তামিম ও ইমরুল কায়েসের দ্রুত বিদায়ের পর বাংলাদেশের হয়ে প্রতিরোধের আভাস দিয়েছিলেন সৌম্য সরকার। মুমিনুল হককে নিয়ে সেই পথে এগিয়ে গড়েছিলেন ছোট একটি জুটি। কিন্তু সেই নাথান লায়নের শিকার হয়ে লাঞ্চের ঠিক আগে নিজের উইকেট হারিয়ে হারালেন সৌম সরকার। বাংলাদেশ দল এখন লাঞ্চে গেছে। লাঞ্চের পর বাংলাদেশ আবার প্রথম দিনের দ্বিতীয় দিনের খেলা শুরু করবে।

বাংলাদেশের প্রথম ইনিংস

সংক্ষিপ্ত স্কোর. ৭০/২

ক্রিজে আছেন:  মমিনুল হক (২)

সৌমও পারলেন না: ২১ রানে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় প্রথমেই বাংলাদেশ। সেখানে থেকে চাপ মুক্ত করেন মমিনুল ও সৌম জুটি।তারা দুজনে মিলে বেশ ভালো সামাল দিচ্ছিলেন অস্ট্রেলিয়ার বোলারদের। কিন্তু লাঞ্চের ঠিক আগে নাথান লায়নের বলে এলবিডব্লু হয়ে ফিরে গেলে সৌম ও মমিনিুলের  ৪৯ রানে জুটি ভেঙে যায়। সৌম ৮১ বল মোকাবলোয় ৩৩ রান করেছিলেন সৌম্য।

 পারলেন না কায়েস: তামিমের বদলি হিসেবে ক্রিজে এসে ছিলেন কায়েস। তবে তিনি সৌমকে যেগ্য সমর্থন দিতে পারলেন না। নাথান লায়নের বলে তিনিও এলবিডব্লু হয়ে  (৪) রানে ফিরে গেছেন। তিনি প্রথম টেস্টে দুই ইংনিংসে করেছিলেন ০ ও ২ রান।

তামিমের বিদায়: দিনের শুরুতেই তামিমের উইকেট তুলে নিলো অসি স্পিনার নাথান লায়ন। তামিমকে তিনি এলবিডব্লু ফাঁদে ফেলে মাত্র ৯ রানে আউট করেন।  কায়েসকে আম্পায়ার আউট না দিলে অস্ট্রেলিয়ার অধিনায়ক রিভিউ নিয়ে আউট করেন।প্রথম টেস্টে তামিম দু্ই ইংনিংসে করেছিলেন ৭১ ও ৭৯ রান।

বাংলাদেশের আউট হয়েছেনঃ তামিম ইকবাল (৯), ইমরুল কায়েস (৪), সৌম সরকার (৩৩)

অস্ট্রেলিয়ার হয়ে উইকেট নিয়েছেন: নাথান লায়ন ৩টি

তামিমের ক্যাচ মিস: অসি বোলার প্যাট কামিন্সের বলে গ্লেন ম্যাক্সওয়েল স্লিপ থেকে ক্যাচ তালু বন্ধী করতে ব্যার্থ হন। তামিম তখন চার রানে ব্যাট করেছিলেন।

দুদলের একাদশে পরিবর্তন: দুদলের একাদশে পরিবর্তনের আভাস ছিলো। হয়েছেও তাই। পেসার শফিউল ইসলামকে বাদ দিয়ে মুমিনুল হকে ফিরিয়েছে বাংলাদেশ। অর্থাৎ চট্টগ্রামে এক পেসার নিয়ে খেলবেন মুশফিকরা। অস্ট্রেলিয়া একাদশে একটা পরিবর্তনই নিশ্চিতই ছিলো। পেসার জস হ্যাজলউডের জায়গায় দলে এসেছেন বাঁহাতি স্পিনার স্টিভেন ও’কিফ। বাদ পড়েছেন ব্যাটসম্যান উসমান খাজাও। তার বদলে পেস অলরাউন্ডার হিল্টন কার্টরাইটকে নিয়েছেন স্মিথরা।

দুদলের স্পেশালিস্ট পেসার মাত্র একজন। চার দশক পর এক পেসার নিয়ে কোন টেস্ট খেলতে নামছে অসিরা। পিচের হালচাল অবশ্য কি হবে একাদশ দেখেই অনুমান করা যাচ্ছে।

বাংলাদেশ একাদশ : তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মমিনুল হক, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক, অধিনায়ক), সাকিব আল হাসান, সাব্বির রহমান, নাসির হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মুস্তাফিজুর রহমান।

অস্ট্রেলিয়া একাদশ: ডেভিড ওয়ার্নার, ম্যাট রেনশ, স্টিভেন স্মিথ, পিটার হ্যান্ডসকম্ব, গ্লেন ম্যাক্সওয়েল, হিলটন কার্টরাইট, ম্যাথু ওয়েড, অ্যাস্টন অ্যাগার, স্টিভ ও’ কিফ, প্যাট কামিন্স, নাথান লায়ন।