মঙ্গলবার, ২২ জুন ২০২১, ৮ আষাঢ় ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

পার্বত্য অঞ্চলে স্থায়ীভাবে শান্তি নিশ্চিত হবে : প্রধানমন্ত্রী

image_124786.pm (7)

পার্বত্য চট্টগ্রাম এলাকায় শান্তির সুবাতাস বইয়ে দিতে প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার সকালে সচিবালয়ে পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয় পরিদর্শনে এসে প্রধানমন্ত্রী এ কথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, শান্তিচুক্তির বাকি অংশ দ্রুত বাস্তবায়ন করে পাহাড়ে চিরস্থায়ী শান্তি প্রতিষ্ঠা করতে সরকার কাজ করছে। বন্ধু সেজে এসে পাহড়ে যেন কেউ বিশৃঙ্খলা করতে না পারে সে জন্য সবাইকে সজাগ থাকতে বলেন তিনি।
প্রধানমন্ত্রী বলেন, পার্বত্য অঞ্চল নিয়ে অনেক হয়েছে আর নয়। এ অঞ্চলের মানুষের অধিকার বাস্তবায়নে সরকার কাজ করছে। পাহাড়িদের ভূমি অধিকার প্রসঙ্গে তিনি বলেন, ‘ভূমি অধিকার পাহাড়িদেরও রয়েছে। তাদের ভূমি সমস্যা সমাধানে পরস্পর আলোচনার মাধ্যমে সমাধান করতে হবে।’ পাশাপাশি ক্ষুদ্র নৃগোষ্ঠীর ভাষা যাতে হারিয়ে না যায় সে জন্য সজাগ থাকতে এবং এ বিষয়ে তাদের প্রায়োজনীয় সহযোগিতা করার জন্য নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এ সময় তিনি মন্ত্রণালয়ের অন্যান্য কার্যক্রম সম্পর্কেও খোঁজ-খবর নেন। এ সময় মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ-সংক্রান্ত এক প্রতিবেদন প্রধানমন্ত্রীর সামনে তুলে ধরা হয়। মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী দীপংকর তালুকদারসহ অন্যান্য কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।