ত এগিয়ে নিয়ে যেতে পারে।’

এসময় নওশের আলী অনুষ্ঠানের আয়োজনকে সফল করতে সর্বাত্মক সহযোগিতা করায় হুদাইবিয়া রেস্টুরেন্টের সকল সদস্য ও প্রতিষ্ঠানের মালিক প্রকৌশলী শহীদুল ইসলামকে ধন্যবাদ জানান। ফল উৎসবে ক্যাপ্টেন সৈয়দ আবু আহাদ, জাহিদ চৌধুরীসহ ক্লাবের অন্যান্য সদস্যরা ও শতাধিক প্রবাসী পরিবার অংশগ্রহণে উৎসবের আঙ্গিনা মুখরিত হয়ে ওঠে।