সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

সুন্দরবন রক্ষার্থে চিত্র প্রদর্শনীর আয়োজন করেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট

DSCN5032

নিজস্ব প্রতিবেদক:

ফুসফুস মানব দেহের অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। মানব দেহের ফুসফুসের কোনো ক্ষতি হলে মানুষ ধ্বংস হয় বা মৃত্যু বরণ করে। ঠিক একই ভাবে সুন্দরবনকে বাংলাদেশের ফুসফুস বলা হয়। সরকার ভারতের সাথে চুক্তি করে সুন্দরবনের পাশে রামপাল নামক স্থানে কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করছেন। এতে সুন্দরবনের বিশাল ক্ষয়ক্ষতির আশংকা রয়েছে বলে জানিয়েছেন পরিবেশ বিজ্ঞানীরা।
পরিবেশ আইনে বলা হয়েছে যে, এই ধরণের বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করতে হলে প্রাকৃতিক বনের কমপক্ষে ৩০ থেকে ৪০ কিলোমিটার দুরুত্বে স্থাপন করতে হবে। সে হিসেবে রামপাল সুন্দরবন থেকে মাত্র ১৩ কিলোমিটার দুরুত্ব।
পরিবেশ বিজ্ঞানীরা বলেছেন, বনের ভেতর যদি সামান্ন কোনো আলো বা শব্দ হয় তাহলে বন্যপ্রাণীরা বন ছেড়ে লোকালয়ে চলে যায়।

গত বছর রামপালে জাহাজে করে তেল নিয়ে যাওয়ার সময় জাহাজ নদীতে ডুবে যায়। এতে সুন্দরবনের অনেক বন্যপ্রাণী ও নদীতে থাকা মাছ ও ডলফিন মারা যায়।

ইতি মধ্যে সুন্দরবন রক্ষার্থে ও কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র সরিয়ে নিতে দেশের পরিচিত যৌথ সংগঠন তেল-গ্যাস- বন্দর রক্ষা কমিটি ও সাথে অংঙ্গ সংগঠনগুলো ঢাকা থেকে সুন্দরবন পর্যন্ত লং মার্চ সম্পন্ন করেছে।
সারাদেশে বিভিন্ন স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র না স্থাপন করার জন্য বিভিন্ন কর্ম সূচীর আয়োজন করে যাচ্ছে।
তার অংশ হিসেবে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট দেশের বিভিন্ন স্কুল-কলেজ-বিশ্ববিদ্যায় থেকে শুরু করে দেশের বিভিন্ন জেলায় উপজেলা নানান কর্ম সূচীর আয়োজন করছে।
আজ ১৩ মার্চ সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট মীরসরাই কলেজ শাখার উদ্যোগে কলেজ প্রাঙ্গনে শিক্ষার্থীদের সুন্দরবন রক্ষার্থে উৎসাহিত করতে স্থির চিত্র প্রদর্শনীর আয়োজন করেন।
এই সময় উপস্থিত ছিলেন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট চট্টগ্রাম মহা নগরীর সভাপতি তাজ নাহার রিপন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার ছাত্র নেতা তৌসিফ, মীরসরাই কলেজ ছাত্র ফ্রন্টের সভাপতি ইউনুস মিয়া শামীম ও সদস্য সচিব আকাশ ইকবাল।