বৃহস্পতিবার, ১ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

ভুটানের প্রধানমন্ত্রী ঢাকায়

image_109170_0_48151

 

তিন দিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে পৌঁছেছেন ভুটানের প্রধানমন্ত্রী শেরিং টোবগে। আজ শনিবার সকাল ৯টায় দ্রুক এয়ারের একটি বিশেষ ফ্লাইটে করে তিনি হযরত শাহজালাল (রহ.) বিমানবন্দরে অবতরণ করেন। এ সময় ভুটানের প্রধানমন্ত্রীকে স্বাগত জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমান থেকে নামার পর লাল গালিচা সংবর্ধনা ও তিন বাহিনীর পক্ষ থেকে গার্ড অব অনার দেওয়া হয় তাকে।

বিমানবন্দরের আনুষ্ঠিকতা শেষে ভুটানের প্রধানমন্ত্রী সাভারের জাতীয় স্মৃতিসৌধের পথে রওনা দিয়েছেন। এরপর সেখান থেকে তিনি সরাসরি হোটেল সোনারগাঁও হোটেলে যাবেন। দুপুর সাড়ে ১২ পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

এরপর বিকেল ৩টায় প্রধানমন্ত্রীর সঙ্গে একান্ত বৈঠক ও পরে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। বৈঠকে বিদ্যুৎ, জলসম্পদ ব্যবস্থাপনা, কৃষি, ব্যবসা-বাণিজ্য, আন্তযোগাযোগ, স্বাস্থ্য, শিক্ষা, সংস্কৃতি ইত্যাদি ক্ষেত্রসহ উভয় দেশের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। সফরকালে বাংলাদেশ ও ভুটানের মধ্যকার দ্বিপক্ষীয় বাণিজ্য চুক্তিটিও নবায়নের সম্ভাবনা রয়েছে।

গত বছর দায়িত্ব গ্রহণের পর বাংলাদেশে এটি তার প্রথম সফর। ভুটানের পররাষ্ট্রমন্ত্রী ও অর্থনীতিবিষয়ক মন্ত্রীসহ ১০ সদস্যের একটি উচ্চ পর্যায়ের বাণিজ্য প্রতিনিধিদল তার সফরসঙ্গী হিসেবে ঢাকা এসেছেন বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র।

এ সফরকালে ভুটানের প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এ ছাড়াও তার মন্ত্রিপরিষদের কয়েকজন সদস্য, বিরোধীদলীয় নেতা ও অন্যান্য বিশিষ্ট ব্যক্তির সঙ্গে সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে।