রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

যানজট এড়াতে গার্মেন্টসে ২৯ সেপ্টেম্বর থেকে ছুটি

homeminister_152408
যানজট এড়াতে এবং আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে আগামী ২৯ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত পর্যায়ক্রমে পোশাক শ্রমিকদের ছুটি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এছাড়া ২ অক্টোবরের মধ্যে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের জন্য মালিকদের বলা হয়েছে।
বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে বিজিএমইএ ও বিকেএমইএ এর প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের এসব কথা বলেন। বৈঠক শেষে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, সুষ্ঠুভাবে পোশাকশ্রমিকদের উৎসবে অংশ নেয়া এবং রাস্তায় ভিড়ের চাপ কমাতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। গার্মেন্ট মালিকরা এ সিদ্ধান্ত মেনে নেয়ার আশ্বাস দিয়েছেন। তিনি বলেন, ঈদের সময় যানজট সৃষ্টি হয়। সে কারণে পর্যায়ক্রমে গার্মেন্ট মালিকদের ছুটি দিতে বলা হয়েছে। মালিকরা প্রতিশ্রুতি দিয়েছেন, ঈদ ও পূজার আগে ২৯ সেপ্টেম্বর থেকে পর্যায়ক্রমে শ্রমিকদের ছুটি দেবেন।আসাদুজ্জামান বলেন, পোশাক শ্রমিকদের আগামী ১ ও ২ অক্টোবরের মধ্যে বেতন-ভাতা পরিশোধের নির্দেশ দেয়া হয়েছে। যাতে শ্রমিকরা বেতন নিয়ে সুষ্ঠুভাবে বাড়ি যেতে পারে এবং কর্মস্থলে ফিরতে পারে। তিনি বলেন, প্রতি বছরের ন্যায় এ বছরও শ্রমিকরা ভালভাবে বাড়ি যেতে এবং কর্মস্থলে ফিরে আসতে পারবে। এ বিষয়ে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার সব ব্যবস্থা করা হয়েছে।
বৈঠকে বিজিএমইএ এবং বিকেএমইএ প্রতিনিধি ছাড়াও পুলিশের আইজি হাসান মাহমুদ খন্দকার, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. কামাল উদ্দিন আহমেদ, ঢাকা মহানগর পুলিশ কমিশনার বেনজীর আহমেদ উপস্থিত ছিলেন।
এর আগে গত ২১ সেপ্টেম্বর সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ক্রাইসিস ম্যানেজমেন্ট কোর কমিটির বৈঠক শেষে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু জানিয়েছিলেন, ঈদুল আজহা এবং দুর্গাপূজা উপলক্ষে পোশাকশ্রমিকদের উৎসব ভাতা আগামী ২৮ সেপ্টেম্বর এবং সেপ্টেম্বর মাসের বেতন আগামী ২ অক্টোবরের মধ্যে পরিশোধের জন্য গার্মেন্ট মালিকদের অনুরোধ করা হয়েছে। মালিকরা যথাসময়ে বেতন ও উৎসব ভাতা পরিশোধের আশ্বাস দিয়েছেন।