শুক্রবার, ২ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

নিরাপত্তার চাঁদরে শহীদ মিনার এলাকা

shaheed_minar_map_64129

 

কয়েক স্তরের নিরাপত্তার চাঁদরে ঢেকে ফেলা হয়েছে কেন্দ্রীয় শহীদ মিনার এলাকা। এরইমধ্যে গোটা এলাকায় যানবাহন ও জনসাধারণের চলাচল নিয়ন্ত্রণ করা হয়েছে। সন্দেহজনক কাউকে দেখলে তল্লাশি চালানো হচ্ছে। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের কয়েক স্তরের নিরাপত্তা জালের পাশাপাশি সাদা পোশাকে সতর্ক রয়েছে গোয়েন্দা সংস্থার সদস্যরা।

শুক্রবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীসহ দেশের বিশিষ্ট নাগরিকরা ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন। আর এ কারণে ওই এলাকার নিরাপত্তায় এরই মধ্যে বিপুল সংখ্যক পুলিশ, র‌্যাব ও গোয়েন্দা সংস্থার সদস্যরা অবস্থান নিয়েছেন। এ নিরাপত্তা শনিবার (২১ ফেব্রুয়ারি) পর্যন্ত বলবৎ থাকবে।

রমনা বিভাগের উপ পুলিশ কমিশনার আব্দুল বাতেন বলেন, প্রথম প্রহরে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ ভিভিআইপি-ভিআইপি ব্যক্তিরা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে আসবেন। এ কারণে ইতোমধ্যে ওই এলাকায় ফুলপ্রুফ সিকিউরিটির ব্যবস্থা করা হয়েছে। দেশের চলমান অবস্থা বিবেচনা করে যে ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া প্রয়োজন, সব ধরণের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

এদিকে ২১ ফেব্রুয়ারির নিরাপত্তা ব্যবস্থা নিয়ে র‌্যাবের মহাপরিচালক বেনজির আহমেদ ও ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া পৃথকভাবে ব্রিফিং করেন।

র‌্যাব মহাপরিচালক জানান, ২১ ফেব্রুয়ারি উপলক্ষে র‌্যাবের সামর্থ অনুযায়ী পূর্ণ নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। অন্যান্য সংস্থার সঙ্গে সমন্বয় করে র‌্যাব তাদের দায়িত্ব পালন করবে। নগরবাসী যেন শহীদ মিনারে আসতে কোনো ধরনের নিরাপত্তার অভাববোধ না করেন তার ব্যবস্থা করা হবে।

এদিকে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া সাংবাদিকদের জানান, শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে আসা জনসাধারণের নিরাপত্তার কোনো অভাব হবে না।

এদিকে ঢাকা মহানগর পুলিশের ট্রাফিকের দক্ষিণ বিভাগ থেকে শহীদ মিনারে আসা যাওয়ার নির্দেশনা দেয়া হয়েছে।

আজিমপুর গোরস্থান থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে যাওয়ার রাস্তা:

আজিমপুর গোরস্থানের মূল গেইট থেকে (গোরস্থানের দক্ষিণ পার্শ্বে) বের হয়ে আজিমপুর সড়ক, আজিমপুর বেবী আইসক্রীম মোড়, পলাশী ক্রসিং, এসএম হল ও জগন্নাথ হলের সামনের রাস্তা দিয়ে শহীদ মিনারে যাবেন।

আজিমপুর গোরস্থানে না গিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে যাওয়ার রাস্তা:

(ক) বকশী বাজার, চকবাজার, উর্দু রোড, ঢাকেশ্বরী সড়ক, নাজিম উদ্দিন সড়ক, বাবুপুরা সড়ক এলাকার জনসাধারণ যারা গোরস্থানে না গিয়ে সরাসরি শহীদ মিনারে যেতে চান তারা পুরাতন রেলওয়ে হাসপাতাল সড়ক, পলাশী ক্রসিং, এসএম হল ও জগন্নাথ হলের সামনের রাস্তা দিয়ে শহীদ মিনারে যেতে পারবেন।

(খ)  আব্দুল গনি সড়ক, তোপখানা সড়ক, শহীদ ক্যাপ্টেন মনসুর আলী সরণী (পার্ক এভিনিউ) এলাকার যে সমস্ত জনসাধারণ গোরস্থানে না গিয়ে শহীদ মিনারে যেতে চান তারা হাইকোর্ট, দোয়েল চত্বর ক্রসিং, কাজী নজরুল ইসলাম এভিনিউ, টিএসসির মোড়, নীলক্ষেত পুলিশ ফাঁড়ি, পলাশী ক্রসিং, এসএম হল ও জগন্নাথ হলের সামনের রাস্তা দিয়ে শহীদ মিনারে যেতে পারবেন।

(গ) যে সব ছাত্র-ছাত্রী ও জনসাধারণ রোকেয়া হল, সামসুন্নাহার হল ও বিশ্ববিদ্যালয়ের কলাভবন এলাকা থেকে সরাসরি শহীদ মিনারে যেতে চান তারা নীলক্ষেত পুলিশ ফাঁড়ি, পলাশী ক্রসিং, এসএম হল ও জগন্নাথ হলের সামনের রাস্তা দিয়ে শহীদ মিনারে যেতে পারবেন।

আজিমপুর গোরস্থানে যাওয়ার রাস্তা:

ক) নাজিম উদ্দিন সড়ক, বাবুপুরা সড়ক (পুরোনো যাদুঘরের সামনের রাস্তা), কলেজ সড়ক (ফজলুল হক হলের পূর্ব পার্শ্বের রাস্তা), এলাকার জনসাধারণ আজিমপুর গোরস্থানে যাওয়ার জন্য দেওয়ান বাজার সড়ক (বিশ্ববিদ্যালয় খেলার মাঠের পূর্ব পার্শ্বের রাস্তা), কাজী নজরুল ইসলাম এভিনিউ, টিএসসির মোড়, নীলক্ষেত সড়ক, নিউমার্কেট ক্রসিং, পিলখানা সড়ক হয়ে নিউমার্কেট ১নং গেইট দিয়ে যেতে হবে।

খ) আব্দুল গণি সড়ক, তোপখানা সড়ক ও শহীদ ক্যাপ্টেন মনসুর আলী সরণীর (পার্ক এভিনিউ) জনসাধারণ পুরাতন হাইকোর্টের সামনের রাস্তা দিয়ে দোয়েল ক্রসিং, কাজী নজরুল ইসলাম এভিনিউ, টিএসসির মোড়, নিউমার্কেট ক্রসিং, পিলখানা সড়ক দিয়ে ১নং গেইট হয়ে গোরস্থানে যাবেন।

(গ) লালবাগ, আজিমপুর, পলাশী ও চকবাজার এলাকার জনসাধারণ আজিমপুর সড়ক, নিউমার্কেট ক্রসিং, পিলখানা সড়ক, নিউ মার্কেট ১নং গেইটের পাশ দিয়ে গোরস্থানের নতুন গেইটের ভেতর দিয়ে যাবেন।

(ঘ) বকশী বাজার সড়ক, চকবাজার, উর্দূ রোড ও ঢাকেশ্বরী এলাকার জনসাধারণ আজিমপুর সড়ক, নিউমার্কেট ক্রসিং, পিলখানা সড়ক, নিউ মার্কেট ১নং গেইটের পাশ দিয়ে গোরস্থানের নতুন গেইটের ভিতর দিয়ে যাবেন।

(ঙ) প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও ঢাকা মেডিকেল কলেজ এলাকার জনসাধারণ দোয়েল ক্রসিং, কাজী নজরুল ইসলাম এভিনিউ, নীলক্ষেত, নিউমার্কেট ক্রসিং, পিলখানা সড়ক, নিউমার্কেট ১নং গেইটের পাশ দিয়ে গোরস্থানের নতুন গেটের ভিতর দিয়ে যাবেন।