শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ৭ কার্তিক ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

মীরসরাই হানাদারমুক্ত দিবস আজ

Mirsarai Boddhovumi Picture

নিজস্ব প্রতিবেদক : ৮ ডিসেম্বর মীরসরাই হানাদারমুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে হানাদারমুক্ত হয় সারাদেশের সবচেয়ে বেশী মুক্তিযোদ্ধা সমৃদ্ধ বীর চট্টগ্রামের এই জনপদ। সারাদেশের বিভিন্ন অঞ্চল যখন স্বাধীনতার স্বাদ নিতে উদগ্রীব, তখন পাকিস্তানী হানাদার বাহিনীর কড়াল গ্রাস থেকে মিরসরাইয়ের মুক্তি পুরো বাঙলার বিজয়কে আরো তরান্বিত করে এবং সন্নিকট বিজয়ের বার্তা পৌঁছে দেয় সারাদেশব্যাপী। মুহূর্তেই জয় বাংলা স্লোগান আর মিছিলে জনতার ঢল নামে মীরসরাই উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে।
অবিস্মরণীয় এ দিনটির বর্ণনা দিতে গিয়ে তৎকালীন মীরসরাই বিএলএফ-এর ডেপুটি কমাণ্ডার চেয়ারম্যান জাফর আহম্মদ চৌধুরী বলেন, “পাক হানাদার বাহিনী ফেনীতে পরাজিত হয়ে ক্রমশ চট্টগ্রামমুখী হয়ে দক্ষিণ দিকে এগিয়ে আসছিল আর প্রত্যেক স্থানের তাদের শেষ চেষ্টা স্বরূপ যতবেশী সম্ভব নাশকতা করা যায় তাই করে আসছিল। তারই ধারাবাহিকতায় হানাদার বাহিনী ৮ ডিসেম্বর সকালে মীরসরাইয়ের সুফিয়া রোড এলাকায় অবস্থিত ওয়্যার্লেস স্টেশনটি বোম ব্লাস্ট করে উড়িয়ে দেয় এবং সদর এলাকায় অবস্থান করতে থাকে। তা দেখে আমরা শত্র“র অবস্থান সম্পর্কে নিশ্চিত হই এবং নির্দেশক্রমে বিএলএফ বাহিনীর সকল সদস্য দক্ষিণ দিক থেকে অস্ত্রসহ মলিয়াইশ খালের পার্শ্ববর্তী স্থানে অবস্থান নিই। এছাড়াও খবর পেয়ে প্রায় ২শ সশস্ত্র মুক্তিযোদ্ধা পশ্চিম ও উত্তর দিক থেকে অবস্থান গ্রহণ করে। হানাদাররা অবস্থান নেয় মীরসরাই সিও অফিস, মীরসরাই থানা ও মীরসরাই উচ্চ বিদ্যালয়ের দোতলায়। এসময় দুপুর প্রায় সাড়ে ১২টার দিকে হানাদারদের সাথে মুক্তিযোদ্ধা ও বিএলএফ-এর সাথে একটি খণ্ডযুদ্ধ হয়। তবে এতে গোলাগুলি ছাড়া কোনো ক্ষয়ক্ষতি হয়নি। কিন্তু তাতে তারা সশস্ত্র মুক্তিযোদ্ধাদের কাছে পরাস্থ হয় এবং দক্ষিণ দিকে চট্টগ্রামের দিকে চলে যায়। দুপুর ২টার দিকে আমরা মিরসরাই উচ্চ বিদ্যালয়ের মাঠে স্থানীয় শেখ আহম্মদ মোল্লাকে ডেকে দোয়া মোনাজাত করি এবং বিজয় মিছিল বের করি।”
এদিকে যুদ্ধকালীন সময় গণহত্যায় মৃত্যুবরণকারীদের স্মৃতি রক্ষার্থে তালবাড়িয়া গ্রামে বদ্ধভূমিতে নির্মিত স্মৃতিস্তম্ভটির সংরক্ষণ ও পর্যবেক্ষণের অভাবে বর্তমানে এক পাশের রেলিং চুরি হয়ে গেছে। এ বিষয়ে সদর ইউনিয়নের চেয়ারম্যান জাফর চৌধুরী জানান, স্থানীয় কিছু দু®কৃতিকারী রাতের অন্ধকারে স্মৃতিস্তম্ভের রেলিং কেটে চুরি করে নিয়ে যায়।

Leave a Reply