বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

১৮ ডিসেম্বর ভারত যাচ্ছেন রাষ্ট্রপতি

president_48185

 

দুই দিনের সফরে আগামী ১৮ ডিসেম্বর ভারত যাচ্ছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এ সময় তিনি ভারতীয় রাষ্ট্রপতি প্রণব মুখার্জির সঙ্গে দেখা করবেন। সফরে দুই দেশের মধ্যে স্থল সীমানা চুক্তির (এলবিএ) ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে বলে জানা গেছে। ১৮ ও ১৯ ডিসেম্বর তিনি দিল্লীতে অবস্থান করবেন।

ভারতীয় সংবাদমাধ্যম জিনিউজ জানিয়েছে, ভারতের পররাষ্ট্রবিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি গত সোমবার স্থল সীমানা চুক্তির বিলটি পাস করার জন্য সরকারকে দ্রুত সংবিধান সংশোধন করার তাগিদ দিয়েছে। এ থেকে ধারণা করা হচ্ছে স্থল সীমানা নিয়ে এবার চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে।

২০১১ সালে শেখ হাসিনা সরকারের সঙ্গে ভারতের তৎকালীন ক্ষমতাসীন ইউপিএ সরকারের স্থল চুক্তি বিষয়ে অগ্রগতি হয়েছিল। এ সময় দুই দেশের মধ্যে ১৬১টি ছিটমহল বিনিময়ে আলোচনা অনেক দূর এগিয়েছিল। তখন সমঝোতা হয়েছিল স্থল সীমানা চুক্তির অধীনে ভারত ১১১টি ছিটমহল বাংলাদেশের কাছে হস্তান্তর করবে।

এ ছাড়া ভারত দুই হাজার সাত শ’ ৭৭ দশমিক ০৩৮ একর জমির মালিকানা বাংলাদেশের কাছ থেকে ও সেই সঙ্গে বাংলাদেশকে দুই হাজার দুই শ’ ৬৭ দশমিক ৬৮২ একর জমির মালিকানা হস্তান্তর করবে।

সম্প্রতি অাসাম সফরকালে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও বলেছেন, বাংলাদেশের সঙ্গে বিদ্যমান স্থল সমস্যার স্থায়ী সমাধানে তার সরকার সর্বাত্মকভাবে কাজ করবে। এরপরই ছিটমহলবাসী আশাবাদী হয়ে উঠেন। নতুন করে আলোচনায় আসে বিষয়টি। ছিটমহল সমস্যা সমাধানে সরকারের মধ্যে আশাবাদ তৈরির পর ভারতের সঙ্গে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাতে রাষ্ট্রপতি আবদুল হামিদের দিল্লী যাওয়ার সিদ্ধান্ত হয়। ভারত সরকারও দুই দেশের মধ্যে সম্পর্কোন্নয়নে এ বিষয়ে আলোচনা করতে আগ্রহ প্রকাশ করে।