বৃহস্পতিবার, ২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

চট্টগ্রামে পৌঁছেনি প্রাথমিকের ৫০ শতাংশ বই

book-400x300-300x225
বই উৎসবের আর মাত্র কয়েকদিন বাকি। বন্দরনগরী চট্টগ্রামে এরই মধ্যে মাধ্যমিক পর্যায়ের নতুন বই পৌঁছেছে শতভাগ। তবে প্রাথমিক পর্যায়ে এখনো পর্যন্ত পৌঁছেছে ৫০ শতাংশের কম বই।

স্কুলগুলোতে চাহিদা অনুযায়ী বই আসেনি বলে শিক্ষকরা নিশ্চিত করলেও, উৎসবের আগেই সব বই পৌঁছে যাবে বলে আশা করছেন শিক্ষা কর্মকর্তারা।

দরজায় কড়া নাড়ছে প্রাণের বই উৎসব। সেই বর্ণিল উৎসবে মেতে ওঠার অপেক্ষায় প্রাথমিকের ক্ষুদে শিক্ষার্থীরা। কিন্তু উৎসব নিয়ে দুশ্চিন্তা কিছুতেই পিছু ছাড়ছে না শিক্ষকদের। চট্টগ্রামে প্রাথমিক পর্যায়ে ৫১ লাখ ৭৫ হাজার বইয়ের চাহিদার বিপরীতে এখন পর্যন্ত এসেছে ২৩ লাখ ৮০ হাজার বই।

চট্টগ্রাম সরকারি জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ জহির উদ্দীন চৌধুরী বলেন, উৎসবের আগেই নতুন বই পৌঁছে দিতে পারবো বলে আমরা আশাবাদী।

চট্টগ্রাম বন্দর থানার প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আরিফ আহমেদ বলেন, আমরা আশা করছি এই সপ্তাহের মধ্যেই বাকি যে বইগুলোর চাহিদা আছে সেগুলো আমরা পেয়ে যাব।

অবশ্য ভিন্ন চিত্র মাধ্যমিক পর্যায়ে। শতভাগ বই ইতোমধ্যে পৌঁছে গেছে স্কুলে স্কুলে।

জেলার ৪ হাজার ৫শ’ ২২টি প্রাথমিক বিদ্যালয়ের সাড়ে ১১ লাখ শিক্ষার্থী এবং ১ হাজার ৭০টি মাধ্যমিক বিদ্যালয়ের ৬ লাখ ২৯ হাজার শিক্ষার্থীর জন্য মোট ১ কোটি ৪২ লাখ বই বিতরণ করা হবে।