রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

কিডনি আক্রান্ত নারীর ক্যান্সারের ঝুঁকি

p-12-top-600x408

খবরিকা ডেক্সঃ  যাদের ক্রনিজ কিডনি ডিজিস রয়েছে তারা ক্যান্সারের ঝুঁকিও অনেক বেশি। সাধারণ মানুষের তুলনায় কিডনি রোগে আক্রান্তদের মাঝে ক্যান্সার হওয়ার ঝুঁকি তুলনামূলক অনেক বেশি বলে জানানো হয়েছে নতুন এক গবেষণায়। ক্লিনিক্যাল জার্নাল অব দ্য আমেরিকান সোসাইটি অব নেফ্রোলজি (সিজেএএসএন)-এ প্রকাশিত হয়েছে গবেষণাপত্রটি।

এতে বলা হয়, যে নারীরা কিডনির নানা জটিলতায় ভুগছেন এবং স্তন বা সার্ভিক্যাল ক্যান্সার বিষয়ে নিয়মিত পর্যবেক্ষণে নেই, তাদের যে কোনো সময় ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে। এই নারীদের ঝুঁকি অন্যান্য নারীর তুলনায় অনেক।
ক্রনিক কিডনি ডিজিসে (সিকেডি) আক্রান্ত নারীদের ক্ষেত্রে স্তন ও সার্ভিক্যার ক্যান্সারের ঝুঁকি অনেক বেশি থাকে। এই ঝুঁকি মূত্রনালী, হজম সংক্রান্ত অংশ এবং স্তনের ক্ষেত্রে ভয়াবহ আকারে দেখা দিতে পারে। অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব সিডনির গবেষক জার্মাইন ওংয়ের নেতৃত্বে একদল বিজ্ঞানী এবং কানাডার ইনস্টিটিউট ফর ক্লিনিক্যাল
ইভালুয়েটিভ সায়েন্সেস এর দুই গবেষক জেড হেওয়ার্ড এবং ড্যানিয়েলে ন্যাশ সিকেডি আক্রান্ত নারীদের মাঝে স্তন ও সার্ভিক্যাল ক্যান্সারের ঝুঁকি নির্ণয়ের চেষ্টা করেন। এ গবেষণায় কানাডার অন্টারিওর অ্যাডমিনিস্ট্রেটিভ হেলথ কেয়ার ডেটাবেজ থেকে ২০০২-২০১৩ এর তথ্য সংগ্রহ করে তা বিশ্লেষণ করা হয়। দেখা গেছে, কিডনি রোগে ভোগা নারীদের মধ্যে স্তন ক্যান্সার ধরা পড়ে ১ লাখ ৪১ হাজার ৩২৬ জনের এবং সার্ভিক্যার ক্যান্সার ধরা পড়ে ৩ লাখ ২৪ হাজার ৫৪৮ জনের।
কিডনি রোগের নানা উপসর্গ দেখা দিচ্ছে কিংবা ডায়ালাইসিস চলছে এমন বয়স্ক নারীদের স্তন ও সার্ভিক্যাল ক্যান্সারের ঝুঁকি কম বয়সীদের তুলনায় অনেক বেশি থাকে। সিকেডি রোগীদের ৬১ শতাংশ স্তন ক্যান্সারে আক্রান্ত হয়েছেন। এ ছাড়া সিকেডি স্টেজ ৩-তে থাকা নারীদের ৫৪ শতাংশ, সিকেডি স্টেজ ৪ বা ৫-এ থাকা নারীদের ৩৭ শতাংশ এবং ডায়ালাইসিস চলে এমন নারীদের ২৬ শতাংশের স্তন ক্যান্সার দেখা দেয়। একই ধরনের ফলাফল মেলে সার্ভিক্যাল ক্যান্সারের ক্ষেত্রেও।