শনিবার, ৩ ডিসেম্বর ২০২২, ১৯ অগ্রহায়ণ ১৪২৯খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

৩৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ

bcs_32420

৩৫তম বিসিএসে বিভিন্ন ক্যাডারে লোক নিয়োগের জন্য এক হাজার ৮০৩টি শূন্য পদের বিপরীতে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন(পিএসসি)। আজ দুপুরের পর কমিশনের ওয়েবসাইটে এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এর আগে পিএসসি সচিবালয়ে এক বৈঠকে বিষয়টি চূড়ান্ত করা হয়।

প্রকাশিত বিজ্ঞিপ্তি মোতাবেক, সাধারণ ক্যাডারে ৪৫৫ জন, প্রফেশনাল/টেকনিক্যাল ক্যাডারে ৪৮৪, সাধারণ শিক্ষা ক্যাডারে ৮২৯ জন, বিশেষায়িত শিক্ষা ক্যাডারে ৩৫জন নিয়োগ করা হবে বলে উল্লেখ করা হয়েছে। আবেদনফরম পূরণ ও ফি জমাদান শুরু হবে ৩০ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে। চলবে ৩০ অক্টোবর।

সংশোধনী বিধিমালা মোতাবেক প্রিলিমিনারি পরীক্ষা ১০০ থেকে বাড়িয়ে ২০০ নম্বর এবং প্রাথমিক আবেদন ৫০০ থেকে বাড়িয়ে ৭০০ টাকা করা হয়েছে। তবে প্রতিবন্ধি ও সুবিধাবঞ্চিত তথা অনগ্রসর অধিবাসীদের জন্য ২৫০ টাকা থেকে কমিয়ে আবেদনপত্রের মূল্য ১০০ টাকা করা হয়েছে।

এতে আরো উল্লেখ করা হয়েছে, ৩৫ তম বিসিএস-এর প্রিলিমিনারি টেস্ট ২০১৪ সালের ডিসেম্বর মাসের দ্বিতীয়ার্ধে অনুষ্ঠিত হতে পারে। প্রার্থীদেরকে ২০০(দুইশত) নম্বরের একটি লিখিত প্রিলিমিনারি টেস্টে অংশগ্রহণ করতে হবে। পরীক্ষার পূর্ণ সময় দেয়া হবে ২(দুই) ঘণ্টা। এই পরীক্ষায় মোট ২০০(দুইশত) টি প্রশ্ন থাকবে। প্রার্থী প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১(এক) নম্বর পাবেন, তবে ভুল উত্তর দিলে প্রতিটি ভুল উত্তরের জন্য ০.৫০ নম্বর কাটা হবে।

প্রিলিমিনারি টেস্টের উত্তরপত্র গোপনীয় দলিল হিসেবে গণ্য হবে। তাই প্রিলিমিনারি টেস্টের উত্তরপত্র পুনঃনিরীক্ষণ বা পুনঃপরীক্ষণের আবেদন গ্রহণ করা হবে না।