সোমবার, ১০ মে ২০২১, ২৭ বৈশাখ ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

হার্টের অসুখ প্রতিরোধে সহজ ৫ পরামর্শ…

1253_med

হার্টের অসুখ প্রতিরোধে প্রথমেই দরকার একটি সুনিয়ন্ত্রিত জীবনযাপন পদ্ধতি। যে কোন ধরনের নেশা বা বদ-অভ্যাস থাকলে, সেগুলো পরিত্যাগ করুন। কেউ কেউ আছেন যারা হয়তো মনে করেন, কপালে যা আছে সেটা তো ঘটবেই। এমন দোহাই বা অজুহাতে তাদের অনিয়ম চলতেই থাকে। এ ধরনের মন-মানসিকতা ঝেড়ে ফেলুন। কারণ, অধিকাংশ বিষয়েই ভাগ্য মানুষ নিজের চেষ্টায় পরিবর্তন করতে পারে। তাই কাল নয়, বরং আজই সচেতন হওয়ার শ্রেষ্ঠ সময়। হাত-পা গুটিয়ে বসে না থেকে আরও বেশি সক্রিয় হয়ে উঠুন।
হার্টের সমস্যা থেকে বাঁচার সহজ ৫টি টিপস এখানে উপস্থাপন করা হলো:
১) ধূমপানের অভ্যাস থাকলে ছেড়ে দিন। মদপান কিংবা তামাক-জাতীয় কোন নেশাদ্রব্য ব্যবহার করবেন না। মাত্রাতিরিক্ত চা-কফি পানের অভ্যাস থাকলে, তা পরিমিত পর্যায়ে নিয়ে আসুন।
২) সপ্তাহে দুই-একদিন বাদে বাকি দিনগুলো সুনির্দিষ্ট একটি সময়ে ৩০ মিনিট ব্যায়াম করুন। রাতে ১০টা বা ১১টার মধ্যে ঘুমিয়ে পড়ার অভ্যাস করুন ও ভোরে ঘুম থেকে উঠুন। শহরের যান্ত্রিকতায় নিজেকেও পুরোপুরি যান্ত্রিক করে তুলবেন না।
৩) হার্টের জন্য উপকারী খাবার খাওয়ার অভ্যাস করুন। এ জন্য প্রথমেই সে খাবারগুলো সম্পর্কে স্বচ্ছ ধারণা নিয়ে নিন। সকালের নাস্তা না খেয়ে কাজে বেরোবেন না। দুপুরে ও রাতে একটি সুনির্দিষ্ট সময় খাওয়ার অভ্যাস করুন। বেশি বা কম নয়, পরিমিত খাদ্যাভ্যাস গড়ে তুলুন।
৪) সবসময় স্বাভাবিক ওজন বজায় রাখুন। বয়স ও উচ্চতাভেদে মানুষের ওজনের তারতম্য হয়। মাসে অন্তত একবার নিজের ওজনটা মাপুন ও খাতায় তা লিখে রাখুন। আপনার ওজন যাতে বেশি বা কম না হয়, সেদিকে খেয়াল রাখুন।
৫) নিয়মিত স্বাস্থ্য-পরীক্ষা করান। বিশেষ করে রক্তচাপের সমস্যা, কোলেস্টেরল ও ডায়াবেটিস থেকে নিজেকে নিরাপদে রাখুন। সুস্বাস্থ্য লাভের নিয়মগুলো অনুসরণ করুন। আপনার হার্টও সুস্থ থাকবে।

Leave a Reply