শুক্রবার, ১৮ জুন ২০২১, ৪ আষাঢ় ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

জিএসপি ফেরাতে দ্রুত পদক্ষেপ গ্রহণের নির্দেশ

pm-0120140210151230_67853
বাংলাদেশ ও ব্রাজিলের মধ্যে কূটনৈতিক ও অফিশিয়াল পাসপোর্টধারীদের ভিসা অব্যাহতি-সংক্রান্ত চুক্তি স্বাক্ষরের প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা। একই সঙ্গে বাংলাদেশ ও কম্বোডিয়ার মধ্যে কূটনৈতিক ও অফিশিয়াল/সার্ভিস পাসপোর্টধারীদের ভিসা অব্যাহতি সংক্রান্ত চুক্তি অনুসমর্থনের প্রস্তাব দেয়া হয়েছে। সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। পাশাপাশি জেনারালাইজড সিস্টেম অব প্রিফারেন্সেস (জিএসপি) সুবিধা ফেরাতে দ্রুত পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।বাংলাদেশ ও ব্রাজিলের মধ্যে কূটনৈতিক ও অফিশিয়াল পাসপোর্টধারীরা বিনা ভিসাতেই উভয় দেশে যাতায়াত করতে পারবেন। তারা ৩০ দিন পর্যন্ত দিই দেশে অবস্থান করতে পারবেন। একই সঙ্গে বাংলাদেশ ও কম্বোডিয়ার মধ্যে কূটনৈতিক ও অফিশিয়াল/সার্ভিস পাসপোর্টধারীদের ভিসা অব্যাহতিসংক্রান্ত চুক্তি অনুসমর্থনের প্রস্তাব দেয়া হয়েছে। এ দুটি চুক্তির মাধ্যমে বাংলাদেশের কূটনৈতিক ও অফিশিয়াল/সার্ভিস পাসপোর্টধারীরা ভিসা ছাড়া ৩০ দিন ব্রাজিল ও কম্বোডিয়ায় অবস্থান করতে পারবেন। আবার ওই দুটি দেশের এ ধরনের পাসপোর্টধারীরা বাংলাদেশে একইভাবে অবস্থান করতে পারবেন।বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁইঞা  প্রেস বিফ্রিংয়ে সাংবাদিকদের জানান, এ চুক্তির মাধ্যমে ব্রাজিল ও কম্বোডিয়ায় সঙ্গে সম্পর্ক জোরদার হবে। ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে সহযোগিতা বাড়বে। নতুন নতুন সহযোগিতার ক্ষেত্র তৈরি হবে। পর্যায়ক্রমে ব্যবসায়ীসহ অন্যান্যদের ক্ষেত্রে এ দুই দেশে ভিসা অব্যাহতি চুক্তি স্বাক্ষর করা হবে।মন্ত্রিপরিষদ সচিব বলেন, বর্তমানে ১২টি দেশের সঙ্গে এমন ভিসা অব্যাহতি চুক্তি রয়েছে। দেশগুলোর মধ্যে রয়েছে- দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ভারত, ভিয়েতনাম, মিয়ানমার, চিলি, তুরস্ক, লাওস, বেলারুশসহ আরো দুটি দেশ। আরো ১১টি দেশের সঙ্গে ভিসা অব্যাহতির চুক্তির বিষয়ে আলোচনা চলছে। এ ছাড়া গত ১৬ ও ১৭ জানুয়ারি ভারতের দিল্লিতে অনুষ্ঠিত পঞ্চম সার্ক বিজনেস লিডারস কনক্লেভ (এসবিএলসি) এ বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের অংশগ্রহণ সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিত করা হয়েছে।
এদিকে বৈঠক সূত্রে জানা যায়, জিএসপি ফিরে পেতে নন-ক্যাডার থেকে গার্মেন্টস শিল্প পরিদর্শক নিয়োগ দেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এ ছাড়া বিশেষ এই বাজারসুবিধা ফেরাতে প্রয়োজনীয় সব পদক্ষেপ দ্রুত গ্রহণেরও নির্দেশ দেন তিনি।
সূত্র জানায়, বৈঠকে প্রধানমন্ত্রী বলেছেন, রাষ্ট্রীয় সফরে পাওয়া বিভিন্ন উপহারসামগ্রী রাষ্ট্রীয় তত্ত্বাবধানে একত্র করে তা প্রদর্শনীর ব্যবস্থা করতে হবে। এ জন্য ভবন নির্মাণের জন্য প্রাথমিকভাবে  নভোথিয়েটারের কাছের জায়গাটিকেই উপযুক্ত বলে নির্বাচন করেছে মন্ত্রিসভা। ভবন নির্মাণকাজ শেষ হলে এখানে রাখা উপহারসামগ্রী দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করে দেয়া হবে।
সভায় বাণিজ্যমন্ত্রী জানিয়েছেন, যুক্তরাষ্ট্র কর্তৃক স্থগিতকৃত জিএসপি সুবিধা পুনরুদ্ধারের জন্য তাদের দেয়া শর্তের মধ্যে ১১টি বাস্তবায়ন করা হয়েছে। বাকি রয়েছে শ্রমিকদের মানোন্নয়ন এবং গার্মেন্টস পরিদর্শনের জন্য ২০০ জন পরিদর্শক নিয়োগ দেওয়া। এই কাজগুলো দ্রুত করা হবে।
উৎস- যুগান্তর