শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

পূজায় স্নিগ্ধতা বজায় রাখতে ত্বকের উপযোগী উপটান

ডেস্ক-

সামনেই হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। আর এই সময় ত্বক লাবণ্য ও দীপ্তিময় হোক এটা সব মেয়েদেরই কাম্য। ত্বকের এই লাবণ্য ভাব বজায় রাখতে উপটানের জুড়ি নেই। একটু কষ্ট করে ঘরেই বানাতে পারেন উপটান। তবে উপটান ব্যবহারের পূর্বে এটা জানা আবশ্যক যে কোন ত্বকে কোন ধরণের উপটান বেশি উপযোগী।

জেনে নিন ত্বকের উপযোগী উপটান তৈরির উপায়-

সাধারণ উপটান

উপকরণ

২ টেবিল চামচ বেসন, ১ টেবিল চামচ চন্দন গুঁড়া, আধা টেবিল চামচ হলুদ গুঁড়া, ২ টেবিল চামচ দুধ।

প্রণালী

সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। পেস্টটি ফেসওয়াশের মতো করে প্রতিদিন মুখ পরিষ্কার করতে ব্যবহার করুন। এক সপ্তাহ ব্যবহার করলে ত্বকের ভেতরের ময়লা পরিষ্কার হয়ে ত্বক উজ্জ্বল হবে। এই পেস্টটি রেফ্রিজারেটরে ৩ থেকে ৪ দিন রেখেও ব্যবহার করতে পারবেন।

শুষ্ক ত্বকের জন্য

উপকরণ

২ টেবিল চামচ বেসন, ১ টেবিল চামচ চন্দন গুঁড়া, আধা টেবিল চামচ হলুদ গুঁড়া, ১ টেবিল চামচ মধু, ১টি পাকা কলা, প্রয়োজনমতো তরল দুধ।

প্রণালী

সব উপকরণ একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে নিয়মিত ব্যবহার করুন। এটি ত্বক উজ্জ্বল করার পাশাপাশি ত্বকের আর্দ্রতা ও কোমলতা বজায় রাখবে।

তৈলাক্ত ত্বকের জন্য

উপকরণ

২ টেবিল চামচ বেসন, ১ টেবিল চামচ চন্দন গুঁড়া, আধা টেবিল চামচ হলুদ গুঁড়া, ১টি কমলার রস বা লেবুর রস, আধা কাপ দই।

প্রণালী

সব উপকরণ একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই উপটান নিয়মিত ব্যবহারে ত্বক সুন্দর, মসৃণ ও উজ্জ্বল হবে। ত্বকের তৈলাক্ত ভাবও দূর হবে।

শরীরে ব্যবহারের জন্য

উপকরণ

দেড় টেবিল চামচ বেসন, ১ চা চামচ হলুদ গুঁড়া, ২ টেবিল চামচ লেবুর রস, আধা কাপ তরল দুধ।

প্রণালী

সব উপকরণ একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। গোসলের আগে পুরো শরীরের লাগিয়ে রাখুন পাঁচ মিনিট। উপটানটি সাবানের পরিবর্তে প্রতিদিন পুরো শরীরে ব্যবহার করতে পারেন। এতে ত্বক পরিষ্কারের সঙ্গে সঙ্গে ত্বক উজ্জ্বল ও দীপ্তিময় হবে।