রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

আরব আমিরাতে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ‘মুক্তি সংগ্রামের কবিতা ও মুক্তিযোদ্ধাদের গল্প’ শীর্ষক আলোচনা সভা ও স্বরচিত কবিতা পাঠ

675901_n

আরব আমিরাত প্রতিনিধি :-মোহাম্মদ মনির উদ্দিন মান্না

জাতীয় কবিতা মঞ্চ,আরব আমিরাত শাখার সভাপতি, বিশিষ্ট কবি ও কলামিস্ট মোহাম্মদ মুসা সভাপতিত্বে এবং কবি  মোহাম্মদ শাওয়ার হোসেন বুকলরে সঞ্চালনায় এই মহান স্বাধীনতা দিবস উপলক্ষে  ‘মুক্তি সংগ্রামের কবিতা ও মুক্তিযোদ্ধাদের গল্প’ শীর্ষক আলোচনা সভা ও স্বরচিত কবিতা পাঠ অসর অনুষ্টান হয় ।

আরব আমিরাত রাজধানী আবুধাবী শহরে প্রবাসী বাঙালিদের সাংস্কৃতিক ও সাহিত্য  সংগঠন জাতীয় কবিতা মঞ্চ, আরব আমিরাত শাখা উদ্যােগে  মহান স্বাধীনতা দিবস উপলক্ষে  ‘মুক্তি সংগ্রামের কবিতা ও মুক্তিযোদ্ধাদের গল্প’ শীর্ষক আলোচনা সভা ও স্বরচিত কবিতা পাঠ অসর অনুষ্টান  গত ২৮  মার্চ আবুধাবীস্থ তৌহিদ রেস্টেুরেন্টে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে  ‘মুক্তি সংগ্রামের কবিতা ও মুক্তিযোদ্ধাদের গল্প’ শীর্ষক আলোচনা সভা ও স্বরচিত কবিতা পাঠ এ অনুষ্ঠানটি শুরু হয় স্থানীয় সময় সন্ধ্যা রাত ৯ টায়। বিপুলসংখ্যক প্রবাসী বাঙালির উপস্থিতিতে এই অনুষ্ঠান পরিণত হয় স্থানীয় বাঙালিদের এক মিলনমেলায়। ৫ ঘণ্টার এই মুক্তিযোদ্ধাদের গল্প  ও কবিতা পাঠ অনুষ্টান চলে ।

82329164_n

অনুষ্টান শুভ উদ্বোধন করেন বিশিষ্ট সমাজ সেবক, সাহিত্যিক অনুরাগী,  কমিউনিটি ব্যক্তিত্ব মোহাম্মদ বসির ভুঁইয়া।

অনুষ্ঠানের এক পর্যায়ে অথিতিকে ফুল দিয়ে মঞ্চে স্বাগত জানান  ও স্বাগত বক্তব্যে রাখেন  জাতীয় কবিতা মঞ্চও দৈনিক যুগান্তর স্বজন সমাবেশ,আরব আমিরাত শাখা,সাধারণ সম্পাদকও কবি নজরুল সাহিত্য পরিষদ,  আরব আমিরাত শাখা সভাপতি, কবি ও সাংবাদিক মোহাম্মদ মনির উদ্দিন মান্না ।

শুভেচ্ছা বক্তব্যে রাখেন জাতীয় কবি মঞ্চ ও দৈনিক যুগান্তর স্বজন সমাবেশ, সহ সভাপতি, কবি ও সাংবাদিক ওবাইদুল হক ।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আবুধাবীস্থ শেখ খলিফা বিন যায়েদ বাংলাদেশ ইসলামিয়া স্কুল এন্ড কলেজ এর ভাইস প্রেন্সিপাল অধ্যাপক আব্দুর রহিম।

অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন  আবুধাবীস্থ শেখ খলিফা বিন যায়েদ বাংলাদেশ ইসলামিয়া স্কুল এন্ড কলেজ এর  অধ্যাপক এস এম  আবু তাহের।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  মিরসরাই সমিতির পৃষ্টপোষক, বিশিষ্ট সমাজসেবক ও ব্যবসায়ী জাফর উল্লাহ্, বিশিষ্ট ব্যবসায়ী,সাহিত্য অনুরাগী মোহাম্মদ সরোওয়ার উদ্দিন, কবি
ও সাহিত্যিক  ডাঃ শেখ শামসুর রাহমান, কবি নুরুল আমিন,জাতীয় কবিতা  মঞ্চের উপদেষ্টা কবি ও আবৃত্তিকার মোহাম্মদ  মনসুর আলী,জাতীয় কবিতা  মঞ্চের উপদেষ্টা কবি জানে আলম জাহাঙ্গীর, কবি মোহাম্মদ আলী মীর্জা,জাতীয় কবিতা  মঞ্চের উপদেষ্টা
এম, এ, খায়ের নিজামী।

এতে অন্যন্যদের মধ্যে উপস্থিত ছিলেন দেশি বয়েজ সাধারণ সম্পাদক অভিনয় শিল্পী আমির মোহাম্মদ, জাফর উদ্দিন ভুঁইয়া, সাংবাদিক সনজতি কুমার,কবি শাখাওয়াত হোসেন বকুল,   মোহাম্মদ জসিম উদ্দিন,মোহাম্মদ  বদরুর জ্জামান, বোরহান,  আনিস রহমান,শামিম, সাজু, জায়েদ,রিপন,শাহজালাল প্রমুখ

অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন কবি ও সাংবাদিক সনজতি কুমার, কবি জানে আলম জাহাঙ্গীর,কবি আবৃতিকার মোহাম্মদ মনসুর আলী,কবি মোহাম্মদ সাখায়াত  হোসেন বকুল, কবি মোহাম্মদ মনির উদ্দিন, কবি ওবাদুল হক।

অনুষ্টানে পরে  জাতীয় কবিতা মঞ্চ, আরব আমিরাত শাখার উপদেষ্টা কবি নুরুল আমিন কে বিদায়ী সংবর্ধনা সম্মাননা স্মারক দেওয়া হয় তখন এক আবেগঘন পরিবেশ সৃষ্টি হয় তিনি বিদায়ী বক্তব্যে বলেন, আমি বাংলাকে, বাংলা ভাষা ও কবিতা ভালোবাসি। আমি যেন কবিতা লেখা  লিখতে লিখতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করতে পারি। বাংলা ভাষা ও সাহিত্যে মাইকেল, রবীন্দ্রনাথ এবং নজরুলের অবদানের কথা তিনি বিশেষভাবে স্মরণ করেন । তিনি আরো বলেন জাতীয় কবিতা মঞ্চ যে সম্মাননা স্মারক ভূষিত করলেন আমি অভিভূত এটি আমার শেষ জীবনের সবচেয়ে বড় প্রাপ্তি। আমি সকলের কাছে চির ঋণী ও কৃতজ্ঞ।

পরিশেষে আপনার অবসর জীবন হোক অনাবিল সুখ-শান্তিতে সমৃদ্ধ- পরম করুণাময়ের কাছে এই আমাদের প্রার্থনা।
অনুষ্ঠান শেষে দীর্ঘক্ষণ অসংখ্য প্রবাসী কবি, লেখক,সাহিত্যিক,  সঙ্গে আন্তরিক শুভেচ্ছা বিনিময় করেন বিশিষ্ট লেখক, সাহিত্যিক মোহাম্মদ নুরুল আমিন।