শুক্রবার, ২৫ জুন ২০২১, ১১ আষাঢ় ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

জেএমবি’র ভারপ্রাপ্ত আমীরসহ গ্রেপ্তার ৭ দু’দিনের রিমান্ড

42254_b4

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামাআ’তুল মুজাহিদীন বাংলাদেশ-জেএমবির ভারপ্রাপ্ত আমীর আবদুল্লাহ আল তাসনিম ওরফে নাহিদসহ (২৯) সাতজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। অন্যরা হলো নাঈম আলী (২৮), সিকান্দার আলী ওরফে নকি (২৫), মাহমুদ ইবনে বাশার (২৩), মাসুম বিল্লাহ (২৬), ফুয়াদ হাসান (১৮) ও আলী আহমেদ (২৪)। বৃহস্পতিবার গভীর রাতে রাজধানীর পার্শ্ববর্তী আশুলিয়ার ল্যান্ডিং স্টেশন পার্কিং থেকে তাদের গ্রেপ্তার করা হয়। পুলিশের দাবি, এ সময় তাদের কাছ থেকে উদ্ধার করা হয় ১০ কেজি
জেলমিশ্রিত রাসায়নিক পদার্থ, ৪টি পিতলের মূর্তি, জঙ্গিবাদ সংশ্লিষ্ট বই ও কিছু বুকলেট। গ্রেপ্তারের পর গতকাল দুপুরে তাদের আদালতে সোপর্দ করে দুই দিনের রিমান্ডে নেয়া হয়েছে। গতকাল ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে ডিবির যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম বলেন, গ্রেপ্তারকৃত জঙ্গিরা ভিভিআইপি-ভিআইপিদের ওপর হামলা চালিয়ে বিশ্ব মিডিয়ার দৃষ্টি আকর্ষণের পরিকল্পনা করেছিল। ইতিমধ্যে কয়েকবার হামলার চেষ্টা করে তারা ব্যর্থ হয়েছে বলে স্বীকার করেছে। এছঅড়া এরই মধ্যে তারা আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)-এর সঙ্গে যোগাযোগ স্থাপন করেছিল বলে তারা জানতে পেরেছেন।
তিনি আরও জানান, সম্প্রতি চ্যানেল আইয়ের উপস্থাপক নুরুল ইসলাম ফারুকী হত্যাকাণ্ড সম্পর্কেও গ্রেপ্তারকৃতদের কাছ থেকে অনেক গুরুত্বপূর্ণ তথ্য আদায় করা হয়েছে। তাসনিমের বিরুদ্ধে সারা দেশে ২০টিরও বেশি মামলা রয়েছে। গত মার্চ মাসেই সে সাজা খেটে কারাগার থেকে বের হয়েছে। তার ভাই আবদুল্লাহ আল সোহাইল গাজীপুর কোর্টে বোমা হামলা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি।
গ্রেপ্তারকৃতদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের ভিত্তিতে পাওয়া তথ্যের বরাতে গোয়েন্দা কর্মকর্তারা জানান, তারা নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) প্রধান আধ্যাত্মিক নেতা মুফতি জসিম উদ্দিন রাহমানিকে পুলিশি হেফাজত থেকে ছিনিয়ে নেয়ারও পরিকল্পনা করেছিল। এছাড়া ইরাকসহ মধ্যপ্রাচ্যে আধিপত্য বিস্তারকারী জঙ্গি সংগঠন আইএসের সঙ্গে জেএমবির যোগাযোগ স্থাপিত হয়েছে বলেও জানিয়েছে গ্রেপ্তারকৃতরা। গ্রেপ্তারকৃত মাহমুদ ইবনে বাশার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের ছাত্র। আর সিকান্দার আলী ওরফে নকি বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র।
মনিরুল ইসলাম জানান, রাসায়নিক পদার্থ ও পিতলের মূর্তির গুঁড়া ভয়ঙ্কর বিস্ফোরক তৈরিতে ব্যবহূত হয়। বইগুলোতে জিহাদি নিয়ম-কানুন সম্পর্কে লেখা আছে এবং বুকলেটগুলো জিহাদে দাওয়াতের কাজে ব্যবহূত হয় বলেও জানানো হয়েছে।
এর আগে গত ৩১শে জুলাই রাজধানীর সায়েদাবাদ এলাকা থেকে বিপুল পরিমাণ বোমা তৈরির বিস্ফোরক-সরঞ্জাম ও ল্যাপটপসহ জঙ্গি সংগঠন জামাআ’তুল মুসলেমিনর সাবেক আমীর ও জেএমবি নেতা শামীম মাহফুজ ওরফে সুমন ওরফে ম্যানরিং মং, জেএমবি নেতা জাহিদুর রহমান ও ইসমাইল হোসেনকে গ্রেপ্তার করেছিল ডিবি। এদিকে আদালত সূত্র জানায়, গতকাল ৭ জেএমবি সদস্যকে ঢাকার মুখ্য মহানগর হাকিম রাশেদ তালুকদারের আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড আবেদন করে গোয়েন্দা পুলিশের পরিদর্শক মোজাম্মেল হক। আদালত শুনানি শেষে প্রত্যেকের দু’দিন করে রিমান্ড মঞ্জুর করেন। সন্ত্রাসবিরোধী একটি মামলায় গ্রেপ্তার দেখিয়ে তাদের আদালতে সোপর্দ করা হয়। আদালতের শুনানির সময় আসামি পক্ষের কোন উকিল ছিল না।