মঙ্গলবার, ৯ এপ্রিল ২০২৪, ২৬ চৈত্র ১৪৩০খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

লালমনিরহাটে এরশাদের বিরুদ্ধে মামলা

ershad..._15457

১০ম জাতীয় সংসদ নির্বাচনে ব্যয়ের রিটার্ন জমা না দেওয়ায় জাতীয় পার্টি চেয়ারম্যান এইচ এম এরশাদের বিরুদ্ধে লালমনিরহাটে মামলা দায়ের করা হয়েছে। জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক হাবিবুর রহমান বৃহস্পতিবার রাতে লালমনিরহাট সদর থানায় গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ ১৯৭২ এর অনুচ্ছেদ ৭৪ ধারায় এ মামলা দায়ের করেন।

গত ৫ জানুয়ারী অনুষ্ঠিত হওয়া জাতীয় সংসদ নিবার্চনে লালমনিরহাট-১ (পাটগ্রাম-হাতিবান্ধা) আসন থেকে নিবার্চন করেছিলেন জাতীয় পার্টির চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ। এ নিবার্চনে আওয়ামী লীগের প্রার্থী মোতাহার হোসেনের কাছে এরশাদ বিশাল ভোটের ব্যবধানে পরাজিত হন। মোতাহার হোসেন পান ১লক্ষ ৭৯ হাজার ৮১৪ ভোট। আর এরশাদ পান ৫ হাজার ৩৮১ভোট। সে নির্বাচনের গেজেটও পাস হয় ৮ জানুয়ারি। গেজেট প্রকাশের ৬ মাসের মধ্যে নির্বাচনী ব্যয়ের রির্টান জমা না দেয়ায় এরশাদের বিরুদ্ধে এ মামলা দায়ের করা হয়েছে।

জেলা রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক হাবিবুর রহমান সাংবাদিকদের জানান, নির্বাচনের ৬ মাসের মধ্যে সম্পদের হিসাব দেওয়ার বিধান থাকলেও তা মানেননি এরশাদ। এমনকি এরশাদের পক্ষ থেকে কোন সাড়াও মেলেনি। লালমনিরহাট জেলা নিবার্চন কর্মকর্তা মো: ফজলুল করীম জানান, সম্পদের হিসাব চেয়ে তাকে চিঠি দেওয়া হয়েছিল কিন্তু তিনি চিঠি গ্রহণ না করে ফেরত্ পাঠান। চিঠি পাঠানো ছাড়া জেলা নিবার্চন অফিসের আর কিছুই করার ছিল না। তাই তার বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছেন রিটার্নিং কর্মকর্তা।

সম্পদের হিসাব না পাওয়ার কথা স্বীকার করে লালমনিরহাট জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার মো: হাবিবুর রহমান বলেন, নিবার্চন কমিশনের সিদ্ধান্ত মোতাবেক এরশাদ সাহেবের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। তাছাড়া অপরাধ সংগঠিত হওয়ার পর ৬ মাস পর্যন্ত সময় থাকে আইনগত ব্যবস্থা নেওয়ার। তাই ৬ মাসের মধ্যে এরশাদ সাহেবের কোন সাড়া না পেয়ে বাধ্য হয়েই আইনী ব্যবস্থা নেওয়া হয়েছে।

অপর দিকে একই আসনে জাসদ সমর্থিত প্রাথী সাদেকুল ইসলামের নামেও নিবার্চনী রিটার্ন জমা না দেওয়ার অপরাধে মামলা দায়ের করেছেন রিটার্নিং কর্মকর্তা।