রবিবার, ১৩ জুন ২০২১, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

পবিত্র আশুরা ৪ নভেম্বর

pic-25_143665
বাংলাদেশের আকাশে গতকাল শনিবার ১৪৩৬ হিজরি সনের পবিত্র মহররম মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া গেছে। ফলে আজ রবিবার থেকে হিজরি সনের মহররম মাস গণনা শুরু হচ্ছে। সেই পরিপ্রেক্ষিতে আগামী ৪ নভেম্বর, মঙ্গলবার সারা দেশে পবিত্র আশুরা উদ্‌যাপিত হবে।
ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে গতকাল শনিবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি আলহাজ প্রিন্সিপাল মতিউর রহমান।
সভায় ধর্মসচিব চৌধুরী মো. বাবুল হাসান, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল, প্রধান তথ্য কর্মকর্তা তছির আহমদ, ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ডা. মো. বোরহান উদ্দিন, যুগ্ম সচিব জেলা ও মাঠ প্রশাসন মো. মাকসুদুর রহমান পাটয়ারী, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব প্রফেসর মাওলানা মোহাম্মদ সালাহ উদ্দিন, ঢাকা আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ অধ্যাপক সিরাজউদ্দিন আহমাদ, আবহাওয়া অধিদপ্তরের পারচালক মো. শাহ আলম, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতি মুহিব্বুল্লাহিল বাকী নদভী প্রমুখ উপস্থিত ছিলেন।
সভায় ১৪৩৬ হিজরি সনের পবিত্র মহররম মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়গুলো, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নিয়েছে জাতীয় চাঁদ দেখা কমিটি।