শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

কাতারে সরকার পরিবর্তনের চেষ্টায় সৌদি

ডেস্ক-

‘কাতার সরকারকে পরিবর্তনের চেষ্টা করছে সৌদি আরব।’ দেশটির পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান সৌদির বিরুদ্ধে এ অভিযোগ করেন।

মার্কিন টিভি নেটওয়ার্ক সিএনবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে কাতারের পররাষ্ট্রমন্ত্রী বলেন,  কাতারের ওপর অবরোধকারী দেশগুলো সন্ত্রাসবাদের উচ্ছেদ চায় না। তাদের পদক্ষেপের সঙ্গে সন্ত্রাসবাদে অর্থায়নের কোনো সম্পর্ক নেই। তারা বরং কাতারের বিরুদ্ধে সন্ত্রাস উসকে দিচ্ছে, কাতারে সরকার পরিবর্তন চাচ্ছে।

সৌদি জোটের বিরুদ্ধে সরকার উৎখাতের অভিযোগ তুলে শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান আল থানি বলেন, সৌদি সরকারি কর্মকর্তারা সরকার পরিবর্তনের কথা বলছেন… আমরা দেখছি একটি দেশ উপজাতীয় অন্ধকার যুগে ফিরে যেতে চায়। কাতারে উপজাতীয়দের সঙ্গে যোগাযোগ করে চাপ বাড়াতে চায় তারা।’

থানি আরও বলেন, কাতারের ওপর অবরোধ আরোপ করায় আইএসের মতো সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযান বাধাগ্রস্ত হয়েছে। কাতারে রয়েছে মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় সামরিক ঘাঁটি। সেখানে থেকে আইএসবিরোধী অভিযান চালানো হয়। কিন্তু কাতারের বিমান অবরোধকারী দেশগুলোর আকাশসীমায় নিষিদ্ধ থাকায় এ ধরনের অভিযান ব্যাহত  হয়েছে।

প্রসঙ্গত, গত ৫ জুন কাতারের ওপর অবরোধ আরোপ করে সৌদি আরব, মিসর, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন।  কাতার সন্ত্রাসবাদে মদদ দেয় বলে অভিযোগ তাদের। তবে দোহা এসব অভিযোগ দৃঢ়ভাবে অস্বীকার করে আসছে। পাশাপাশি রিয়াদের কাছে নতি স্বীকার করবে না বলেও স্পষ্ট করে জানিয়েছে।