মঙ্গলবার, ২২ জুন ২০২১, ৮ আষাঢ় ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

ব্যাংক গুলোকে বন্যার্তদের পাশে দাঁড়াতে কেন্দ্রীয় ব্যাংকের আহ্বান

image_124093.bangladesh-bank

বন্যায় ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে ৩৯ ব্যাংককের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে এসব এলাকায় সম্ভাব্য ক্ষয়ক্ষতির পরিমাণ নিরুপন করে আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে কেন্দ্রীয় ব্যাংককে জানাতে বলা হয়েছে।
বাংলাদেশ ব্যাংকের গ্রিন ব্যাংকিং অ্যান্ড সিএসআর বিভাগ থেকে এসব ব্যাংকের প্রধান নির্বাহীকে চিঠি দিয়ে এই আহ্বান জানানো হয়।
চিঠিতে বলা হয়েছে, সমাজের অবহেলিত অথচ সম্ভাবনাময় খাতগুলোকে উজ্জ্বীবিত করতে এবং অস্বচ্ছল মানুষের জন্য উৎপাদনমুখী ও সৃজনশীল কর্মসূচি পরিচালনার মাধ্যমে একটি মানবিক ব্যাংক ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে ব্যাংকের মূল কার্যক্রমের সঙ্গে সিএসআরকে সম্পৃক্ত করা হয়েছে।সেই পরিপ্রেক্ষিতে শিক্ষা, স্বাস্থ্য, দুর্যোগ ব্যবস্থাপনা, অবহেলিত ও অনগ্রসর এলাকার জনগণের আর্থসামাজিক উন্নয়ন, নারী উন্নয়ন, সাংস্কৃতিক কর্মকান্ড, খেলাধুলা ইত্যাদি খাতে সিএসআর কার্যক্রমে ব্যাপকভাবে অংশগ্রহণের ফলে বাংলাদেশে মানবিক ব্যাংক ব্যবস্থার এক অভূতপূর্ব ও প্রশংসনীয় দৃষ্টান্ত স্থাপন হয়েছে। এরই ধারাবাহিকতায় দেশে বিরাজমান বন্যা পরিস্থিতির পরিপ্রেক্ষিতে বন্যাকবলিত দুর্গত এলাকায় বসবাসকারী জনসাধারণের সহযোগিতায় বেসরকারি মালিকানাধীন ও বিদেশি তফসিলি ব্যাংকগুলোর গৃহীত কার্যক্রম এবং দুর্গত এলাকার সম্ভাব্য ক্ষয়ক্ষতির পরিমাণ সম্পর্কে তথ্য পাঠানোর নির্দেশনা দেওয়া হলো।