সোমবার, ৫ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

তারেকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

1413466422

 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘পাকবন্ধু’ বলে মন্তব্য করার এক মানহানি মামলায় লন্ডনে অবস্থানরত বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ান জারি করেছেন আদালত। গতকাল ঢাকা মহানগর হাকিম আতাউল হক এই আদেশ দেন। এর আগে ক্ষমতাসীন আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির সহ সম্পাদক মনির খান বাদী হয়ে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে এ মামলা করেন।

এ বিষয়ে ঢাকা মহানগর দায়রা জজ আদালতের অতিরিক্ত পিপি মো. শাহআলম তালুকদার সাংবাদিকদের জানান, এই মামলায় বিচারক তারেক রহমানকে আদালতে হাজির হতে সমন জারি করেন। আদালতের নির্দেশনা মোতাবেক হাজির না হওয়ায় তারেকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত। একই সঙ্গে তারেককে গ্রেফতার করা গেল কি-না সে বিষয়ে অগ্রগতির জন্য আগামী ২৯ জানুয়ারি আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। তবে তারেক রহমানের গ্রেফতারি পরোয়ানার বিষয়ে জিয়া পরিবারের অন্যতম আইনজীবী অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া সাংবাদিকদের জানান, মামলায় তারেক রহমানের অবস্থান ও ঘটনার স্থান দেখানো হয়েছে লন্ডনের আট্টিয়াম। কিন্তু আদালতে হাজির হওয়ার জন্য তাকে সমন জারি করা হয়েছে রাজধানীর নয়াপল্টনের বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)-এর প্রধান কার্যালয়। বিষয়টি রাজনৈতিকভাবে হেয় করার জন্য সাজানো নাটক। মামলায় অভিযোগ করা হয়, তারেক রহমান বিএনপির যুক্তরাজ্য শাখা আয়োজিত লন্ডন আট্টিয়াম হলে গত ৭ নভেম্বর ‘জাতীয় বিপ্লব ও সংহতি দিবস’-এর সভায় বঙ্গবন্ধুকে কটাক্ষ করে মানহানিকর বক্তব্য দেন। ওই দিন তারেক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘পাকবন্ধু’ আখ্যায়িত করে বলেন, তিনি ‘পাকিস্তানি পাসপোর্টে’ দেশে ফিরে রাষ্ট্রপতির দায়িত্ব নিয়েছিলেন এবং এ কারণে তার বিরুদ্ধে ‘দেশদ্রোহিতার মামলা’ হওয়া উচিত। তাই বিবাদী তারেক রহমান লন্ডনে বসে যে নিন্দা এবং কটূক্তি করেছেন তা সম্পূর্ণ বাংলাদেশ আওয়ামী লীগ এবং বঙ্গবন্ধু ও জাতির জনকের কন্যার জন্য উদ্দেশ্যপ্রণোদিত হিংসাত্দক। এ ছাড়া তার ওই বক্তব্য রাষ্ট্রদ্রোহিতার শামিল এবং জাতির জন্য কলঙ্কময়।

মামলায় আরও বলা হয়েছে, বিবাদীর ওই বক্তব্য প্রদানের ফলে বাদী ও আওয়ামী লীগের একশ’ কোটি টাকার মানহানি হয়েছে।

বিএনপির নিন্দা ও প্রতিবাদ : তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদ জানিয়ে গতকাল দুপুরে এক সংবাদ সম্মেলনে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘গণতান্ত্রিক আন্দোলন দমনের জন্য তারেক রহমানের বিরুদ্ধে মানহানির মামলা দেওয়া হয়েছে। মামলা-হামলা করে আন্দোলন দমানো যাবে না।’

যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের কর্মসূচি : তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে জাতীয়তাবাদী যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদল পৃথক পৃথক কর্মসূচি ঘোষণা করেছে। আজ দেশব্যাপী সব জেলা, মহানগর ও বিশ্ববিদ্যালয় এবং আগামীকাল শুক্রবার থানা, পৌরসভা ও কলেজগুলোতে বিক্ষোভ-কর্মসূচি পালন করবে জাতীয়তাবাদী ছাত্রদল। যুবদল আজ সারা দেশে বিক্ষোভ-মিছিল ও সমাবেশ করবে। এ ছাড়া আজ সারা দেশে জেলা, মহানগরে বিক্ষোভ-মিছিল করবে স্বেচ্ছাসেবক দল।