বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

এ বছর এক লাখ ২১৫ জন হজযাত্রী সৌদি আরব গেছেন

image_129083.hajj_35564

এবার বাংলাদেশ থেকে এক লাখ ২১৫ জন হজযাত্রী পবিত্র হজব্রত পালনের জন্য সৌদি আরব গেছেন। ধর্মবিষয়কমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের পক্ষে আজ সংসদে খাদ্যমন্ত্রী মো. কামরুল ইসলাম সরকারি দলের সদস্য মাহফুজুর রহমানের এক প্রশ্নের জবাবে আরো বলেন, চলতি বছর বাংলাদেশ থেকে সরকারি ব্যবস্থাপনায় হজ গাইডসহ এক হাজার ৫০৫ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৯৮ হাজার ৭১০ জন হজযাত্রী পবিত্র হজব্রত পালনের জন্য সৌদি আরব গেছেন।

মন্ত্রী বলেন, সরকারি ব্যবস্থাপনায় দুটি প্যাকেজে হজযাত্রী পাঠানোর সিদ্ধান্ত হয়েছে। প্যাকেজ-১-এ খরচের পরিমাণ তিন লাখ ৫৪ হাজার ৩১৬ টাকা এবং প্যাকেজ-২-এ খরচের পরিমাণ দুই লাখ ৯৫ হাজার ৭৭৬ টাকা। বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীপ্রতি খরচের পরিমাণ নিজ নিজ হজ এজেন্সির প্যাকেজ অনুযায়ী, তবে দুই লাখ ৯৫ হাজার ৭৭৬ টাকার কম নয়।

সরকারি দলের সদস্য মুহিবুর রহমান মানিকের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, গত বছরে হজের সময় যেসব হজ এজেন্সি অনিয়ম করেছে, এদের মধ্যে আটটি প্রতিষ্ঠানকে জরিমানা ও জামানত বাজেয়াপ্তসহ হজ লাইসেন্স বাতিল করা হয়েছে। পাঁচটি প্রতিষ্ঠানকে পাঁচ লাখ টাকা, পাঁচটিকে চার লাখ টাকা, ১৭টিকে তিন লাখ টাকা, ৯টিকে আড়াই লাখ টাকা, ১২১টিকে দেড় লাখ টাকা, পাঁচটিকে জরিমানা ও বিভিন্ন মেয়াদে হজ লাইসেন্স স্থগিত এবং ৩৮টিকে জরিমানাসহ সৌদি সরকারের অভিযোগ অনুযায়ী সে সরকারের নির্দেশ না পাওয়া পর্যন্ত হজ লাইসেন্স স্থগিত করা হয়েছে।