বৃহস্পতিবার, ২ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

আগামী অর্থবছরের জন্য ৮৬ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন

image_86537.govt-logo20131204122941

আগামী ২০১৪-১৫ অর্থবছরের জন্য বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) এক হাজার ১৮৭ টি প্রকল্পের বিপরীতে ৮৬ হাজার কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে সংস্থা বা করপোশনের নিজস্ব তহবিল থেকে অর্থায়ন রয়েছে পাঁচ হাজার ৬৮৫ কোটি টাকা।
মঙ্গলবার শেরে বাংলানগর এনইসি সম্মেলনকক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় এ অনুমোদন দেওয়া হয়।এবারের এডিপিতে এককভাবে পরিবহন খাতে সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হয়েছে। এ খাতে বহুল আলোচিত ও দেশের ইতিহাসে সবচেয়ে বড় প্রকল্প পদ্মা সেতুর জন্য বরাদ্দ রাখা হয়েছে আট হাজার ১০০ কোটি টাকা।সভাশেষে পরিকল্পনা মন্ত্রী আ হ মুস্তফা কামাল সাংবাদিকদের বলেন, বৈঠকে আগামী অর্থবছরের জন্য এডিপিতে ৭৯ হাজার ৩১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দেওয়া হয়। তবে প্রধানমন্ত্রী আরো অতিরিক্ত এক হাজার ২৮৪ কোটি টাকার বরাদ্দের প্রস্তাব দেয়ায় এটি বেড়ে দাঁড়ায় ৮০ হাজার ৩১৫ কোটি টাকা। এতে সংস্থা বা করপোশনের নিজস্ব অর্থায়ন মিলে আগামী বাজেটে এডিপিতে সার্বিক বরাদ্দ দাঁড়িয়েছে ৮৬ হাজার কোটি টাকা। তিনি জানান, আগামী অর্থবছরের এডিপিতে মোট এক হাজার ১৮৭টি প্রকল্প রয়েছে। এর মধ্যে মধ্যে ৮৭৯টি বিনিয়োগ প্রকল্প, ১৩৪টি কারিগরি সহায়তা প্রকল্প, ২১টি জেডিসিএফ অর্থায়িত প্রকল্প ও ১৫৩টি নিজস্ব অর্থায়নের প্রকল্প।পরিকল্পনামন্ত্রী বলেন, ‘বিভিন্ন মন্ত্রণালয়ের চাহিদা ও সক্ষমতার মধ্যে সমন্বয় রেখে এবারের এডিপি পাস হয়েছে। ২০০৯ সালে আমরা যখন সরকার গঠন করি সে বছর এডিপিতে বরাদ্দ ছিল ২৩ হাজার কোটি টাকা আজ তা ৮৬ হাজার কোটি টাকায় দাঁড়িয়েছে। এটা নির্দেশ করে বাংলাদেশ আর আগের জায়গায় নেই। বাংলাদেশ এগিয়ে গেছে। বর্তমানে বাংলাদেশের মাথাপিছু আয় এক হাজার ১৮০ ডলার।’ বাংলাদেশে অর্থনীতিকে স্থিতিশীলতার বিষয় উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশের অর্থনৈতিক ইনডিকেটরগুলো ক্রমাগত উপরের দিকেই উঠছে, কখনো নিম্নমুখী হয়নি।
পদ্ম সেতু বাস্তবায়ন প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী বলেন, আগামী বছর পদ্মা সেতুর জন্য আট হাজার ১০০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। জুন মাসে পদ্মা সেতুর ওয়ার্ক অর্ডার দেওয়া হবে। আগামী অর্থবছর থেকেই মূল সেতুর কাজ শুরু হবে বলে তিনি জানান। আগামী তিন থেকে সাড়ে তিন বছরের মধ্যেই পদ্মা সেতু পুরোপুরি বাস্তবায়ন হবে বলে তিনি আশা প্রকাশ করেন।উল্লেখ্য, এনইসি সভায় আগামী অর্থবছরের এডিপিতে বরাদ্দ বিহীনভাবে সংযুক্ত অননুমোদিত নতুন ৬৮৩টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়। এ ছাড়া, ২০১৪-১৫ এডিপিতে বৈদেশিক সাহায্য প্রাপ্তির সুবিধার্থে বরাদ্দ ব্যতিরেকে প্রতিফলিত ২৭৬টি প্রকল্পেরও অনুমোদন দেওয়া হয়। এ অর্থবছরে ৩২৪টি প্রকল্প সমাপ্ত হবে বলে সভায় আশাবাদ ব্যক্ত করা হয়।