সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

সোনার দাম ভরিপ্রতি ১৪৯৩ টাকা পর্যন্ত কমছে

image_197021.gold
আন্তর্জাতিক বাজারে দাম কমায় দেশের বাজারেও বিভিন্ন ধরনের সোনার দাম ভরিপ্রতি ১৪৯৩ টাকা পর্যন্ত কমছে। সারা দেশে সোনার এই নতুন দর আগামীকাল বুধবার থেকে কার্যকর হবে। আজ বিকেলে ইমেইলে এক সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়ে সোনা-রুপার দাম কমার বিষয়টি জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।
নতুন দর অনুযায়ী প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট সোনা ৪৪ হাজার ৫২১ টাকা, ২১ ক্যারেট ৪২ হাজার ৪২১ টাকা এবং ১৮ ক্যারেটের দাম ৩৫ হাজার ৭৭৩ টাকা। এ ছাড়া সনাতন পদ্ধতির সোনা ২৪ হাজার ৮৬ টাকা ভরি। প্রতি ভরি ২১ ক্যারেট (ক্যাডমিয়াম) রুপার দাম ১০৪৯ টাকা।
বাজুস জানিয়েছে, আজ মঙ্গলবার পর্যন্ত প্রতি ভরি ২২ ক্যারেট সোনা ৪৬ হাজার ১৪ টাকা, ২১ ক্যারেট ৪৩ হাজার ৯১৪ টাকা এবং ১৮ ক্যারেট ৩৭ হাজার ২৬৬ টাকায় বিক্রি হবে। সনাতন পদ্ধতির সোনার ভরি ছিল ২৫ হাজার ৫৪৪ টাকা, আর রুপার ভরি ১১০৮ টাকা। কাল থেকে নতুন দর কার্যকর হওয়ায় প্রতি ভরি ২২, ২১ ও ১৮ ক্যারেটে ১৪৯৩ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার দরে ভরিতে ১৪৫৮ টাকা কমবে। অন্যদিকে রুপার দাম কমবে ভরিতে ৫৮ টাকা।
জুয়েলারি ব্যবসায়ীরা জানান, প্রতি ভরি ২২ ক্যারেটে ৯১ দশমিক ৬ শতাংশ, ২১ ক্যারেটে ৮৭ দশমিক ৫ শতাংশ এবং ১৮ ক্যারেটে ৭৫ শতাংশ বিশুদ্ধ সোনা থাকে। সনাতন পদ্ধতির সোনা পুরোনো স্বর্ণালংকার গলিয়ে তৈরি করা হয়। এ ক্ষেত্রে কত শতাংশ বিশুদ্ধ সোনা পাওয়া যাবে, সে বিষয়ে কোনো মানদণ্ড নেই।
বাজুসের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সমিতির সোনা ও রুপার দাম নির্ধারণ উপকমিটির সদস্যদের সম্মতিতে নতুন দর ঘোষণা করা হয়েছে। সর্বশেষ চলতি বছরের ২২ জানুয়ারি সোনার দাম বাড়িয়েছিল সমিতি।