শনিবার, ২ মার্চ ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

স্যাটেলাইট উৎক্ষেপণ বিলম্বে ক্ষুব্ধ প্রধানমন্ত্রী

pm__17261

মহাকাশে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপণের প্রক্রিয়ার ধীর গতিতে ক্ষোভ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার সকালে সচিবালয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় পরিদর্শনে এসে কর্মকর্তাদের উদ্দেশ্যে দেওয়া বক্তব্যে তিনি বলেন, ‘এ কাজটা ধীর গতিতে হচ্ছে। আমি তো বললাম, এটা দ্রুততার সঙ্গে করতে হবে। আগেই এ কাজ করে ফেলা উচিত ছিলো। এসব কাজ একটু সাহস নিয়ে করে ফেলতে হয়।’প্ল্যানিং কমিশন থেকে প্রস্তাব বার বার ফেরত পাঠানো প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, এটা আপনাদের পুশ করতে হবে।
প্রধানমন্ত্রী বলেন, আপনারা এমনভাবে প্রস্তাব পাঠাবেন যাতে ফেরত পাঠানোর সুযোগ না থাকে। আপনাদের সঙ্গে তো প্ল্যানিং কমিশনের লোকও থাকবে।
বিটিআরসির সূত্র মতে, বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণে তিন হাজার কোটি টাকা ব্যয় হবে।২০১২ সালের ২৯ মার্চ বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ প্রক্রিয়া শুরুর অংশ হিসেবে পরামর্শক প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রভিত্তিক স্পেস পার্টনারশিপ ইন্টারন্যাশনালের (এসপিআই) সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হয়।
দেশের স্যাটেলাইট টেলিভিশন চ্যানেলগুলো, ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান, ভি-স্যাট এবং রেডিওগুলো বিদেশি উপগ্রহের মাধ্যমে কাজ চালাচ্ছে।
বিটিআরসির হিসাবে, প্রতিটি টিভি চ্যানেল স্যাটেলাইটের ভাড়া বাবদ প্রতি বছর প্রায় ২ লাখ ডলার দিয়ে থাকে।বাংলাদেশের নিজস্ব উপগ্রহ চালু করতে পারলে ভাড়া বাবদ অর্থ সাশ্রয়ের পাশাপাশি বৈদেশিক মুদ্রা আয়েরও সম্ভবনা রয়েছে।