বৃহস্পতিবার, ২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

রিয়াদ দূতাবাস কর্মকর্তার নির্যাতনে শ্রবণ শক্তি হারাতে বসেছেন সুমন

বিশেষ প্রতিনিধি, রিয়াদ :

11429884_10206338480158968_857935566_n

বাসা থেকে ডেকে এনে দূতাবাস কর্মকর্তাদের নির্মম নির্যাতনের শিকার কুমিল্লা জেলার দাউদকান্দি উপজেলার সুমন বধির হতে বসেছে। এই প্রতিবেদককে সুমন জানান, রিয়াদ বাংলাদেশ দূতাবাসের মোবাইল টিম সৌদি আরবের সাকাকা আল জোফ সফরকালে টিমের প্রধান মনিরুল ইসলাম গত ২২মে পাসপোর্টে সমস্যার কথা বলে পরের দিন অফিসে দেখা করতে বলেন। দূতাবাস কর্মকর্তার কথা মতো সুমন পরদিন সেখানে গেলে সুমনের উপর চড়াও হন মনিরুল ইসলাম। এ সময় তার সঙ্গে যোগদেন রিয়াদ থেকে মোবাইল টিমের সঙ্গে যাওয়া শরীফ, সালাউদ্দিনসহ কয়েকজন। সুমনের উপর চালানো হয় অকথ্য নির্যাতন।

দীর্ঘ ১৬বছর যাবত স্বপরিবারে সৌদি আরবের সাকাকা আল জোফ এলাকায় বসবাস করা সুমনের বোন, স্ত্রী-সন্তানসহ শতাধিক প্রবাসী বাংলাদেশির সামনেই লাঠি দিয়ে পিটুনি এবং কিল-ঘুষি দেয়া হয় সুমনকে। নির্যাতনের এক পর্যায়ে সুমন জ্ঞান হারিয়ে ফেললে মোবাইল টিমের সঙ্গে স্বেচ্ছাশ্রমে কাজ করা প্রবাসী ডাক্তার হাবীবের গাড়ীতে করে স্থানীয় হাপাতালে চিকিৎসা দেয়া হয়। চিকিৎসা শেষে বাসায় ফিরলেও এখনো মাঝে মধ্যে কানে মারাত্মক ব্যাথা অনুভব করেন বলেও জানান সুমন।

মোবাইল টিমে স্বেচ্ছাশ্রমে কাজ করা ডাক্তার হাবীব এই প্রতিবদককে ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, সুমনের কাছে মনিরুল ইসলামের এক আত্মীয়ের পাওনা টাকা সংক্রান্ত বিষয় নিয়ে এই ঘটনা ঘটে।

এই ব্যাপারে জানতে যোগাযোগ করা হলে দূতাবাস কর্মকর্তা প্রতিবেদকের সঙ্গে কথা বলতে অস্বীকৃতি জানান।

জানা গেছে, সাকাকা আল জোফে বসবাসকারী এক বাংলাদেশির কাছ থেকে ১হাজার সৌদি রিয়াল (২০হাজার টাকা) ধার নেন সুমন। ধার নেয়ার কিছুদিন পর সুমন ছুটিতে দেশে চলে যাওয়ার কারণে যথা সময়ে দেনা পরিশোধ করতে পারেনি। পাওনাদার দূতাবাস কর্মকর্তা মনিরুলের আত্মীয় হওয়ায় পাসপোর্টে সমস্যার কথা বলে মোবাইল টিমের অফিসে ডেকে নিয়ে কয়েকঘন্টা সময় বেঁধে দেন মনিরুল। সুমন একদিন সময় দেয়ার অনুরোধ জানালে তাতেই ক্ষিপ্ত হন তিনি।

উল্লেখ্য এই ঘটনার রেশ কাটতে না কাটতেই গত ৯জুন (মঙ্গলবার) রিয়াদ বাংলাদেশ দূতাবাসের কনস্যুলার ভবনে নোয়াখালীর এক প্রবাসীকে মারতে গেলে জনরোষের শিকার হন এই মনিরুল ইসলাম। বিভিন্ন পত্রিকায় দূতাবাস ভবনে তার লাঞ্চিত হওয়ার খবর প্রকাশ হলে প্রবাসী সাংবাদিকদের নানাভাবে ভয়ভীতি দেখানর অভিযোগ পাওয়া গেছে।