শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

চলতি মাসে দু’দফা চট্টগ্রাম আসছেন প্রধানমন্ত্রী

0b875d45a7d121bd8bb050c3eac192f3

হাসান আকবর ঃ সকল ভেদাভেদ এবং কাদা ছোঁড়াছুড়ি ছেড়ে ঐক্যবদ্ধভাবে কাজ করার তাগাদা আসছে চট্টগ্রামের আওয়ামী লীগ নেতাদের উপর। একই সাথে ছাত্রলীগসহ অঙ্গসংগঠনগুলোও যাতে ঠিকঠাকভাবে কাজ করে সে ব্যাপারেও সতর্ক করা হবে। আগামী সংসদ নির্বাচনের আগাম প্রস্তুতি হিসেবে দলকে গোছানোর সাংগঠনিক কার্যক্রমের অংশ হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলের চট্টগ্রামের নেতাদের সাথে বৈঠকে এই তাগাদা দেবেন বলে আভাস পাওয়া গেছে। চলতি মাসে প্রধানমন্ত্রী দুই দফায় চট্টগ্রামে আসবেন। সরকারি অন্য কর্মসূচি নিয়ে প্রধানমন্ত্রী চট্টগ্রামে আসলেও দলীয় বৈঠকে বেশ গুরুত্বপূর্ণ নির্দেশনা দেবেন বলে জানা গেছে। আগামী ১২ তারিখ সকালে তিনি পতেঙ্গায় বাংলাদেশ কোস্টগার্ডের দুইটি জাহাজের কমিশনিং অনুষ্ঠানে অংশগ্রহন করবেন। আধা সামরিক বাহিনী হিসেবে যাত্রা শুরু করা কোস্টগার্ডের জন্য ৯৬৩ কোটি টাকা দামের চারটি জাহাজ আনা হচ্ছে। এরমধ্যে এরমধ্যে প্রথম চালানের দুইটি জাহাজ কোস্টগার্ড পূর্বাঞ্চলকে দেয়া হচ্ছে। কোস্টগার্ডের জন্য আনা অত্যাধুনিক জাহাজ দুইটি ইতালি থেকে আনা হয়েছে। কোস্টগার্ডের জাহাজ দুইটির নামকরণ করা হয়েছে কোস্টগার্ড জাহাজ সৈয়দ নজরুল এবং কোস্টগার্ড জাহাজ তাজউদ্দিন আহমেদ। অপর দুইটি জাহাজ আগামী বছর দেশে পৌঁছবে। ওই দুইটি জাহাজের নামকরণের সিদ্ধান্ত হয়েছে কোস্টগার্ড জাহাজ মনসুর আলী এবং কোস্টগার্ড জাহাজ কামরুজ্জামান।

১২ জানুয়ারি সকালে জাহাজ দু’টির কমিশনিং শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পতেঙ্গা বোট ক্লাবে চট্টগ্রামের শীর্ষ পর্যায়ের সরকারি কর্মকর্তাদের পাশাপাশি দলীয় নেতাদের সাথেও বৈঠক করবেন। বৈঠকে দলীয় নেতাদেরকে সব ধরনের কাদা ছোঁড়াছুড়ি এবং বিভেদ ভুলে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার এবং আগামী সংসদ নির্বাচনের ব্যাপারে আগাম প্রস্তুতি নেয়ার নির্দেশনা দেয়া হবে বলে দলীয় সূত্র আভাস দিয়েছে। ১২ জানুয়ারি কোন কারনে প্রধানমন্ত্রী যদি দলীয় নেতাদের সাথে বসতে না পারেন তাহলে চলতি মাসের ২৮ তারিখে বসবেন বলে উল্লেখ করে দলের প্রভাবশালী একজন নেতা দৈনিক আজাদীকে বলেছেন, চলতি মাসের ২৮ তারিখ প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বিতীয় দফায় চট্টগ্রামে আসবেন। ওইদিন তিনি নগরীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে আইইবির ৫৭তম জাতীয় কনভেনশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রী সার্কিট হাউজে দলীয় নেতাদের সাথে বৈঠক করতে পারেন।

চট্টগ্রামের দলীয় রাজনীতি এবং কয়েকজন সংসদ সদস্যের কর্মকান্ডে প্রধানমন্ত্রী অসন্তুষ্ট বলে উল্লেখ করে উক্ত নেতা জানান, এসব বিষয় নিয়ে তিনি কথা বলবেন, সতর্ক করবেন এবং নির্দেশনা দেবেন। আগামী নির্বাচনের জন্য এখন থেকে প্রস্তুতি নিতে তিনি দলীয় সংসদ সদস্য এবং নেতাদের নির্দেশনা দেবেন বলে উল্লেখ করে নাম প্রকাশ না করার শর্তে ওই নেতা জানান, দলের সাধারণ সম্পাদক এবং সড়ক যোগাযোগ ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরও গত ২৫ ডিসেম্বর চট্টগ্রাম থেকে সাংগঠনিক যাত্রা শুরুর ঘোষণা দিয়েছিলেন। ওই দিন সকালে নগর আওয়ামী লীগের সভাপতি সাবেক সিটি মেয়র আলহাজ্ব এবিএম মহিউদ্দিন চৌধুরীর বাসায় সকালের নাস্তা করার সময় তিনি সকল ভেদাভেদ এবং কাদা ছোঁড়াছুড়ি ভুলে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানিয়েছিলেন। নগর আওয়ামী লীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী এবং সাধারণ সম্পাদক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিনকে উদ্দেশ্য করে তিনি এই আহ্বান জানিয়েছিলেন। প্রধানমন্ত্রী কেবল এই দুই নেতাই নন, চট্টগ্রামের অন্যান্য সংসদীয় আসনগুলোতেও যেখানে যত ধরনের বিরোধ রয়েছে সবগুলো মিটিয়ে ফেলার নির্দেশনা দেবেন বলেও ঐ নেতা জানান।