সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

উইন্ডোজ ১০ ফ্রি আপগ্রেডের সুযোগ শেষ হচ্ছে, তবে…

Win10_Wi

গত সপ্তাহেই মাইক্রোসফট জানিয়েছিল যে তারা ফ্রি উইন্ডোজ ১০ আপগ্রেডের বিষয়ে নিয়ম পরিবর্তন করবে। আর এতে পরবর্তীতে বিনামূল্যে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমটির আপগ্রেড পাওয়া যাবে না। তবে এ সপ্তাহে মাইক্রোসফট নতুন একটি ঘোষণা দিয়েছে। তবে কিছু ব্যতিক্রম ছাড়া ২৯ জুলাইয়ের পর অপারেটিং সিস্টেমটিতে বিনামূল্যে আপগ্রেডের সুযোগ শেষ হচ্ছে বলেও জানা গেছে।

এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফোর্বস।
মাইক্রোসফট জানিয়েছে, আগামীতে উইন্ডোজ ১০ আপগ্রেড করার নিয়মে পরিবর্তন আসলেও কিছু ব্যবহারকারী সব সময়েই বিনামূল্যে আপগ্রেডের সুযোগ পাবেন। মাইক্রোসফটের ডেভেলপার ব্লগে সিনিয়র প্রোগাম ম্যানেজার ড্যানিয়েল হাবেল বিষয়টি ব্যাখ্যা করেছেন।
তিনি লিখেছেন, ‘আপনারা হয়ত জেনেছেন উইন্ডোজ ৭ ও উইন্ডোজ ৮.১ ব্যবহারকারীদের বিনামূল্যের উইন্ডোজ ১০-এ আপগ্রেডের সুযোগ জুলাই মাসের ২৯ তারিখে শেষ হবে। যদিও এ বিষয়টি আমরা জানাতে চাই যে, এ সুযোগ সব ব্যবহারকারীদের জন্য প্রযোজ্য নয়।’
তিনি আরও জানান, যে ব্যবহারকারীরা সহযোগী প্রযুক্তি (assistive technologies) ব্যবহার করেন তাদের জন্য আমরা সব সময়েই এ সুযোগ চালু রাখব। আমরা উইন্ডোজ ১০-এর ক্ষেত্রে আমাদের আগের শেয়ার করা দৃষ্টিভঙ্গি ও প্রবেশগম্যতা সব সময়েই কার্যকর রাখতে চাই। এতে ব্যবহারকারীরা পুরনো অপারেটিং সিস্টেম থেকে বিনামূল্যে উইন্ডোজ ১০-এ আপগ্রেড করতে পারবেন।
তবে এখানে ‘সহযোগী প্রযুক্তি’ বলতে মাইক্রোসফট কী বুঝাতে চেয়েছে তা পরিষ্কার নয়। সাধারণত শারীরিকভাবে চলতে অক্ষম ব্যক্তিদের সহায়তাকারী বিভিন্ন প্রযুক্তিকে ‘সহযোগী প্রযুক্তি’ বলা হয়। তবে এ বিষয়ে ব্যবহারকারীদের প্রশ্ন রয়েই যাচ্ছে, যা তারা বিভিন্ন ব্লগে মাইক্রোসফটের কাছে জানতে চাইছেন। এ বিষয়ে মাইক্রোসফট এখনও বিস্তারিত জানায়নি। এজন্য মাইক্রোসফটের পরবর্তী ঘোষণার দিকে নজর রাখতে বলেছে তারা।