মঙ্গলবার, ২২ জুন ২০২১, ৮ আষাঢ় ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

নওয়াজ হটাও আন্দোলনে অনড় ইমরান

1_135545

পাকিস্তানের ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রধান ইমরান খান শনিবার বলেছেন, প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ পদত্যাগ না করা পর্যন্ত তিনি তার হাজার হাজার সমর্থকের সঙ্গে ইসলামাবাদে আন্দোলন চালিয়ে যাবেন।
খান বলেন, ২০১৩ সালের সাধারণ নির্বাচনে ব্যাপক কারচুপির মাধ্যমে শরীফ ক্ষমতায় আসেন। তিনি প্রধানমন্ত্রীর পদত্যাগ এবং নতুন নির্বাচন অনুষ্ঠানের দাবি জানিয়েছেন। পাকিস্তানের পূর্বাঞ্চলীয় নগরী লাহোর থেকে আসা বিক্ষোভ মিছিলের নেতৃত্ব দেয়ার পর এক সমাবেশে বক্তব্য দেয়ার সময় ইমরান খান বলেন, তিনি শনিবার বিকালে অবস্থান ধর্মঘট করবেন এবং শরীফ পদত্যাগ না করা পর্যন্ত তিনি সেখানেই অবস্থান করবেন।
রাজধানীতে এসে পৌঁছানোর পর শনিবার ভোরের দিকে ইমরান খান সমর্থকদের উদ্দেশে বলেন, ‘দেশবাসীর এখন সিদ্ধান্ত নেয়ার সময় এসেছে। প্রধানমন্ত্রী পদত্যাগ না করা পর্যন্ত আমি এখানে অবস্থান করব। আমরা এমন একজন প্রধানমন্ত্রীকে চাই না যিনি নির্বাচনের কারচুপির মাধ্যমে ক্ষমতায় এসেছেন।’
ইমরান বলেন, আমি গণতন্ত্র নিয়ে মাথা ঘামাচ্ছি না, কারণ দেশে কোনো গণতন্ত্র নেই। নওয়াজ পদত্যাগ না করা পর্যন্ত আমরা ফিরে যাব না। এ সময় দলের সিনিয়র নেতা ও কর্মীরা ‘গো নওয়াজ গো’ (যাও নয়রাজ যাও) বলে ইমরানের কথার সমর্থন জানান।
সরকারকে ক্ষমতা থেকে সরে দাঁড়াতে বাধ্য করতে এ বিক্ষোভ-সমাবেশ হচ্ছে ‘লংমার্চের’ চূড়ান্ত রূপ। পাকিস্তানের পূর্বাঞ্চলীয় নগরী লাহোর থেকে বৃহস্পতিবার এ লংমার্চের যাত্রা শুরু করা হয়। লংমার্চে অংশগ্রহণকারীরা বিভিন্ন নগরী হয়ে রাজধানী পৌঁছায়। এতে তাদের ৩৬ ঘণ্টারও বেশি সময় লাগে। সেখানে তাদের উষ্ণ অভিনন্দন জানানো হয়।
ইমরান খান বলেন, ‘নির্বাচনে কারচুপির বিরুদ্ধে আমরা নির্বাচন কমিশন ও সুপ্রিম কোর্টে যাই। সেখানে আমরা ন্যায় বিচার না পাওয়ায় নিরুপায় হয়ে ন্যায় বিচার পেতে রাজপথে নেমে আসার সিদ্ধান্ত নেই।’
তিনি আরও বলেন, ‘প্রধানমন্ত্রী অফিস ত্যাগ না করা পর্যন্ত আমরা রাজধানী দখলে রাখব। নওয়াজের সামনে কেবল একটাই পথ খোলা আছে- পদত্যাগ ও নতুন নির্বাচন দেয়া।
এদিকে ইমরান খানের পাশাপাশি বিশিষ্ট জনপ্রিয় ধর্মীয় নেতা তাহির-উল-কাদরি পাকিস্তান সরকার পতন আন্দোলনে তার হাজার হাজার অনুসারীর নেতৃত্ব দিচ্ছেন।
ওদিকে তাহির এই বিক্ষোভকে ইনকিলাব নাম দিয়ে সরকার পতনের হুমকি দিয়েছেন।
তাহিরুল কাদরির হাজার হাজার সমর্থক নওয়াজের পতদ্যাগ দাবিতে ইসলামাবাদের পৃথক স্থানে সমবেত হয়েছেন। তিনি বলেন, নওয়াজকে পদত্যাগ করতে হবে। গদি না ছাড়া পর্যন্ত আন্দোলন চলবে। এ আন্দোলন শুধু বিক্ষোভ নয়, সরকার পতন বিপ্লব কাদরির দলের মুখপাত্র কাজি ফয়েজ জানান, কাদরির গলা বসে গেছে, তা সত্ত্বেও তিনি সমাবেশে বক্তব্য রাখছেন। প্রথমে ঐক্যবদ্ধভাবে ইমরান ও কাদরি লং মার্চের ঘোষণা দিলেও পরে পৃথকভাবে করার সিদ্ধান্ত নেন।
‘প্রধানমন্ত্রী ক্ষমতা ত্যাগ না করা পর্যন্ত আমরা রাজধানী দখলে রাখব। নওয়াজের সামনে কেবল একটাই পথ খোলা আছে- পদত্যাগ ও নতুন নির্বাচন দেয়া।
-ইমরান খান
নওয়াজকে পদত্যাগ করতে হবে। গদি না ছাড়া পর্যন্ত আন্দোলন চলবে। এ আন্দোলন শুধু বিক্ষোভ নয়, সরকার পতন বিপ্লব
-তাহিরুল কাদরি