বুধবার, ৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

মাইক্রোসফটের স্কাইড্রাইভ এখন ওয়ানড্রাইভ

microsoft-onedrive-650x0

বিশ্বখ্যাত সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট করপোরেশনের ক্লাউডভিত্তিক তথ্য রাখার (স্টোরেজ) সেবার নাম হয়ে গেছে ‘ওয়ানড্রাইভ’। এর আগে এ ড্রাইভের নাম ছিল ‘স্কাইড্রাইভ’।গত বছরের জুন মাসে যুক্তরাজ্যের ব্রিটিশ স্কাই ব্রডকাস্টিং (বিস্কাইবি) মাইক্রোসফটের ক্লাউড সেবার স্কাইড্রাইভ নাম নিয়ে ট্রেডমার্ক-সংক্রান্ত মামলা করে।এ প্রতিষ্ঠানের ট্রেডমার্ক করা ‘স্কাই’ নামটি ব্যবহার করায় এ মামলা করা হয়।
মামলায় হেরে যাওয়ায় মাত্র ছয় মাস পরই নিজেদের ক্লাউড সেবার নাম পরিবর্তন করতে বাধ্য হয় মাইক্রোসফট করপোরেশন। নতুন নাম হলেও আগের সব সেবাই পাওয়া যাবে এ ড্রাইভে।এ বিষয়ে মাইক্রোসফট কর্তৃপক্ষ এক ব্লগ বার্তায় জানায়, আপনার সব ছবি ও ভিডিওর জন্য একটি জায়গাই থাকবে। এ ছাড়া আপনার সব তথ্যের জন্যও একটি জায়গা থাকবে।পাশাপাশি আপনার সব যন্ত্রকে একসঙ্গে সংযুক্ত রাখার জন্য একটি জায়গা হবে, যার নাম হবে ‘ওয়ানড্রাইভ’ (www.onedrive.com)।মাইক্রোসফটের কনজ্যুমার অ্যাপস অ্যান্ড সার্ভিসেসের মহাব্যবস্থাপক রিয়ান গেভিন বলেন, মানুষের জীবনে অনেকগুলো যন্ত্র থাকলেও সব গুরুত্বপূর্ণ তথ্য, ছবি কিংবা ভিডিও একটি জায়গায় রাখতে চান। আর সে জায়গাটি যাতে বিভিন্ন যন্ত্র থেকে ব্যবহার করা যায়, এটিও খেয়াল রাখেন ব্যবহারকারীরা।সে সুবিধার কথা মাথায় রেখেই এমন নামকরণ করা হয়েছে।
সাধারণ ব্যবহারকারীদের জন্য ওয়ানড্রাইভের পাশাপাশি আগের স্কাইড্রাইভ প্রো সংস্করণের নাম হয়ে যাচ্ছে ‘ওয়ানড্রাইভ ফর বিজনেস’।
—ওয়ানড্রাইভ ব্লগ ও সিনেট অবলম্বনে কাজী আলম

Leave a Reply