সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

আজ জামায়াতের হরতাল, কাল ২০ দলীয় জোটের

pic-20_131395
সারা দেশে জামায়াতের হরতাল আজ রবিবার এবং বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের হরতাল আগামীকাল সোমবার। মানবতাবিরোধী অপরাধের দায়ে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াতের কেন্দ্রীয় নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর মুক্তির দাবিতে আজ রবিবার সকাল ৬টা থেকে কাল সোমবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টার হরতাল ডেকেছে জামায়াতে ইসলামী। এর আগে গত বৃহস্পতিবার ২৪ ঘণ্টার হরতাল কর্মসূচি পালন করে দলটি। এদিকে জাতীয় সংসদে সংবিধানের ষোড়শ সংশোধনীর মাধ্যমে বিচারপতিদের অভিশংসন ক্ষমতা সংসদের কাছে অর্পণ করার প্রতিবাদে এবং এই সংশোধনী বাতিলের দাবিতে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট সারা দেশে আগামীকাল সকাল-সন্ধ্যা হরতালের ডাক দিয়েছে। আওয়ামী লীগ সরকারের আমলে ২০ দলীয় জোটের এটাই প্রথম হরতাল।
গতকাল শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে ২০ দলীয় জোটের মহাসচিবদের বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে সোমবার সকাল-সন্ধ্যা হরতালের কর্মসূচি ঘোষণা করেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সংবাদ সম্মেলনে ২০ দলের মহাসচিবরা উপস্থিত ছিলেন। সম্পূর্ণ শান্তিপূর্ণভাবে হরতাল পালনে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়ে ফখরুল বলেন, অবৈধ-অনৈতিক সরকারের সংবিধান পরিবর্তনের কোনো এখতিয়ার নেই। সংবিধান পরিবর্তন করে বিচারপতিদের অভিশংসনের ক্ষমতা সংসদের হাতে দেওয়ার মানে বিচারব্যবস্থা আওয়ামী লীগের অধীনে চলে যাওয়া। বিচারব্যবস্থাকে এখন আওয়ামীকরণ করা হয়েছে। অবৈধ ক্ষমতাকে পাকাপোক্ত করতেই আওয়ামী লীগ সংবিধান পরিবর্তন করেছে। তিনি আরো বলেন, সংবিধান পরিবর্তন করার নৈতিক অধিকার এ সরকারের নেই। তারা জনগণের ভোটে নির্বাচিত নয়। দেশের বরেণ্য সংবিধান বিশেষজ্ঞ আইনজীবী, রাজনৈতিক নেতারা কেউই এই সংশোধনীকে সমর্থন করেননি। সবাই মনে করেন, আওয়ামী লীগ তাদের একদলীয় শাসনকে পাকাপোক্ত করা এবং একনায়কতন্ত্রকে জনগণের ওপর চাপিয়ে দেওয়ার জন্যই এ সংশোধনী পাস করিয়েছে।
এদিকে সাঈদীর মুক্তির দাবিতে জামায়াতে ইসলামীর পক্ষ থেকে ঘোষিত কর্মসূচি অনুযায়ী আজ রবিবার সকাল ৬টা থেকে কাল সোমবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টার সর্বাত্মক হরতাল কর্মসূচি শান্তিপূর্ণভাবে পালন করতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন দলের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান। গতকাল এক বিবৃতিতে তিনি বলেন, সরকারের রক্তচক্ষু, হামলা, মামলা, গ্রেপ্তার, নির্যাতন উপেক্ষা করে দেশের জনগণ দেলাওয়ার হোসাইন সাঈদীকে আমৃত্যু কারাদণ্ড দেওয়ার প্রতিবাদে একাত্মতা প্রকাশ করেছে। সাঈদীর মুক্তির দাবিতে গোটা দেশ উত্তাল। জনগণ তাঁর মুক্তি চায়।
হরতালের আওতামুক্ত : বাংলাদেশ ল’ টাইমস আয়োজিত বাংলাদেশ সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশন অডিটরিয়ামে ‘ল’ অন ভিসা অ্যান্ড ক্যাপিটাল পানিশমেন্ট’-এর ওপর আয়োজিত আন্তর্জাতিক সেমিনারে যোগ দেওয়ার জন্য জাতীয় এবং আন্তর্জাতিক আইনজীবী ও অতিথিদের যাতায়াতের জন্য ব্যবহৃত গাড়ি, হজযাত্রীদের পরিবহনের গাড়ি, হাসপাতাল, অ্যাম্বুল্যান্স, ওষুধের দোকান, সংবাদপত্র, টিভি চ্যানেল ও সাংবাদিকদের গাড়ি, গ্যাস, বিদ্যুৎ ও ফায়ার ব্রিগেডের গাড়ি হরতালের আওতামুক্ত থাকবে।